রিলে কন্ট্রোলিং ডায়াগ্রাম । ল্যাচিং সিস্টেম । পুশ বাটন সুইচ আলোচনা

0

এই লেখাটিতে রিলে এবং পুশ বাটন সুইচের কন্ট্রোলিং সিস্টেম নিয়ে আলোচনা করা হবে। রিলে এবং ম্যাগ্নেটিক কন্টাক্টর নিয়ে পূর্বে আমরা বিস্তারিত আলোচনা করেছি। যারা এখনো রিলে এবং ম্যাগ্নেটিক কন্টাক্টর সম্বন্ধে পড়েন নি তারা এখুনি পড়ে আসুন কেননা ঐ লেখাগুলো পড়ে থাকলে আজকের আলোচনা বুঝতে সহজ হবে।

রিলে সম্বন্ধে বিস্তারিত পড়ুন

ম্যাগ্নেটিক কন্টাক্টর সম্বন্ধে বিস্তারিত পড়ুন

টাইমার  কন্ট্রোলিং সম্বন্ধে বিস্তারিত পড়ুন

রিলে  

রিলে হলো এমন এক ধরনের সুইচ যা সার্কিটকে ইলেকট্রোমেকানিক্যালি ক্লোজ এবং ওপেন করে থাকে। অর্থাৎ রিলে সার্কিটকে ক্লোজ এবং ওপেন করার মাধ্যমে কন্ট্রোল করে থাকে।

রিলে
General Purpose Relay

রিলের প্রকারভেদ

  • SPST – Single Pole Single Throw
  • SPDT – Single Pole Double Throw
  • DPST – Double Pole Single Throw
  • DPDT – Double Pole Double Throw

রিলে

পিন কনফিগারেশন এবং কন্ট্রোলিং ডায়াগ্রাম

রিলে
চিত্রঃ ৮ পিন ও ১২ পিনের রিলে

উপরের চিত্রে ৮ পিন এবং ১২ পিনের রিলে দেখানো হয়েছে। ৮ পিনের রিলের ক্ষেত্রে ১, ৫, ৯ পিন হলো একটি ক্লাসের যেখানে ১ = নরমালি ক্লোজ, ৫ = নরমালি ওপেন, ৯ = কমন এবং  ৪, ৮, ১২ পিন হলো আরেকটি ক্লাসের যেখানে ৪ = নরমালি ক্লোজ, ৮ = নরমালি ওপেন, ১২ = কমন।

১৩ ও ১৪ পিন নম্বর হলো কয়েল যেখানে সাপ্লাই দিয়ে কয়েলকে এক্টিভ করা হয়। এই কয়েল দুটিকে অনেক ক্ষেত্রে A1 ও A2 দ্বারা প্রকাশ করা হয়।

ধরি আমরা একটি লোডকে রিলের সাহায্যে সুইচিং করবো। এক্ষেত্রে আমাকে যেকোন একটি ক্লাস নিয়ে কাজ করতে হবে অর্থাৎ ৪, ৮, ১২ কিংবা ১, ৫, ৯।

রিলের বেস

রিলে

কানেকশন ডায়াগ্রাম

রিলে

13 ও 14 রিলের কয়েলঃ উপরের চিত্রে রিলেকে এক্টিভ করার জন্য ১২ ভোল্ট পাওয়ার সাপ্লাই দেয়া হয়েছে।

5V: লাল এবং সবুজ এল,ই,ডি এর কমন হলো ৫ ভোল্ট। এই কমনে ৫ ভোল্ট সাপ্লাই দিয়ে এল,ই,ডি কে Operate করা হয়েছে। লাল এল,ই,ডি নরমালি ক্লোজ আছে এবং সবুজ এল,ই,ডি নরমালি ওপেন আছে। রিলেকে ১২ ভোল্ট সাপ্লাই দেয়ার সাথে সাথে নরমালি ক্লোজটি ওপেন হয়ে যাবে এবং নরমালি ওপেনটি ক্লোজ হয়ে যাবে।

৯ ভোল্টের ক্ষেত্রে একই কাজ হবে।

পুশ বাটন সুইচ

রিলে

আমরা জানি যে কন্ট্রোলিং বেশিরভাগ ক্ষেত্রে পুশ বাটন সুইচ ব্যবহার করা হয়ে থাকে। এই ধরনের সুইচে নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ থাকে। কাজের সুবিধার্থে নরমালি ওপেন বা নরমালি ক্লোজে কানেকশন করা হয়ে থাকে।

