আরডুইনো হাতেখড়ি | Arduino Basic Course

আরডুইনো হাতেখড়ি

আরডুইনো হাতেখড়ি / Arduino Basic Course এ সবাইকে স্বাগতম। একটা সময় ছিলো, যখন আমরা কল্পনাটাকেও কল্পনা করতে পারতাম না। হ্যাঁ, একটা সময় ছিলো, আমরা ভাবতাম এই মহাশূন্য গগনতলে ডানা ছাড়া কি উড়া সম্ভব!!.. হুম, সম্ভব তো,,, যদি একটা আলাদীনের চেরাগ হাতে পাওয়া যায়!!

কিন্তু মজার বিষয় হচ্ছে, আজও সেই রূপকথার আলাদীনের চেরাগ হাতে পাওয়া সম্ভব হয় নি, কিন্তু শুধু আকাশে কেন, এই Gravity ভেদ করে এর বাইরেও যাওয়া সম্ভব হয়েছে। এভাবেই সম্ভব হয়েছে আরো শত লক্ষ কল্পনা, যা রূপকথার রাজ্যেও খুব জটিল ভাবে অবস্থান করেছিল।

এমন কিছু বিষয়ের সঙ্গে সমতা রেখেই বলছি, আজকের এই আধুনিক বিশ্বে প্রায় প্রতিটি কাজেই ইলেকট্রনিক্সের একটি শাখা অর্থাৎ মাইক্রোকন্ট্রোলার এমনভাবে জড়িত আছে যে অধিকাংশ সময়ই এটি ছাড়া বেঁচে থাকাটা প্রায় অসম্ভবই মনে হয়। তবে আমাদের প্রশ্ন হচ্ছে,

  • এই মাইক্রোকন্ট্রোলার ঠিক কিভাবে কাজ করে?
  • আমাদের এই সাধারণ জ্ঞানে, আমরা কি এটি নিয়ে কাজ করতে পারি না?

কিছু দিন আগেও মাইক্রোকন্ট্রোলার হাতে নিয়ে দেখাটাও খুব একটা সাধারণ বিষয় ছিলো না। তবে আজ আমি যা নিয়ে লিখছি অর্থাৎ “আরডুইনো” এটিকে এতটাই কাছে নিয়ে এসেছে যে, শুধুমাত্র  প্রোগ্রামিং সম্পর্কে একটু আধটু ধারণা আর বেসিক ইলেক্ট্রনিক্সের সাধারণ জ্ঞানেই আমরা একটি প্রোগ্রামেবল ডিভাইস নিয়ে কাজ করতে পারি।

আরডুইনো কি?

আরডুইনো হলো একটি মাইক্রোকন্ট্রোলারের সহজ ব্যবহার। অর্থাৎ, এটিতে একটি নির্দিষ্ট প্রোগ্রামেবল আইসি বা চিপসে প্রোগ্রাম লোড করা থেকে শুরু করে সার্কিট তৈরী করার সবগুলো বিষয় খুব সহজভাবে উপস্থাপন করা হয়েছে।

আরডুইনো হাতেখড়ি
আরডুইনো বোর্ড
মাইক্রোকন্ট্রোলার কি?

মাইক্রোকন্ট্রোলার হল এমন একটি প্রোগ্রামেবল প্ল্যাটফর্ম যা দিয়ে আপনি জটিল সব মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল কিংবা সফটওয়্যার সিস্টেম কন্ট্রোল করতে পারবেন কিছু কমান্ডের মাধ্যমে।

আরডুইনো হাতেখড়ি
মাইক্রো-কন্ট্রোলার
কাদের জন্যে আরডুইনোঃ

ইলেকট্রনিক্সে আগ্রহী সকল হবিষ্টদের জন্যে বিশেষ করে যারা প্রতিনিয়তই নতুন কিছু নিয়ে ভাবে তাদের জন্যে আরডুইনো সম্পর্কে জানাটা একটি অন্যতম বিষয় হতে পারে। অর্থাৎ যারা বিভিন্ন উদ্ভাবনীর প্রতি খুব বেশি আগ্রহী কিন্তু প্রোগ্রামেবল বিষয় সম্পর্কে ভালো ধারণা না থাকায় এ থেকে দূরত্ব তৈরী হয়ে যায়, তাদের জন্যে।

