এস এস সি রেজাল্ট ২০২১ | মার্কশিট সহ এস এস সি পরীক্ষার ফলাফল ২০২১

7
102564
এস এস সি রেজাল্ট ২০১৯

এস এস সি রেজাল্ট ২০২১ / এস এস সি পরীক্ষার ফলাফল (SSC রেজাল্ট 2021) শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে SSC এবং দাখিল (সমমান) পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ৩০ ডিসেম্বর। এস এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১ প্রকাশিত হওয়ার পর নিচের বক্স ফিলাপ করে ফলাফল জেনে নিন। SSC result 2021 bd (Education board result) এস এস সি রেজাল্ট ২০২১, এস এস সি পরীক্ষা ২০২১

প্রত্যাশিত রেজাল্ট যারা পাননি তারা চাইলে বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। বোর্ড চ্যালেঞ্জ পদ্ধতি দেখে নিন নিচের লিংক থেকে

এস এস সি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি

এস এস সি রেজাল্ট ২০২১ / এস এস সি পরীক্ষার ফলাফল কবে দিবে

এস এস সি পরীক্ষার ফলাফল কবে দিবে – 2014 সালের SSC examination result দেয়া হয়েছিলো May, 17, 2014. 2015 সালের ssc result দেয়া হয়েছিলো May, 30, 2015. 2016 তে May 11. 2017 তে 4 May 2018 তে 6, May. আর “2019 সালে ssc result 2019 প্রকাশিত হয়েছে 6 may দুপুর ১২ টার পর” এর ধারাবাহিকতায় এস এস সি রেজাল্ট আশা করা যাচ্ছিলো মে মাসের প্রথম সপ্তাহে। কিন্তু করোনা ভাইরাস মহামারি প্রকপে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার, এমনঅবস্থায় রেজাল্ট প্রকাশের তারিখ ২১ থেকে ৩০ মে প্রকাশ হতে পারে বলে খবর পাওয়া গেছে। রেজাল্ট কোন আপডেট জানা মাত্র আমরা এখানে জানিয়ে দেব।

  • মোট শিক্ষার্থী – ২০,৪৭,৭৭৯
  • এসএসসি পরিক্ষার্থী- ১৬,৩৫,২৪০
  • মোট কেন্দ্র – ৩,৫১২ টি
  • মোট প্রতিষ্ঠান – ২৮,৮৮৪ টি
  • মোট বোর্ড – ৯ টি
  • লিখিত পরীক্ষা শুরু – ৩রা ফেব্রুয়ারি
  • পরীক্ষা শেষ – ৫ই মার্চ
  • রেজাল্ট প্রকাশিত হবে – ৩০ ডিসেম্বর দুপুর ১১ টার পর

এস এস সি রেজাল্ট ২০২১

এস এস সি পরীক্ষার ফলাফল ২০২১ দেখুন

এস এস সি পরীক্ষা ২০২১ এর মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার মাধ্যমেই ইতি টানতে হয় টানা ১০ বছরের স্কুলজীবনকে। আর কয়েকটি মাস অপেক্ষা করলেই শুরু হয় কলেজ লাইফ। কলেজ জীবনের হাতছানি তো আছেই, সাথে আছে ফলাফলের চিন্তা। প্রতিনিয়ত থাকা দুশ্চিন্তার সাথে কাজ করে কিছু আশঙ্কা। অবশেষে ঘনিয়ে আসে ফলাফলের দিন।

www educationboardresults gov bd – এস এস সি ২০২১ পরীক্ষার ফলাফল (SSC result 2021 – SSC রেজাল্ট ২০২১) সচরাচর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দুপুর ২ টায় SSC examination result 2021 bd, Education board result প্রকাশ করা হয়।

কিন্তু শিক্ষার্থীদের মধ্যে ফলাফল জানার ব্যস্ততা সকাল থেকেই শুরু হয়ে যায়। অনেকেই জানেনা কিভাবে নিজের ফলাফল খুজে বের করা যাবে। তাই তারা এলাকার আশেপাশের সাইবার ক্যাফে বা ফটোকপির দোকানে ভিড় জমায়। প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থীকে ফলাফলের ভোগান্তি পোহাতে হয়।

