Govt Job Circular | সরকারি চাকরির খবর | সরকারি চাকরির বিজ্ঞপ্তি লিংক

govt job circular

Govt job circular 2019 / সরকারি চাকরির খবর ২০১৯বর্তমানে চাকরির বাজারে সরকারি চাকরির চাহিদা এবং মুল্যায়ন অনেক বেশি। বেসরকারি চাকরির তুলনায় আকর্ষণীয় বেতন কাঠামো, কাজের চাপ কম, বিভিন্ন ভাতাসহ অন্যান্য সুযোগ সুবিধা বেশি থাকায় সরকারি চাকরির প্রতি আগ্রহ সবার বেশি। যার কারনে এই ক্ষেত্রে প্রতিযোগিতা এখন ব্যাপক ফলে অনেকে সরকারি চাকরির খবর ২০১৯ / govt job bd circular 2019 এর দিকে নজর দিয়ে থাকেন।

সরকারী চাকরির খবর তাৎক্ষনিক পেতে নিচের বাটনে ক্লিক করুনঃ

সরকারি চাকরি  দুই ধরনের হয় – সামরিক এবং বেসামরিক। সামরিক চাকরি হল যেমন – পুলিশ, আর্মি, আনসার, নৌবাহিনী ইত্যাদি। বাকি সব ধরনের সরকারি চাকরিই হল বেসামরিক সরকারি চাকরি। সরকারি বিভিন্ন মন্ত্রনালয়ের এবং বিভাগের চাকরিগুলো এর আওতায় পরে।

অষ্টম জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বর্তমানে সরকারি চাকরিজীবীদের পদমর্যাদা হয় গ্রেড অনুসারে। মোট ২০টি গ্রেডের শ্রেণীতে ১ম গ্রেডের বেসিক বেতন ৭৮ হাজার টাকা এবং ২০তম গ্রেডের বেতন ৮২২০ টাকা। এর মাঝে ১-১৩ তম গ্রেডে চাকরির ক্ষেত্রে কোটা সুবিধা নেই। এই কাঠামোতে ১ম-৯ম গ্রেডের কর্মকর্তারা হলেন গ্যাজেটেড অফিসার বা ক্যাডার, যাদের নিয়োগ স্বয়ং প্রেসিডেন্ট দিয়ে থাকেন। মান-মর্যাদা, দায়িত্ব কর্তব্য এবং সুযোগ সুবিধার দিক থেকে তারা প্রথম সারির। পদমর্যাদায় তাদের উপরে থাকেন সচিব / মূখ্য সচিব।

Govt Job Circular 2019 | সরকারি চাকরির খবর ২০১৯

সরকারি চাকরির সুবিধা

  • বর্তমানে সরকারি চাকরির সবচেয়ে আকর্ষণীয় দিক হল বেতন। এই পে-স্কেলে চাকরির শুরুতেই বেশ ভাল অংকের বেতন থাকে এবং বছর বছর এই অংক চক্রবৃদ্ধি হারে বাড়তে থাকে।
  • সরকারি চাকরির অন্যতম বড় সুবিধা হল জব সিকিউরিটি। বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে দেশের অর্থনৈতিক মন্দা অথবা প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ সমস্যা হলে কর্মচারিদের বিভিন্ন সুযোগ সুবিধা এমন কি চাকরি পর্যন্ত হারানোর ঝুঁকি থাকে। কিন্তু সরকারি চাকুরেদের এই ভয় নেই, সুযোগ সুবিধা বা চাকরি হারানোর ঝুঁকি থেকে তারা নিরাপদ।
  • সরকারি চাকরিজীবীরা বাসা ভাড়া, চিকিৎসা ভাতা, যাতায়ত ভাতা, গৃহকর্মী ভাতা, ভ্রমন ভাতা, উৎসব বোনাসসহ বিভিন্ন ভাতা পেয়ে থাকেন। কোন ধরনের ঋণ বা অনুদানের ক্ষেত্রেও তারা বিশেষ সুবিধা ভোগ করেন।
  • বেসরকারি প্রতিষ্ঠানের তুলনায় সরকারি প্রতিষ্ঠানে কাজের চাপ অনেক কম। কর্মঘণ্টা মেনেই কাজ চলে, এর বাইরে কাজ করার চাপ থাকে না। যেখানে বেসরকারি প্রতিষ্ঠানে পরিশ্রম অনেক বেশি এবং নির্ধারিত অফিস টাইমের বাইরে কাজ করাটা খুবি স্বাভাবিক।

বিভিন্ন পত্রিকা, অনলাইন পেজ এবং নিউজ পোর্টালগুলোতে বিভিন্ন ধরনের চাকরির খবর বিশেষ করে সরকারি চাকরির খবর – এর আপডেট পাওয়া যায়।

সরকারী চাকরির খবর তাৎক্ষনিক পেতে নিচের বাটনে ক্লিক করুনঃ

ট্যাগসমূহঃ চাকরির খবর, govt job circular, govt job circular 2019, govt job bd, সরকারী চাকরির খবর, bd govt job, recent govt job circular, bd govt job circular, all govt job circular, all govt job bd, new govt job circular, সরকারির চাকরির খবর ২০১৯

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here