চাঁদে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট নির্মাণ | কিভাবে সম্ভব?

0
193

টাইটেল টা শুনেই হয়তো অনেকের চোখ কপালে উঠে গেছে। এটাও কি সম্ভব? চাঁদে কিভাবে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট স্থাপন করবে? জি, হ্যা আপনি ঠিকই দেখেছেন। নাসা এই প্রজেক্টটির পরিকল্পনা চালিয়ে যাচ্ছে। আজ এই ব্যাপারে একটু জানার চেষ্টা করব।

চাঁদে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট নিয়ের নাসার পরিকল্পনা

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে হঠাৎ করেই 2027 সালের মধ্যে চাঁদে একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ইচ্ছা তৈরি হল যাতে ভবিষ্যতের চন্দ্র অভিযান প্রকল্পগুলোতে এই পাওয়ার প্লান্ট অবদান রাখতে পারে। নাসা 2024 সালের মধ্যে প্রথমে মহিলা এবং পরবর্তী পুরুষকে চাঁদে প্রেরণ করার মাধ্যমে একটি আর্টেমিস চন্দ্র অন্বেষণ কর্মসূচির পরিকল্পনা করেছে।

আর অন্যদিকে ২০২২ সালের মধ্যে চাঁদে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট স্থাপনের পরিকল্পনার বিরুদ্ধে অবস্থান নিয়েছে চীন। মার্কিন ‘Space Policy Diractive-6’ (SPD-6) বলেছে যে চাঁদের পৃষ্ঠে বিভাজন শক্তি ব্যবস্থা থাকা উচিত 40 কিলোওয়াট-ঘন্টা (kWh) এবং এর চেয়ে বেশি। SPD-6 মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ পারমাণবিক শক্তি ও প্রবর্তনের জাতীয় কৌশল সম্পর্কে ধারণা দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে দাবি করা হয়েছে যে, এই নিউক্লিয়ার প্লান্টটি মঙ্গল গ্রহের বিভিন্ন তথ্যাদি অনুসন্ধানে কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সহায়ক হবে।

নাসা ২০২২ সালের মধ্যে চাঁদে আরও একটি মিশন তৈরি করার জন্য এবং ২০২০ সালের মধ্যে চাঁদে অভিযানের জন্য ২০২০ সালের বাজেট 1.6 বিলিয়ন ডলার বাড়ানোর অনুরোধ করেছে।

এই প্লান্টের জন্য কি ধরনের ফুয়েল ব্যবহার করা হবে?

এই নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের জন্য হিলিয়াম-3, যা পারমাণবিক ফিউশন জ্বালানীর জন্য ব্যবহার করা যেতে পারে। হিলিয়াম -৩ পৃথিবীতে খুব কমই দেখা যায়। এই ফিউশন বিক্রিয়ার মাধ্যমে পাওয়ার জেনারেশন সম্ভব যা ভবিষ্যতে খুব সীমিত সময়ে পৃথিবী থেকে মঙ্গল গ্রহে ভ্রমণ করতে সাহায্য করতে সক্ষম।

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প গত বছর বলেছিলেন যে তিনি আশা করেছিলেন যে নাসা ২০২৪ সালের মধ্যে আমেরিকা যুক্তরাষ্ট্রের নভোচারীদের আবার চাঁদে প্রেরণ করবে। রাষ্ট্রপতি নির্বাচিত জো বাইডেন চাঁদের অবতরণকে সমর্থন করবেন কিনা তা এখনও স্পষ্ট নয়। আমেরিকান মহাকাশ বিশ্লেষকরা পরামর্শ দিয়েছেন যে বাইডেন প্রশাসন জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোতে মনোনিবেশ করতে, নাসাকে পৃথিবীর পর্যবেক্ষণে পুনঃনির্দেশ করতে পারে।

আরো কিছু আর্টিকেল

মহাকাশে মৃত্যু হলে লাশের কি হবে? | মহাকাশ রহস্য

পার্কার সোলার প্রোব কি? সূর্যের নিকট থেকে তোলা ছবি কেমন?

নিউক্লিয়ার চেইন বিক্রিয়া | Nuclear Chain Reaction

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here