এর প্রধান কারন, শিক্ষার্থীরা এস এস সি পরীক্ষার ফলাফল জানার জন্য শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের ওপর নির্ভর করে। কিন্তু ফলাফল প্রকাশের দিন একই সময়ে অসংখ্য ইন্টারনেট ব্যবহারকারী একইসাথে ওয়েবসাইটে প্রবেশ করতে চায়। এত ইউজারের চাপ মেইন সার্ভারে হিট করে। এর ফলে ওয়েবসাইট স্লো হয়ে যায়। যার জন্য শিক্ষার্থীরা কিছুটা ভোগান্তিতে পড়ে। (www educationboardresults gov bd)

কিন্তু ফলাফল জানার জন্য শুধুমাত্র ওয়েবসাইটের উপর নির্ভর করতে হবে, তা কিন্তু নয়। ওয়েবসাইটের সাহায্য ছাড়াও আরো বেশ কিছু পদ্ধতিতে নিজের ফলাফল জেনে নেয়া যাবে। আজকে আমরা মুলত আলোচনা করবো কিভাবে আপনি আপনার ২০২১ এস এস সি পরীক্ষার ফলাফল ও মার্কশিট (SSC Exam result 2021) খুজে নিতে পারবেন।

কিন্তু এস এস সি পরীক্ষার ফলাফল জানার জন্য শুধুমাত্র ওয়েবসাইটের উপর নির্ভর করতে হবে, তা কিন্তু নয়। ওয়েবসাইটের সাহায্য ছাড়াও আরো বেশ কিছু পদ্ধতিতে নিজের ফলাফল জেনে নেয়া যাবে। আজকে আমরা মুলত আলোচনা করবো কিভাবে আপনি আপনার ২০২১ এস এস সি পরীক্ষার ফলাফল ও মার্কশিট (SSC Exam result 2021 bd) খুজে নিতে পারবেন।

এই বছর দেশের ১২ টি শিক্ষা বোর্ডের অধীনে সাধারন, কারিগরী এবং মাদ্রাসা বোর্ডের লাখ লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করেছে। অন্যান্য বছর বোর্ডভিত্তিক আলাদা প্রশ্নপদ্ধতি থাকলেও, এই বছর একই প্রশ্নপদ্ধতিতে পরীক্ষা হয়েছে।

এই বছর সারাদেশের ২৮ হাজার ১১৯ শিক্ষা প্রতিষ্ঠান হতে প্রায় ১ লক্ষ ৭২ হাজার ২৫৭ পরীক্ষার্থী এস এস সি পরীক্ষায় অংশগ্রহন করেছে বলে জানা গেছে। সর্বমোট ৩ হাজার ১৪৩ টি কেন্দ্রের অধীনে পরীক্ষা হয়েছে। বিগত বছরের প্রশ্ন ফাঁস এবং অন্যান্য অনেক বিষয়ে বিব্রত শিক্ষাবোর্ড এবার দৃঢ় পদক্ষেপ নিয়েছে।

এস এস সি ২০২১ এর ফলাফল জানার পদ্ধতিঃ Education board result

সচরাচর এস এস সি পরীক্ষা শেষ হওয়ার দুই কি তিন মাসের মধ্যেই ফলাফল প্রকাশ করে দেয়া হয়। এস এস সি পরীক্ষা এর ফলাফল মূলত তিনভাবে জানা যায়।

  • প্রথমত, নিজ নিজ বোর্ডের নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে।
  • দ্বিতীয়ত, মোবাইল মেসেজ অপশানের মাধ্যমে।
  • তৃতীয়ত, নিজ নিজ স্কুলে যোগাযোগ করে।

নিজ নিজ বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল (SSC result 2021) জানার উপায়ঃ

নিজ নিজ বোর্ডের নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমেই নিজের Education board result জেনে নিতে পারবেন খুব সহজে।

Website Link 1: http://www.educationboardresults.gov.bd

Website Link 2: https://eboardresults.com/app/stud/

www educationboard bd com result 2021

যদি ওয়েবসাইটে আপনি সফলভাবে প্রবেশ করতে সক্ষম হন তাহলে ফলাফল পেজটিতে ক্লিক করলেই একটি উইন্ডো চলে আসবে।

এস এস সি রেজাল্ট ২০১৯
এস এস সি রেজাল্ট ২০২১

মোবাইল মেসেজের মাধ্যমে এস এস সি পরীক্ষা ২০২১ (SSC result 2021) এর ফলাফল জানার পদ্ধতিঃ

যেহেতু সকাল থেকে বিকেল পর্যন্ত নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করাটা প্রায়শই সম্ভব হয়না, সেহেতু মোবাইল মেসেজ পদ্ধতিতেও আপনি আপনার ফলাফল জেনে নিতে পারবেন। যাদের পক্ষে ইন্টারনেট ব্যবহার করার সুযোগ নেই তারা মোবাইল মেসেজ অপশানের মাধ্যমে খুব সহজেই নিজের ফলাফল জানতে পারবেন।

