ট্রান্সফরমার সম্পর্কিত প্রচলিত কিছু কমন প্রশ্ন এবং তার উত্তর (হালনাগাদ চলবে)

0
573
ট্রান্সফরমার প্রশ্ন

প্রিয় বন্ধুরা, ট্রান্সফরমার নিয়ে আমাদের ফেসবুক পেজে অনেকেই বিভিন্ন প্রশ্ন করেছেন। আমরা তার মাঝে থেকে বেশ কিছু প্রশ্ন তুলে এনে তার উত্তর দিতে চেষ্টা করেছি।

ইতিমধ্যে ট্রান্সফরমার বিষয় নিয়ে আমাদের অনেক লেখা পাব্লিশ হয়েছে। আমরা ট্রান্সফরমার প্রশ্ন উত্তর বিষয়ে অনেকগুলো গুরুত্বপুর্ন টপিক কভার করতে চেষ্টা করেছি। এর পরেও অনেক টপিক আছে যেগুলো মনের অজান্তে বা সঠিক তথ্য না থাকার কারনে আমরা তা কভার করতে পারি নাই।

আমাদের এই লেখাতে ট্রান্সফর্মার বিষয়ে প্রচলিত কিছু কমন ট্রান্সফরমার প্রশ্ন এবং নতুন নতুন টপিক গুলো কাভার করতে চেষ্টা করবো। প্রথমেই বলে রাখি আমাদের এই আর্টিকেল টি অন্তরে অন্তরে আমরা হালনাগাদ করবো। যখনি ট্রান্সফরামার বিষয়ে নতুন কিছু তথ্য পাবো তখনি এই আর্টিকেল টি আপডেট করা হবে। তাহলে চলুন দেখে নেই কি কি বিষয় থাকছে।

ট্রান্সফরমার সম্পর্কিত প্রশ্ন ও উত্তর পর্ব-১  (জবের লিখিত ও ভাইবা প্রস্তুতি) পড়ুন

ট্রান্সফরমার সম্পর্কিত প্রশ্ন ও উত্তর পর্ব-২  (জবের লিখিত ও ভাইবা প্রস্তুতি) পড়ুন

ট্রান্সফরমার পর্ব-১ (ট্রান্সফরমার কি, কিভাবে কাজ করে, বিভিন্ন অংশ) পড়ুন

ট্রান্সফরমার পর্ব-২ (প্রকারভেদ, লস-সমূহ, কর্মদক্ষতা) পড়ুন 

  1. ট্রান্সফরমার ট্যাপ কি? এবং কখন ব্যবহার করা হয়?
  2. প্রার্থক্যঃ ট্রান্সফরমারে ইন্সুলেটিং, আইসোলেটিং, শেল্ড উয়াইন্ডিং এর মাঝে পার্থক্য কি?
  3. ট্রান্সফর্মারের নেমপ্লেটে যে ভোল্টেজ দেওয়া থাকে সেই ভোল্টেজ ব্যতীত অন্য কোন ভোল্টেজে কি অপারেট করা যেতে পারে?
  4. ট্রান্সফর্মারে কর্মদক্ষতা কেন বেশি হয়ে থাকে?
  5. ট্রান্সফরমারে কি সমান্তরাল বা প্যারালালে সংযোগ দেয়া যেতে পারে?

ট্রান্সফরমার ট্যাপ কি?

উচ্চ ভোল্টেজের কিছু ট্রান্সফরমারে ট্যাপ প্রদান করা হয়ে থাকে। উচ্চ এবং নিম্ম ভোল্টেজ অবস্থা সংশোধন করতে এবং সেকেন্ডারি টার্মিনালে নির্ধারিত ভোল্টেজ আউটপুট দিতে ট্যাপ করা হয়ে থাকে। হাই অথবা লো ভোল্টেজে উভয় ক্ষেত্রে সাধারণত দুই এবং এবং একের অর্ধেক ও নির্ধারিত প্রাইমারি ভোল্টেজ থেকে পাঁচ শতাংশ উপরে অথবা নিচে বিবেচনা করে ট্যাপ সেট করা হয়ে থাকে।

ট্রান্সফরমার প্রশ্ন

উদাহরনঃ ধরি ট্রান্সফরমারের প্রাইমারিতে নির্ধারিত ভোল্টেজ ৪৮০ ভোল্ট এবং এটি লাইন ভোল্টেজে ৫০৪ ভোল্টে চলে, তাহলে প্রাইমারিতে ট্যাপ স্বাভাবিকের থেকে ৫% উপরে দিতে হবে যাতে করে সেকেন্ডারিতে সঠিক ভোল্টেজ রেটিং বজায় রাখা যায়।

প্রার্থক্যঃ ট্রান্সফরমারে ইন্সুলেটিং, আইসোলেটিং, শেল্ড উয়াইন্ডিং এর মাঝে পার্থক্য কি?

