প্রিয় পাঠক, আশা করি সকলে অনেক ভালো আছেন। আমাদের অনেকের মাঝে ফেজ, নিউট্রাল এবং আর্থিং কি বিষয় নিয়ে  ভুল ধারনা ও বিভিন্ন প্রশ্ন থাকে।

আজকের লেখাতে এই বিষয়গুলো বিস্তারিত আলোচনা হবে। সহজ কথায়, ফেজের মধ্যে ভোল্টেজ ও কারেন্ট থাকে, নিউট্রালের মধ্যে রিটার্নিং কারেন্ট থাকে এবং আর্থিং এর মধ্যে ভোল্টেজ ও কারেন্ট কোনটাই থাকে না। তাহলে চলুন একনজরে দেখা যাক কি কি বিষয় আলোচনা করবো আজ।

  1. আর্থিং কি এবং আর্থিং কেন ব্যবহার করা হয়ে থাকে ?
  2. নিউট্রাল কি এবং কেন প্রয়োজন হয়ে থাকে?
  3. আর্থ করার প্রয়োজনীয়তা কি?
  4. নিউট্রাল লাইনে শক করে না কেন?
  5. আর্থিং এবং নিউট্রালের মাঝে প্রার্থক্য
  6. আর্থিং রেজিস্ট্যান্স কত হওয়া দরকার?
  7. ফেজ, নিউট্রাল ও আর্থ তারের স্টান্ডার্ড কালার।
  8. বাসা-বাড়িতে আর্থিং করার নিয়ম।
  9. তিন পিন প্লাগে আর্থ পিন কেন বড় এবং মোটা হয়ে থাকে?
  10. আর্থিং সুইচ কি?

আর্থিং কি এবং আর্থিং কেন ব্যবহার করা হয়ে থাকে?

আর্থিং কি: অনাকাঙ্খিত বিদ্যুৎ থেকে বৈদ্যুতিক যন্ত্রপাতি, সরাঞ্জাম ও মানুষ কে রক্ষা করার জন্য বৈদ্যুতিক যন্ত্রপাতির মেটাল বা বাহিরাবরণ থেকে কারেন্টকে কোন পরিবাহী দ্বারা মাটিতে প্রেরণ করার ব্যবস্থা কে আর্থিং বলে।

আর্থিং কি

আর্থিং কেন ব্যবহার করা হয়ে থাকে: আর্থিং কে অনেকেই গ্রাউন্ডিং বলে থাকে। কোন কারনে লাইনে লিকেজ কারেন্ট হলে আর্থিং সেই লিকেজ কারেন্ট কে কোন প্রকার বিপদ না ঘটিয়ে তারের মাধ্যমে সহজে মাটিতে চলে যেতে সাহায্য করে।

নিউট্রাল কি এবং কেন প্রয়োজন হয়ে থাকে?

নিউট্রালের মধ্যে শুধু কারেন্ট থাকে। আর নিউট্রাল যদি না থাকে তাহলে সার্কিট ক্লোজ হবে না। আর ক্লোজ না হলে কারেন্ট ও প্রবাহিত হবে না। কারেন্ট নিউট্রালের মধ্য দিয়ে প্রবাহিত হয় এবং তা সিস্টেম কে সচল রাখে। নিউট্রাল কারেন্টের জন্য অপেক্ষাকৃত ছোট পথ প্রদান করে থাকে।

আর্থিং কি

আর্থ করার প্রয়োজনীয়তা কি?

  1. কোন প্রকার ত্রুটি হলে বা লিকেজ কারেন্টকে নিরাপদে প্রেরণ করার জন্য যাতে যন্ত্রপাতির ত্রুটিপুর্ন সার্কিট কে বিচ্ছিন্ন করতে পারে।
  2. ভোল্টেজ সিস্টেমের যেকোন অংশে মাটির তুলনায় যেন নির্দিষ্ট থাকে তার ব্যবস্থা করা।
  3. ত্রুটি বা সিস্টেমে সমস্যার কারনে যন্ত্রপাতির ভোল্টেজ যেন মাটির তুলনায় বিপদজনক পর্যায় না যায় তা নিশ্চিত করা।

নিউট্রাল লাইনে শক করে না কেন?

অনেকের মাঝে প্রশ্ন থাকে যে, নিউট্রাল লাইন দিয়ে যদি বৈদ্যুতিক কারেন্ট ফেরত যায় তাহলে কারেন্ট শক করে না কেন???

আমরা এটা জানি যে বৈদ্যুতিক শকের মাত্রা নির্ভর করে বৈদ্যুতিক চাপ তথাঃ ভোল্টেজের উপর। তাহলে যেহেতু নিউট্রাল লাইনের ভোল্টেজ শূন্য এবং নিউট্রাল কে বেশিরভাগ ক্ষেত্রে আর্থের সাথে গ্রাউন্ডিং করা হয়ে থাকে, তাই এতে কোন বৈদ্যুতিক চাপ না থাকায় আমাদের শক লাগে না।

তবে হ্যা, এই কাজটি কখনো করতে যাবেন না কারন সিস্টেমে অনেক সময় ত্রুটি থাকার কারনে লাইনের ফল্ট কারেন্ট এর ভিতর দিয়ে কিছু লিকেজ ভোল্টেজ প্রবাহিত হতে পারে।

আর্থিং এবং নিউট্রালের মাঝে প্রার্থক্য

আর্থিং কি

  • আর্থিং সরাসরি মাটির সাথে যুক্ত থাকে যেখানে নিউট্রাল লাইন সরাসরি পাওয়ার স্টেশন বা ট্রান্সফরমারে ফেরত যায়।
  • স্বাভাবিক অবস্থায়, নিউট্রালে কারেন্ট প্রবাহিত হয় এবং তা অপেক্ষাকৃত ছোট পথ প্রদান করে  যেখানে আর্থিং ব্যবহারকারিকে নিরাপত্তা প্রদান করে অর্থাৎ বিপদজনক পরিস্থিতিতে শর্ট সার্কিটের মাধ্যমে দ্রুত বিদ্যুৎ মাটিতে প্রেরণ করে থাকে।

আর্থিং রেজিস্ট্যান্স কত হওয়া দরকার?