তবে, যারা অ্যাডভান্সড লেভেলে আছেন তাদের রেফারেন্সের জন্য লাগতে পারে।

এখানে আমরা ধরে নিব যে ইলেকট্রনিক্সের ছোট খাটো বেসিক যেমনঃ- ভোল্টেজ, কারেন্ট, রোধ, ডায়োড ইত্যাদি সম্পর্কে সাধারণ জ্ঞানগুলো আপনার আছে। তবে আরেকটা বিষয় হচ্ছে, ক্ষেত্রবিশেষে মূল বিষয়ের বহির্ভূত কিছু বিষয় নিয়ে আমরা আলোচনা করবো যা আপনার বেসিক কে আরো সমৃদ্ধ করতে সাহায্য করবে।

আলোচিত বিষয়বস্তুঃ

আরডুইনো হাতেখড়ি / Arduino Basic Course এর কন্টেন্টগুলো অনেকটা সিরিজের মতো হবে। অর্থাৎ, প্রতিটি পর্বই তার পূর্ববর্তী এবং পরবর্তী পর্বের সাথে সম্পর্কযুক্ত হবে। তাই এখান থেকে সর্বোচ্চ ফলাফল পেতে হলে আপনার এর সবগুলো পর্বই পর পর লক্ষ্য করতে হবে। এখানে আলোচিত সবগুলো পর্বকে তিনটি মূল অধ্যায়ে বিভক্ত থাকবে এবং একটি নির্দিষ্ট অধ্যায়ের প্রতিটি পর্ব পর্যায়ক্রমে পর পর সাজানো থাকবে। প্রথম অধ্যায়ের শেষ থেকে দ্বিতীয় অধ্যায়ের শুরু হবে।

আরডুইনো বেসিক

  • আরডুইনো পরিচয়।
  • আরডুইনো IDE ডাউনলোড, ইন্সটল ও বোর্ড কনফিগারেশন।
  • আরডুইনো বোর্ড ও কোড সম্পর্কে ধারণা।
  • ডিজিটাল ইনপুট আউটপুট ও লুপ।
  • অ্যানালগ থেকে ডিজিটাল রূপান্তর।

ইন্টারফেসঃ

  • আরডুইনোর সাথে LCD ইন্টারফেস।
  • আরডুইনোর সাথে Keypad ইন্টারফেস।
  • আরডুইনো ও L293D দিয়ে মোটর ড্রাইভিং।
  • আরডুইনো ও Relay।

আরডুইনোএ বিভিন্ন পার্স ইন্টারফেসের মাধ্যমে জটিল প্রজেক্ট তৈরীঃ

  • Line Follower Robot তৈরি।
  • Bluetooth Controlled Robot তৈরি।
  • Wifi Controlled Robot তৈরি।

এছাড়াও এই ধাপে কোনো নির্দিষ্ট শিরোনামের কিছু প্রজেক্টের প্রয়োজনীয় উপকরণ, কোডিং ইত্যাদি সম্পর্কে  আলোচনা করা হবে।

আরও কিছু কথাঃ

প্রতিটি কাজের মধ্যে “সিস্টেম লস” যেমন ওতোপ্রোতো ভাবে জড়িত, ঠিক তেমনি কোনো বিষয় উপস্থাপনের মধ্যেও সিস্টেম লসের বিষয়টি খুব নগন্য নয়। তাই “শেষ হইয়াও হইলো না শেষ” বাক্যটি যেমন চিরন্তন, তেমনি “আরও কিছু কথা” শিরোনামের উপস্থিতিও বাধ্য।

আমরা শুধুমাত্র কোনো নির্দিষ্ট প্রকল্প তৈরীর জন্য নয়, বরং আরডুইনোর বিষয়ক প্রায় সবধরনের খুটিনাটি আপনাদের মাঝে তুলে ধরব। অর্থাৎ, আমরা আপনাকে গণিতের নিয়মগুলো শিখিয়ে দিবো, কিন্তু ক্যালকুলেশন করতে হবে আপনাকেই। কেননা উদ্ভাবক আমরা নই, আপনিই।

লেখকঃ আতিক

আরডুইনো সম্বন্ধে বিস্তারিত পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here