এস এস সি পরীক্ষার রুটিন ২০২০ | ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার সময়সূচী

এস এস সি পরীক্ষার রুটিন

এস এস সি পরীক্ষার রুটিন ২০২০ – গত ৪/৭/২০১৯ ইং তারিখে  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত হয়েছে বহুল প্রতীক্ষিত এসএসসি এবং সমমানের পরীক্ষার রুটিন ২০২০। প্রতি বছরের মত এ বছরও ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শুরু হচ্ছে এসএসসি এবং সমমানের পরীক্ষা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ২০২০ সালের এসএসসি পরীক্ষার রুটিন পাওয়া গেলেও আপনাদের সুবিধার্থে আমাদের এই পেজে ডাউনলোড লিঙ্ক এবং ইমেজ ফাইলে এসএসসি পরীক্ষার রুটিন ২০২০ দেয়া হল।

এবং কোন কারণে কর্তৃপক্ষ এই রুটিনে কোন রকম পরিবর্তন আনলেও আমরা তার আপডেট এখানে জানিয়ে দিব। এ সম্পর্কে বিস্তারিত পেতে আমাদের সাইট ভিজিট করুন।

এস এস সি পরীক্ষার রুটিন ২০২০

এস এস সি পরীক্ষার রুটিন
এসএসসি পরীক্ষার রুটিন

এস এস সি পরীক্ষার রুটিন ২০২০ PDF Download Link: ssc exam routine 2020

এস এস সি পরীক্ষার রুটিন ২০২০ অনুযায়ী এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে পহেলা ফেব্রুয়ারি বাংলা পরীক্ষা দিয়ে এবং শেষ হবে ২২শে ফেব্রুয়ারি। মোট ৩৫ টি ভিন্ন বিষয়ের লিখিত পরীক্ষা সম্পন্ন হবে এই সময়ের মধ্যে। এবং ২৩ থেকে ২৯ শে ফেব্রুয়ারির মধ্যে সংগীত সহ সকল সকল ব্যবহারিক পরীক্ষা সম্পন্ন করার জন্য কেন্দ্র গুলোকে নির্দেশ দেয়া হয়েছে। যদিও এর আগের বছর গুলোর ট্রেন্ড লক্ষ্য করলে দেখা যায় এসএসসি এবং সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হত এক মাসের অধিক সময়ব্যাপি। যেমন ২০১৯ সালে ফেব্রুয়ারির ২ তারিখ থেকে মার্চের ৫ তারিখ পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু এবার তা এক মাসের মধ্যে সমাপ্ত করা হচ্ছে। ধারনা করা হচ্ছে এই সময় ধীরে ধীরে আরও কমিয়ে আনা হবে।

সারা দেশের নয়টি ভিন্ন বোর্ডের পরীক্ষা এই রুটিন অনুযায়ী এক সাথে অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে উল্লেখ্যযোগ্য কিছু বিষয় হল-

  • সকালের পরীক্ষা ১০ টা থেকে দুপুর ১ টা এবং দুপুরের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
  • তবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে কিছুটা শিথিলতা আছে। দৃষ্টি প্রতিবন্ধী, শ্রবণ প্রতিবন্ধী এবং হাত নাই এমন প্রতিবন্ধীদের ক্ষেত্রে শ্রুতি লেখক নিয়ে অংশ গ্রহণ করতে পারবে এবং তাদের সময় ২০ মিনিট বৃদ্ধি করে দেয়া হয়।
  • এবং যাদের অটিস্টিক, ডাউন সিন্ড্রোম এবং সেরিব্রাল পালসির সমস্যা আছে তাদের সময় ৩০ মিনিট বারিয়ে দেয় হয় এবং অভিভাবক / শিক্ষক / সাহায্যকারির সহায়তা নেয়ার সুযোগ থাকে।
  • পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে।
  • ব্যবহারিক পরীক্ষা হবে স্ব স্ব কেন্দ্রে অর্থাৎ যেখানে ত্বাত্তিক পরীক্ষা হয়েছে।

Tags: এস এস সি পরীক্ষার রুটিন ২০২০, এসএসসি পরীক্ষার রুটিন ২০২০, এস এস সি পরিক্ষা রুটিং, এস এস সি পরীক্ষার রুটিন 2020, এস এস সি রুটিন 2020, এস এস সি ভোকেশনাল রুটিন ২০২০, ssc পরীক্ষার রুটিন 2020, ২০২০ সালের এসএসসি পরীক্ষার রুটিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here