Home ইলেকট্রিক্যাল ইন্ডাকশন মোটর কেন সিনক্রোনাস স্পীডে চলতে পারেনা?

ইন্ডাকশন মোটর কেন সিনক্রোনাস স্পীডে চলতে পারেনা?

0
3487

ইন্ডাকশন মোটর সিনক্রোনাস স্পীডে চলতে পারে না। কারণ ইন্ডাকশন মোটরের স্লিপ শূণ্য হতে পারেনা। এখন প্রশ্ন উঠছে, কেন একটি ইন্ডাকশন মোটরের স্লিপ কখনও শূণ্য হয় না। সুতরাং এই আর্টিকেলে আমরা যেসমস্ত বিষয়গুলো জানবঃ

  • ইন্ডাকশন মোটর কি?
  • সিনক্রোনাস স্পীড কি?
  • ইন্ডাকশন মোটরের স্লিপ কি?

ইন্ডাকশন মোটর কি?

ইন্ডাকশন শব্দের অর্থ হল আবেশিত করা। সাধারণ কথায় বলতে গেলে ইন্ডাকশন মোটরের স্টেটরে তিন ফেজ উয়াইন্ডিং থাকে। এই উয়াইন্ডিং এর সৃষ্ট পোল সবসময় জোড় হয়ে থাকে যেমনঃ ২ পোল, ৪ পোল, ৬ পোল ইত্যাদি।

স্টেটরে তিন ফেজ এসি সাপ্লাই দেওয়া হয় যার ফলে কারেন্ট প্রবাহিত হয় এবং এতে একটি ঘুরন্ত চুম্বক ক্ষেত্র সৃষ্টি হয় যা সিনক্রোনাস স্পিডে ঘুরতে থাকে এবং তা মোটরের মধ্যস্থিত কন্ডাক্টরকে কর্তন করে ফলে ফ্যারাডের ইলেক্ট্রো-ম্যাগনেটিক ইন্ডাকশন নীতিতে রোটর কন্ডাক্টরে ইএমএফ আবিষ্ট হয়।

এই আবিষ্ট তড়িৎ চাপের জন্য কারেন্ট প্রবাহিত হয়ে থাকে রোটরে ঘূর্ণন উৎপন্ন হয় ফলে স্টেটরে চুম্বক বলরেখা যেদিকে ঘুরে রোটরও সেদিকে ঘুরতে আরম্ভ করে। ইন্ডাকশন নীতির উপর ভিত্তি করে এ মোটর ঘুরে বলে একে ইন্ডাকশন মোটর বলা হয়।

সিনক্রোনাস স্পীড কি?

সহজ কথায়, থ্রি-ফেজ ইন্ডাকশন মোটরের স্ট্যাটর উইন্ডিংয়ের মধ্যে ঘূর্ণায়মান চৌম্বকক্ষেত্রের গতিকে সিনক্রোনাস স্পীড বলা হয়। গতির সমীকরণটি হল,

উপরোক্ত সমীকরণ থেকে আমরা বলতে পারি যে, সিনক্রোনাস স্পীড সাপ্লাই ফ্রিকোয়েন্সি, পোল সংখ্যার উপর নির্ভর করে। আমরা জানি, সাপ্লাই ফ্রিকোয়েন্সি এবং পোল সংখ্যা সর্বদা ধ্রুবক। তাই সিনক্রোনাস গতিও ধ্রুবক হবে।

ইন্ডাকশন মোটরের স্লিপ কাকে বলে?

ঘূর্ণায়মান চৌম্বকীয় ক্ষেত্র বা সিনক্রোনাস স্পীড এবং রোটর স্পীডের মধ্যে পার্থক্যকে স্লিপ বলা হয়।

স্লিপ শতকরায় পরিমাপ করা হয়। একটি ইন্ডাকশন মোটর মধ্যে স্লিপ সূত্র হলঃ

এখানে,

Ns = সিনক্রোনাস স্পীড

Nr = রোটর স্পীড

ইন্ডাকশন মোটর কেন সিনক্রোনাস স্পীডে চলতে পারেনা?

এই প্রশ্নের উত্তর দুইভাবে দেয়া যায়। যথাঃ

  • প্রথম উত্তরটি হল, রোটরে সৃষ্ট টর্কটি স্লিপের সমানুপাতিক। রোটরটি ঘূর্ণনকালে যদি সিনক্রোনাস স্পীড এবং রোটর স্পীডের মধ্যে কোনও পার্থক্য না থাকে, তাহলে স্লিপটি শূন্য হবে। তাই রোটরে কোন টর্ক তৈরি হবে না এবং রোটরটি ধীর হয়ে যাবে।
  • উপরের উত্তরটি ছিল তাত্ত্বিক। যদি আমরা বাস্তবিকভাবে দেখতে পাই, যদি রোটরটি সিনক্রোনাস গতিতে চলে, তবে তাদের মধ্যে কোনও আপেক্ষিক গতি থাকবে না। যার অর্থ উভয়ই একে অপরের সাপেক্ষে স্থির। এই কারণে, চৌম্বক ক্ষেত্র এবং রোটর কন্ডাক্টরের মধ্যে আপেক্ষিক গতি শূন্য হবে। তাই এইভাবে রোটর কন্ডাক্টরে কোনও ই এম এফ তৈরি হবে না।

আরো কিছু আর্টিকেল পড়ুন

মোটরের পোলারাইজেশন ইনডেক্স কেন হিসেব করা হয়?

মোটরের গাণিতিক সমস্যা এবং একটি বনভোজনের গল্প

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!