ইনস্যুলেটিং এবং আইসোলেটিং ট্রান্সফরমার মূলত একই। ট্রান্সফরমারের প্রাইমারী এবং সেকেন্ডারি উইন্ডিয়ের বিচ্ছিন্নতার অথবা দুটির অন্তরকের ইন্সুলেটিং বর্ণনার উদ্দেশ্যে এই শব্দ দুটি ব্যবহার করা হয়। শেল্ড উয়াইন্ডিং ট্রান্সফরমার ডিজাইন করা হয় প্রাইমারী এবং সেকেন্ডারি উইন্ডিং-এর মাঝে মেটালিক শেল্ড (ধাতব ঢাল) দেয়া থাকে যাতে করে এর নয়েজ অনেক কমে যায়।

সাধারণত  দুই, তিন এবং চার উইন্ডিং বিশিষ্ট ট্রান্সফরমার ইনস্যুলেটিং বা আইসোলেটিং ধরনের হয়ে থাকে। শুধু অটো ট্রান্সফরমারে ইন্সুলেটর করা থাকে না। অটো ট্রান্সফরমারে প্রাইমারি এবং সেকেন্ডারি উইন্ডিং একে অপরের সাথে ইলেকট্রিক্যালি যুক্ত থাকে।

ট্রান্সফর্মারের নেমপ্লেটে যে ভোল্টেজ দেওয়া থাকে সেই ভোল্টেজ ব্যতীত অন্য কোন ভোল্টেজে কি অপারেট করা যেতে পারে?

কিছু কিছু ক্ষেত্রে ট্রান্সফরমার নেমপ্লেটে প্রদত্ত ভোল্টেজ দেওয়া অপেক্ষা কম ভোল্টেজে চালান যেতে পারে। তবে যদি ট্যাপ প্রধান করা না থাকে তাহলে ট্রান্সফরমার নেমপ্লেটে প্রদত্ত ভোল্টেজ অপেক্ষা বেশি ভোল্টেজে চালান উচিত নয়।

কোন কারনে যদি নির্ধারিত ভোল্টেজ এর অপেক্ষা কম ভোল্টেজে চালানো হয়ে থাকে তাহলে এর KVA রেটিং কমতে থাকবে। উদাহরনঃ যদি কোন ট্রান্সফরমার প্রাইমারি ভোল্টেজ ৪৮০ ভোল্ট সেকেন্ডারি ২৪০ ভোল্ট হয় ও ২৪০ ভোল্ট অপারেট করা হয়ে থাকে তাহলে সেকেন্ডারি ভোল্টজ কমে হবে ১২০ ভোল্ট।

এক্ষেত্রে যদি ট্রান্সফরমারে রেটিং ১০ কেভিএ থেকে কমে ৫ কেভিএ হবে অথবা প্রদত্ত ভোল্টেজের সমানুপাতিক হবে।

ট্রান্সফর্মারে কর্মদক্ষতা কেন বেশি হয়ে থাকে?

ট্রান্সফরমার একটি স্থির ডিভাইস। এতে কোন ঘূর্ণায়মান অংশ নেই, ফলে ঘর্ষণজনিত কোন ক্ষয় এতে নেই। অন্যান্য ঘূর্ণায়মান যন্ত্রের তুলনায় ট্রান্সফরমারে লস অনেক কম হয়। এই কারনে মূলত ট্রান্সফরমার মূলত সবচেয়ে বেশি কর্মদক্ষতা হয়। ট্রান্সফরমারে কর্মদক্ষতা ৯৫% – ৯৮%  হয়ে থাকে।

ট্রান্সফরমারে কি সমান্তরাল বা প্যারালালে সংযোগ দেয়া যেতে পারে?

সিঙ্গেল ফেজ ট্রান্সফরমারের ক্ষেত্রে প্যারালাল বা সমান্তরাল সংযোগ ব্যবহার করা যেতে পারে তবে তাদের ইম্পিড্যান্স এবং ভোল্টেজ অবশ্যই সমান হতে হবে।

যদি দুটি  ভোল্টেজ সমান না হয় তাহলে দুটি ট্রান্সফরমারের ক্লোজ নেটওয়ার্কে থাকা সার্কুলেটিং কারেন্টের কারনে অতিরিক্ত বেশি তাপ উৎপন্ন হবে এবং ট্রান্সফরমারের জীবদ্দশা হ্রাস পাবে। প্রত্যেক ট্রান্সফরমারের ইম্পিড্যান্স অবশ্যই ৭.৫% এর মধ্যে থাকতে হবে।

উদাহরনঃ ধরি ট্রান্সফরমারে এর ইম্পিড্যান্স ৪% হয়ে থাকে এবং ট্রান্সফরমার কে প্যারালালে সংযোগ দিতে চাইলে এর ইম্পিড্যান্স ৩.৫% অথবা ৪% এর ভিতরে থাকতে হবে। থ্রী ফেজ ট্রান্সফরমার প্যারালাল সংযোগের ক্ষেত্রে একই ধরনের সতর্কতা অবলম্বন করতে হবে।  দুটি ট্রান্সফরমারের ফেজ ও ফেজ এঙ্গেল সমান থাকতে হবে।

ট্রান্সফরমার সম্পর্কিত প্রশ্ন ও উত্তর পর্ব-১  (জবের লিখিত ও ভাইবা প্রস্তুতি) পড়ুন

ট্রান্সফরমার সম্পর্কিত প্রশ্ন ও উত্তর পর্ব-২  (জবের লিখিত ও ভাইবা প্রস্তুতি) পড়ুন

ট্রান্সফরমার পর্ব-১ (ট্রান্সফরমার কি, কিভাবে কাজ করে, বিভিন্ন অংশ) পড়ুন

ট্রান্সফরমার পর্ব-২ (প্রকারভেদ, লস-সমূহ, কর্মদক্ষতা) পড়ুন 

…………………………………(চলবে)

LEAVE A REPLY