সহজেই বানিয়ে ফেলুন Astable Multivibrator Circuit

ইলেকট্রনিক্স ডিভাইস এবং বিভিন্ন ইলেকট্রনিক্স প্রজেক্ট করার সময় 555 টাইমার আইসির ব্যবহার উল্লেখযোগ্য। তাই আজকে আমরা এই টাইমার আইসি দিয়ে এস্টেবল মাল্টিভাইব্রেটর সার্কিট বানাবো।

প্রয়োজনীয় মালামাল

  • Battery (6v-12v) – ১টি
  • 555 Timer IC – ১টি
  • Capacitor 100uf – ১টি
  • Capacitor 10nf – ১টি
  • Resistor (10k ohm) – ১টি
  • Resistor (1k ohm) – ১টি
  • Led – ১টি
  • Project Board – ১টি

সার্কিট ডায়াগ্রাম

Astable Multivibrator Circuit

উপরোক্ত সার্কিট ডায়াগ্রাম অনুযায়ি পুরো সার্কিট টি সংযোগ কমপ্লিট করি।

555 Timer পিন কনফিগারেশন

555 Timer এ ৮ টি পিন রয়েছে।

  1. Ground
  2. Trigger
  3. Output
  4. Reset
  5. Control Voltage
  6. Threshold
  7. Discharge
  8. +VCC

PIN NO : 01: এটি হল গ্রাউন্ড(Ground) পিন। সার্কিটের গ্রাউন্ডের সাথে এর কানেকশন দিতে হবে।

PIN NO: 02: এটিকে ট্রিগার(Trigger) পিন বলা হয়। থ্রেসোল্ড পিনের মত এখানেও ইনপুট ভোল্টেজ রেফারেন্সের থেকে কম বা বেশি হলে আউটপুট পরিবর্তন হতে পারে। 

PIN NO:03: এটি হল Output পিন। আউটপুট পিনে দুই রকম আউটপুট (+Vcc এবং ০ভোল্ট) পাওয়া সম্ভব। আউটপুট কারেন্ট সর্বোচ্চ 200mA। বলে রাখা ভালো 555 এর আউটপুট সিগনাল এর ভিতরে থাকা একটি R-S Flip-flop থেকে আসে, তাই 555 আইসি থেকে শুধুমাত্র ডিজিটাল(অর্থাৎ, +Vcc­ এবং 0V) আউটপুটই পাওয়া যায়। 

555 আইসির ট্রিগার(২) থ্রেসহোল্ড (৬) এবং কন্ট্রোল(৫) এই ৩ টি পিনকে ইনপুট পিন বলা যায়।

PIN NO:04: এটিকে রিসেট(Reset) পিন বলা হয়। এটি একটি Active Low পিন। যার অর্থ হল, 555 IC কে রিসেট করতে চাইলে এর রিসেট পিনটিকে Low(0V) করতে হবে। আর যদি রিসেট করতে না চাই তাহলে রিসেট পিনটিকে সবসময় High(+Vcc) করে রাখতে হবে। 555 এর ভিতরে থাকা R-S ফ্লিপ-ফ্লপকে রিসেট করাই এই পিনের কাজ। 555 IC কে Bi-Stable Mode-এ অপারেট করানো হলে রিসেট পিনটির দরকার পরে। তাছাড়া রিসেট পিনের তেমন দরকার পরে না। তাই নরমাললি রিসেট পিনকে Vcc এর সরাররি সংযুক্ত করে রাখা হয়। এতে রিসেট পিন Deactivated হয়ে যায়। 

PIN NO:05: এটি হল কন্ট্রোল(Control) পিন। এর মাধ্যমে থ্রেসোল্ড(৬) এবং ট্রিগার(২) পিনের রেফারেন্স ভোল্টেজকে কন্ট্রোল করা যায়।যেসব সার্কিটে কন্ট্রোল পিনের দরকার পড়ে না, সেখানে এই পিনটিকে স্বল্প মানের একটি ক্যাপাসিটর(1nF/­10nF) দিয়ে গ্রাউন্ডেড করে রাখা হয়। এতে করে ওই পিন Deactivate হয়ে যায়।

PIN NO:06: এটিকে Threshold পিন বলা হয়। By Default এই পিনের রেফারেন্স ভোল্টেজ হল Vcc এর দুই-তৃতীয়াংশ(২/৩)। অর্থাৎ আপনি যদি 555 এর Vcc পিনে ৯ ভোল্ট সাপ্লাই দেন। তাহলে থ্রেসোল্ড পিনের রেফারেন্স ভোল্টেজ হবে, ৯ × (২/৩) = ৬ ভোল্ট। এখন যদি এই থ্রেসোল্ড পিনে ৬ ভোল্টের বেশি ইনপুট দেয়া হয় তাহলে একরকম আউটপুট আসতে পারে আবার কম দিলে আরেক রকম আউটপুট আসতে পারে। 