মোবাইল মেসেজের মাধ্যমে ফলাফল জানা অনলাইন থেকে জানার থেকেও দ্রুত এবং সহজ। কিন্তু অনলাইনের বেশ কিছু সুবিধা আছে, যেমন আপনি আলাদা আলাদা বিষয়ে কত গ্রেড পেলেন তা জানা যায়।  মেসেজে সে সুবিধা পাবেন না।

মানে আপনি এই পদ্ধতিতে নিজের গ্রেড পয়েন্ট জানতে পারলেও মার্কশিট পাবেন না। এই পদ্ধতিতে আপনার SSC result 2021এস এস সি রেজাল্ট 2021 জানার উপায় হলোঃ

  • প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান।
  • তারপর প্রথমে SSC লিখুন।
  • তারপর আপনার বোর্ডের ইংরেজী নামের প্রথম তিনটি অক্ষর টাইপ করুন। এক্ষেত্রে সংক্ষিপ্ত কোডগুলো হলো, ঢাকার ক্ষেত্রে DHA, চট্টগ্রাম এর ক্ষেত্রে CHA, কুমিল্লার ক্ষেত্রে CUM, রাজশাহীর ক্ষেত্রে RAJ, যশোরের জন্য JOS, বরিশালের জন্য BOR, সিলেটের জন্য SYL, দিনাজপুরের জন্য DIN, ময়মনসিংহের জন্য MYM ব্যবহার করবেন। যারা মাদ্রাসা বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন তারা MAD, যারা ভোকেশনালে দিয়েছেন তারা TECH ব্যবহার করবেন।
  • এরপর আপনি আপনার এস এস সি রোল নাম্বারটি স্পেস দিয়ে লিখবেন।
  • রোল নাম্বার লেখা শেষে স্পেস দিয়ে আপনি 2021 লিখবেন যা আপনার এস এস সি পরীক্ষা দেয়ার সাল নির্দেশ করে।
  • লেখা শেষে মেসেজটি আপনি 16222 নাম্বারে পাঠিয়ে দিবেন। মেসেজ পাঠানোর কিছুক্ষন পরই একটি ফিরতি মেসেজের মাধ্যমে আপনাকে আপনার ফলাফল জানিয়ে দেয়া হবে। (www educationboardresults gov bd)

বোঝার সুবিধার্থে পুরো প্রক্রিয়াটি সংক্ষিপ্তে দেয়া হলোঃ

SSC (আপনার বোর্ডের ইংরেজী নামের প্রথম তিন অক্ষর) (আপনার রোল নাম্বার) (2021)

এভাবে টাইপ করে পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

এন্ড্রয়েড এপের মাধ্যমে এস এস সি রেজাল্ট ২০২১ / ফলাফল জানার পদ্ধতিঃ

আপনি চাইলে এন্ড্রয়েড এপের মাধ্যমেও নিজের মার্কশিটসহ SSC result 2021 bd এস এস সি রেজাল্ট ২০২১ জানতে পারবেন।

আপনার স্মার্টফোনে শিক্ষা বোর্ডের এপটি ডাউনলোড করে নিলেই আপনি আপনার ফলাফল জেনে নিতে পারবেন খুব সহজেই।

কিছু শেষ কথা

প্রতিটি শিক্ষার্থীর জন্যই এস এস সি খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা। এর মাধ্যমেই উচ্চশিক্ষার পথে আরো এক ধাপ এগিয়ে যায় কোমলমতি শিক্ষার্থীরা। সবারই থাকে আকাশ ছুঁয়ে দেখার স্বপ্ন।

কিন্তু Education board result প্রকাশের ভোগান্তিতে পরে অনেকেই হতাশ হয়ে যায়। যেহেতু পরীক্ষার্থী সংখ্যা অগনিত সেহেতু ফলাফল প্রকাশ করাটাও কিছুটা জটিল হয়ে পড়ে।

অদূর ভবিষ্যতে হয়ত এই সমস্যাটি দূর হয়ে যাবে কিন্তু বর্তমানে যেহেতু সমস্যাটি বিদ্যমান তাই কিছুটা ত আপোষ করতে হবেই। তবে পুরো বিষয়টি জানলে এতটাও সমস্যা হওয়ার কথা না বলেই আমাদের বিশ্বাস।T

7 COMMENTS

  1. Comment:vai mozahid.denser man.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here