আজ একটা কমন বিষয় নিয়ে আলোচনা করবো। অনেক সময় জবের লিখিত ও ভাইবা পরীক্ষা এই প্রশ্নগুলো হয়ে থাকে। ট্রান্সফরমার নিয়ে  ইতিমধ্যে আমাদের অনেক গুলো লেখা পাব্লিশ হয়েছে। আপনি চাইলে সবগুলো এই লিঙ্ক থেকে পড়তে পারেন।

http://blog.voltagelab.com/tag/ট্রান্সফরমার/

  1. ট্রান্সফরমারের রেটিং VA, KVA, MVA তে লেখা হয়ে থাকে কেন?
  2. মোটরের রেটিং VA, KVA, MVA তে না লিখে কেন শুধু KW এ লেখা হয়ে থাকে?

ট্রান্সফরমারের রেটিং VA, KVA, MVA তে লেখা হয়ে থাকে কেন?

আমরা জানি, ট্রান্সফরমারের মোট লস=কোর লস+কপার লসকোর লস মূলত নির্ভর করে থাকে ভোল্টেজের উপর আর কপার লস নির্ভর করে কারেন্টের উপরএতে করে বুঝা যায় মোট লস নির্ভর করে ভোল্টেজ ও কারেন্টের(VI) উপর কিন্তু উহাদের মধ্যবর্তী ফেজ এঙ্গেলের উপর নয় ও পাওয়ার ফ্যাক্টরের সাথে মোট লসের কোন সম্পর্ক নেই

পাওয়ার ফ্যাক্টর মূলত লোডের উপর নির্ভর করে থাকে। লোড রেজিস্টিভ, ইন্ডাক্টিভ বা ক্যাপাসিটিভ যে কোন ধরনের হতে পারে। ট্রান্সফরমারের সাথে বিভিন্ন ধরনের লোড থাকে যার কারনে পাওয়ার ফ্যাক্টর বিভিন্ন ধরনের হয়ে থাকে। এছাড়া পাওয়ার ফ্যাক্টর ছাড়া পাওয়ার বের করা যায় না। নিচের সমীকরন লক্ষ্য করলে দেখতে পাবোঃ

W=√3VICOS∅ _______________________(i)

(i) নং সমীকরনটি হলো পাওয়ারের সমীকরণ। COS∅ এর মান জানা না থাকার কারনে W এর মান পাওয়া যায় না। তাই ভোল্টেজের একক ভোল্ট(V), কারেন্টের একক এম্পিয়ার(A) আর পাওয়ার ফ্যাক্টরের কোন একক নেই।

সুতারাং আমরা (i) নং সমীকরণ থেকে পাই VA, এছাড়া যদি মান বড় হয় তাহলে KVA হবে। আরো বড় হলে MVA তে লেখা হয়।

মোটরের রেটিং VA, KVA, MVA তে না লিখে কেন শুধু KW এ লেখা হয়ে থাকে?

আমরা জানি মোটরকে নির্দিষ্ট পাওয়ার ফ্যাক্টরে ডিজাইন করা হয়ে থাকে। একারনে এর লোড সাইজ নির্নয় করা যায়। তাই মোটরের নেমপ্লেটে পাওয়ারের একক W, বড় হলে KW লেখা হয়ে থাকে। 

আমরা জানি মোটর ইলেকট্রিক্যাল পাওয়ারকে মেকানিক্যাল পাওয়ারে রূপান্তরিত করে থাকে। মেকানিক্যাল পাওয়ার হলো একটিভ পাওয়ার বা কার্যকরী ক্ষমতা। মোটরের নেমপ্লেটে যা লেখা থাকে তাহলো মোটরের আউটপুট বা মেকানিক্যাল পাওয়ার। আর পাওয়ারের একক ওয়াট (W)।

বন্ধু, কোন আমরা আপনার কথা শুনতে চাই। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন আর ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ।

LEAVE A REPLY