PIN NO :07: এটিকে ডিসচার্জ (Discharge) পিন বলা হয়। আউটপুট পিন যখন Low(0V) হয়, তখন 555 IC এর ভিতরে থাকা একটি ইলেক্ট্রনিক সুইচ(ট্রানজিস্টর) ডিসচার্জ পিনটিকে গ্রাউন্ডের সাথে সরারসি সংযুক্ত করে দেয়। এইসময় ডিসচার্জ পিনের সাথে কোন ক্যাপাসিটর সংযুক্ত থাকলে সেটা এই ডিসচার্জ পিনের মাধ্যমে ডিসচার্জ হয়। আবার যখন 555 এর আউটপুট পিন High(+Vcc) হয়, তখন ইলেক্ট্রনিক সুইচ ডিসচার্জ পিনটিকে অটোমেটিক গ্রাউন্ড থেকে বিচ্ছিন্ন করে দেয়। এই সময় ডিসচার্জ পিনের সাথে যুক্ত ক্যাপাসিটরটি পুনরায় চার্জ হতে শুরু করে।

PIN NO:08: এই পিনের মাধ্যমেই 555-কে পাওয়ার সাপ্লাই দেয়া হয়। এই পিনে 4.5V থেকে 16V পর্যন্ত সাপ্লাই দেয়া যায়।

কার্যপ্রণালী

এখানে আমরা 555 টাইমারের মাধ্যমে একটি মাল্টিভাইব্রেটর সার্কিট তৈরী করলাম। 

মাল্টিভাইব্রেটর

যে ইলেকট্রনিক্স ডিভাইসের মাধ্যমে বিভিন্ন প্রকার নন-সাইনোসুইডাল ওয়েভ যেমন: স্কয়ার ওয়েভ, স’টুথ ওয়েভ, রেক্টেংগুলার ওয়েভ ইত্যাদি তৈরি করা যায় তাকে মাল্টিভাইব্রেটর বলে। বিভিন্ন ধরণের মাল্টিভাইব্রেটর এর মধ্যে একটি মাল্টিভাইব্রেটর হল অ্যাস্ট্যাবল মাল্টিভাইব্রেটর।

অ্যাস্ট্যাবল মাল্টিভাইব্রেটর 

যে মাল্টিভাইব্রেটরের দুইটি টেমপোরারি স্ট্যাবল স্টেট আছে(OFF স্টেট এবং ON) স্টেট দ্বয়ের পরিবর্তনে কোন বাধা থাকে না এবং কোন প্রকার বাইরের ট্রিগারিং পালস্ ছাড়া নিজে-নিজে স্কয়ার ওয়েভ তৈরি করে তাকে অ্যাস্ট্যাবল মাল্টিভাইব্রেটর বলে।

সার্কিট বিশ্লেষণ

এই Circuit এ 555 Timer মুখ্য ভূমিকা পালন করে। Circuit এ pin গুলো যেভাবে কাজ থাকে তা হল:

পিন 1 : Ground : এখানে 1 নং পিন circuit কে Gruond এর সাথে সংযুক্ত করে।

পিন 2 : Trigger : যখন Input voltage Drop 1/3 (Input volatage 9v হলে trigger pin এর voltage হবে 9/3= 3 volt ) এর নিচে হবে তখন Output Turn On হবে।

পিন 3 : Output : এই পিনে Led সংযুক্ত হয়েছে।

পিন 4 : Reset : এই পিন 8 নং পিনের সাথে সংযুক্ত থাকে। এটি Deactivated অবস্থায় থাকে।

পিন 5 : Control Voltage : এখানে Voltage কে control করার জন্য একটা capacitor সংযুক্ত করতে হবে। এপ Capacitor এর মান Change করে Led blinking time control করা যাবে।

পিন 6 : Threshold: যখন Input voltage 2/3 (Input voltage 9v হলে trigger pin এর voltage হবে 18/3= 6 volt ) এর সমান হবে তখন Output Turn off হবে।

পিন 7 : Discharge : যখন Input Voltage খুবই নগন্য তখন Capacitor কে Discharge হবে।

Note : 
এখানে 6 & 7 নং পিন এ Resistor সংযুক্ত করা হয়েছে এই resistor capacitor কে Discharge এ সহয়তা করে। এখানে দুটি Resistor Voltage Divider তৈরী করে।

পিন 8 : +vcc : এখানে Voltage Input করা হয়। 

বি:দ্র:-
555 Timer এর Volatge & current Ratings হলো: (+4.5 volt থেকে +16volt & 200mA)

সাবধানতা:-
  • 555 টাইমারে নির্ধারিত ভোল্টেজ থেকে অতিরিক্ত ভোল্টেজ প্রয়োগ করা যাবে না।
  • 555 টাইমারে এসি ভোল্টেজ প্রয়োগ করা যাবে না।
  • সার্কিট সংযোগ এর সময় সকল কম্পোনেন্টস সঠিকভাবে সংযোগ দিতে হবে।

ভিডিও

আজ এই পর্যন্ত বন্ধুরা। সার্কিট তৈরি করতে কোন সমস্যা হলে আমাদেরকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Courtesy: Dipta and some data collected from internet sources

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here