এই ধরনের সুইচগুলো নরমালি ওপেন অবস্থায়  যখন পুশ করা হয় তখন কন্টাক্ট পায় এবং যখন পুশ ছেড়ে দেয়া হয় তখন সাথে সাথে কন্টাক্ট বন্ধ হয়ে যায়। নরমালি ক্লোজে কানেকশন দিলে ঠিক তার উলটো ঘটনা ঘটে।

রিলে ল্যাচিং ডায়াগ্রাম 

রিলে

OFF Push Switch: Off Switch কে Reset ও বলা হয় কারন অফ সুইচ পুশ করার সাথে সাথে পুরো সিস্টেম Off করা যায়।

ON Push Switch: অন পুশ সুইচ দিয়ে পুরো সিস্টেম কে অন করা হয়ে থাকে।

Relay Common এর সাথে ল্যাচিংঃ আমরা জানি যে পুশ সুইচ পুশ করার সাথে সাথে কন্টাক্ট পায় এবং পুশ ছেড়ে দিলে কন্টাক্ট অফ হয়ে যায়। রিলে পুশ করে ছেড়ে দিলেও যেন কন্টাক্ট অফ হয়ে না যায় একারনেই মূলত রিলেকে ল্যাচিং করা হয়। আর ল্যাচিং করা হয় রিলের কমন পিন দিয়ে। পুশ করার পর রিলে এক্টিভ হওয়ার সাথে সাথে ল্যাচিং এর মাধ্যমে বাই পাস দিয়ে কন্টাক্ট পেয়ে থাকে।

রিলে কন্ট্রোলিং ডায়াগ্রামঃ DOL 

রিলে
রিলে কন্ট্রোল

উপরের রিলের একটি কন্ট্রোলিং ডায়াগ্রাম দেখানো হয়েছে। A1 ও A2 রিলের কয়েল যেখানে সাপ্লাই দিয়ে রিলেকে এক্টিভ করা হয়েছে। ৯ নম্বর রিলের কমন টার্মিনাল এবং রিলের নরমালি ওপেন।

এবার আমরা টাইমার ও রিলে দিয়ে একটি কন্ট্রোলিং সার্কিট আঁকবো ও বর্ণনা করবো।

Push pull সুইচ অন করার ২০ সেকেন্ড পর একটি বাতি জ্বলবে

টাইমার

বর্ণনাঃ 

এক্ষেত্রে প্রথমে আমরা অফ পুশ পুল সুইচ এবং অন পুশ পুল সুইচ ব্যবহার করেছি। অফ সুইচটিতে পুশ করার সাথে সাথে পুরো সিস্টেম অফ হয়ে যাবে এবং অন সুইচটিতে পুশ করার সাথে সাথে পুরো সিস্টেম অন হবে :)।

এখানে অন সুইচের সাথে রীলের নরমালি ওপেন ল্যাচিং করা হয়েছে, অর্থাৎ যখন অন সুইচ পুশ করে ছেড়ে দিবো তখন রীলেটি নরমালি ওপেন থেকে ক্লজ অবস্থায় যাবে। রীলের সাথে টাইমারটি প্যারালালে আছে অর্থাৎ টাইমার কন্ডাকশন পাবে। টাইমার-টি কন্ডাকশন পাবার সাথে সাথে সময় কাউন্ট করা শুরু করবেঃ ১,২,৩,৪…………

এখানে টাইমারটি নরমালি ওপেন আবার ল্যাম্পের সাথে যুক্ত আছে অর্থাৎ যখন টাইমারটি ২০ সেকেন্ড কাউন্ট করবে তখনি নরমালি ওপেন কন্ডিশনটি নরমালি ক্লোজ হবে এবং কন্ডাকশনে যাবে ফলে ল্যাম্পটি জ্বলবে।

বিঃদ্রঃ টাইমারের সাথে সরাসরি পুশ পুল সুইচের ল্যাচিং সম্ভব নয়। রীলের অবস্থানে টাইমারকে চিন্তা করুন, তাহলে অন সুইচ এর সাথে ল্যাচিং নরমালি ওপেন থাকবে। পুশ করার সাথে সাথে নরমালি ওপেন ক্লোজ অবস্থানে আসবে না কারন টাইমারটি ২০ সেকেন্ড পর ক্লোজ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here