AC Power (Real, Reactive, Apparent power) নিয়ে সহজ ভাষায় আলোচনা!!

AC Power

9
1075

নিচের ছবিটি নিশ্চয় দেখতে পাচ্ছেন? কি কিছু বুঝা যাচ্ছে ? নিশ্চয় বুঝা যাচ্ছে । আজকে আমরা Ac Power নিয়ে সহজ ভাষায় আলোচনা করব। চলুন শুরু করা যাক।

যদিও DC এর ক্ষেত্রে শুধুমাত্র একটি পাওয়ার ই পাওয়া যায় যা, 
V = (I^2)R ! 
কিন্তু AC এর ক্ষেত্রে মুলত তিন ধরনের পাওয়ার পাওয়া যায়।

Ac Power মুলত ৩ প্রকার’ 
(ক) Real Power
(খ) Reactive Power
(গ) Apparent Power.

এই প্রচণ্ড গরমে Cold Drinks খেতে কার না ভাল লাগে। হঠাৎ আপনার বাসায় বন্ধুর আগমন । নিয়ে আসলেন ১ লিটার Cock.

😍 আপনি যে গ্লাসে Cock ঢালবেন ওই গ্লাসটাকে আপাদত শূন্য পাওয়ার ধরে নিন । এইবার কোক ঢালা শুরু করুন । কোক ধালার সাথে সাথে কিছু ফেনা ও উৎপন্ন হতে দেখা যাচ্ছে, চার ভাগের তিনভাগ কোক পেতে না পেতেই ফেনা সহ আপনার গ্লাস ভরে গেছে ।এই বার পরিপূর্ণ গ্লাসকে আপনি Apparent Power ধরে নিন। অর্থাৎ আপনার গ্লাসে যত পরিমান কোক ধরেছে সেটাই হচ্ছে Apparent Power.

এইবার গ্লাসটিকে আপনার টেবিলের উপরে রেখে চেয়ারে বসুন। গ্লাসের উপরিভাগে নিশ্চয় কিছু ফেনা দেখতে পাচ্ছেন ? ওই ফেনাই হচ্ছে Reactive Power.

এখন গ্লাসটিকে এভাবে ২/৩ মিনিট রেখে দিন । দেখুন ফেনা আস্তে আস্তে কমতে দেখা যাচ্ছে । কি তাই ই তো হচ্ছে ? এই ফেনা নামক Co2 গ্যাস ঊরে যাবার পর যে কোক দেখতে পাচ্ছেন, তাকেই আমরা বলতে পারি Real Power.Ac Power

😍 তাহলে, Real Power হচ্ছে, আমরা যতটুকু পাওয়ার ব্যাবহার করতে পারি। এজন্য, রিয়েল পাওয়ারকে Active Power এবং True Power ও বলা হয়। আমরা Wattmeter দ্বারা যে পাওয়ার মেপে থাকি তা মূলত রিয়েল পাওয়ার। Apperent Power কে  “P” দ্বারা প্রকাশ করা হয়!  Real Power এর একক Watt(W)! 

😈
 Reactive Powerঃ যে পাওয়ার সিস্টেমে লস হয়ে যায়। অর্থাৎ, যে পাওয়ার টি আমাদের কোন কাজে আসে না বরং আমাদের জন্য ক্ষতিকর তাকে রিয়েক্টিব পাওয়ার বলে। Reactive Power কে  “Q” দ্বারা প্রকাশ করা হয়!  Reactive Power এর একক হচ্ছে VAR. (Volt Ampere Reactance) 

🤔 Apperent Power: এপারেন্ট পাওয়ার কে সমগ্র পাওয়ার ও বলা হয়!! কারন, Apperent Power হচ্ছে, Real Power এবং Reactive Power এর সমষ্টি। 

Apperent Power= Real Power + Reactive Power. 
Apperent Power কে  “S” দ্বারা প্রকাশ করা হয়! এপারেন্ট পাওয়ারে একক VA. (Volt Ampere)


নিজের মত করে কিছু লিখার চেষ্টা করলাম । এখানে কোক কে পাওয়ার হিসেবে বিবেচনা করেছি। কে কোন কোন টপিক নিয়ে পড়তে চান, তা কমেন্টে টাইপ করে জানিয়ে দিন।আমরা চেস্টা করব পরবর্তিতে আপনাদের দেয়া টপিক নিয়ে আলোচনা করার জন্য।
👉ধন্যবাদ সবাইকে

9 COMMENTS

  1. আপনাদের মতো গুনিজন দের কাছ থেকে এমন অসাধারন আরো অনেক কিছু শিখতে চাই।
    আপনদের উপর ভরসা করে আমি অল্পদিনে অনেক সাহস সন্চার করেছি।
    আগামীর পথচলায় আপনাদের মূল্যবান শিক্ষা নিয়ে নিজেকে গড়তে চাই আরো অনেক মজবুত ও সক্তিশালী করে।

  2. Nice post.
    Can you discuss in details about AC power? like formula, how does those formula generated etc and another things is there really 3 types of AC power?
    BY the way thanks.^.^

  3. ইহা আমার জন্য খুবই প্রয়োজনীয়।
    অজস্র ধন্যবাদ। ভাল থাকবেন আর এরকম ইলেকট্রিক্যাল-ইলেকট্রনিক্স বিষয়ে এমন সুন্দর ভাবে পোস্ট করবেন আশাকরি।

LEAVE A REPLY