  • বাসা-বাড়ীর জন্য সর্বোচ্চ ৫ ওহম হওয়া দরকার, এর বেশি হওয়া চলবে না।
  • সাব-স্টেশন ও পাওয়ার লাইনের জন্য সর্বোচ্চ ১ ওহম হওয়া দরকার।

ফেজ, নিউট্রাল ও আর্থ তারের স্টান্ডার্ড কালার

  • বর্তমানে আন্তর্জাতিক নিয়মে ফেজ বা লাইভ তার কে বাদামি রং
  • নিউট্রাল তারকে হালকা নীল রং
  • এবং আর্থ তারকে সবুজ বা হলুদ এর অন্তরিত স্ট্রিপ করা হয়।

আর্থিং কি

বাসা-বাড়িতে আর্থিং করার নিয়ম

আসলে আর্থিং করার নিয়ম প্রয়োগভেদে আলাদা আলাদা। তবে বাসা-বাড়িতে আর্থিং করা হয় মাটিতে রড ঢুকিয়ে। মেইন ডিস্ট্রিবিউশন প্যানেলের নিউট্রালের সাথে রডের উপরের প্রান্তে তার ভালোভাবে যুক্ত করে আর্থিং করা হয়।

সাধারণত বালু যুক্ত মাটি, শুকনো মাটি, পাথরে মাটিতে পাঁচ ফুটের বেশি গর্ত খুঁড়ে সেখানে পানি এবং লবনের মিশ্রন তৈরি করে দিতে হয়।

এরপর ধাতুর প্লেট রেখে তার সাথে আর্থিং এর তার যুক্ত করে বাহিরে এনে মেইন ডিস্ট্রিবিউশন বোর্ডের নিউট্রালের সাথে কানেক্ট করতে হয়। চিকন জি-আই পাইপ দিয়ে আর্থিং করা হয়ে থাকে।

 

যেসব ইলেকট্রিক যন্ত্রপাতি বাহিরাবরণ ধাতুর তৈরি সেসব যন্ত্রপাতি বডি আর্থি করতে হয়। এছাড়া বাসাবাড়ি, দোকান, গ্রাহক পর্যায়ে লো-ভোল্টেজ(২২০/৪৪০)ভোল্টে গ্রাহকের জন্য আর্থ রেজিস্ট্যান্স ৫ ওহমের নিচে হতে হবে।

তিন পিন প্লাগে আর্থ পিন কেন বড় এবং মোটা হয়ে থাকে?

নিচে তিন পিন প্লাগিনের চিত্র দেওয়া হয়েছে। যেখানে দুটো সরু পিন দিয়ে কারেন্ট যাওয়া আসা করে আর মোটা পিন আর্থের সাথে সংযোগ করা থাকে।  এখন প্রশ্ন হতে পারে যে, থ্রী পিন প্লাগে আর্থ পিন মোটা এবং বড় কেন হয়ে থাকে?

আর্থিং কি

তিন পিন প্লাগে আর্থ পিন বড় এবং মোটা হয়ে থাকে কারন আর্থ পিনটি সকেটে লাগানোর সময় সবার আগে যেন কানেক্ট হতে পারে এবং সংযোগ বিচ্ছিন্ন বা খোলার সময় সবার শেষে যেন ডিসকানেক্ট হতে পারে।

এর ফলে বৈদ্যুতিক যন্ত্রতে কোন  স্টাটিক চার্জ জমা থাকলে তা মাটিতে চলে গিয়ে যন্ত্রকে সুরক্ষিত রাখে। আর আর্থ পিন মোটা করা হয় যাতে এটাকে ভুল করে লাইন বা নিউট্রালে ছিদ্রে প্রবেশ না করা যায়।

চিত্রে সবুজ রং-এর তারের একটি প্রান্ত প্লাগের আর্থ পিনের সাথে লাগিয়ে অন্য প্রান্ত হিটার, ইস্ত্রি, টেবিল ফ্যান ইত্যাদি ধাতুর খোলা বৈদ্যুতিক যন্ত্রপাতির বাইরের আবরনের সঙ্গে লাগাতে হয়।

আর্থিং সুইচ কি?

ট্রান্সমিশন বা সাবস্টেশন লাইন রক্ষণাবেক্ষণের সময় লাইনে বিদ্যমান চার্জিং কারেন্টকে মাটিতে পাঠানোর জন্য যে সুইচ ব্যবহার করা হয় তাকে আর্থিং সুইচ বলে। আইসোলেটর দিয়ে সার্কিট ডিস্কানেক্ট করে আর্থ সুইচ দ্বারা লাইনকে আর্থের সাথে সংযোগ করা হয়।

LEAVE A REPLY