খুব সহজে বানিয়ে ফেলুন ডিসি টু এসি ইনভার্টার সার্কিট

2
1200
ইনভার্টার সার্কিট

ইনভার্টার নিয়ে বিস্তারিত আমরা পূর্বের লেখায় আলোচনা করেছি। আজ আমরা ইনভার্টারের কাজ সম্বন্ধে একটু ব্যবহারিক আলোচনা করতে যাচ্ছি। ইনভার্টার সার্কিট সত্যি অনেক মজার একটি বিষয়। আজ আমরা দেখবো যে ইনভার্টার ডিসি পাওয়ারকে এসি পাওয়ারে কিভাবে কনভার্ট করে থাকে।

ইনভার্টার সম্বন্ধে বিস্তারিত আলোচনা ও কিছু কথা পড়ুন

ইনভার্টার সার্কিট

আমাদের এই ইনভার্টার সার্কিট ১২ ভোল্ট ডিসি টু ২২০ ভোল্ট এসি কনভার্ট করবে এবং ৩৫ ওয়াট পাওয়ার আউটপুট দিবে। আর আমরা মূলত এই সার্কিট থেকে স্কয়ার ওয়েব আউটপুট পাবো।  আমরা চাইলে এর চেয়ে বেশি পাওয়ার আউটপুট পেতে পারি সার্কিটে আরো মসফেট যুক্ত করে।

প্রয়োজনীয় কম্পোনেন্ট সমূহঃ

  • ১২ ভোল্ট ব্যাটারি-১টি
  • 2N2222 ট্রাঞ্জিস্টর-২টি
  • মসফেট IRF 630-২টি
  • 2uf ক্যাপাসিটর-২টি
  • রেজিস্টর 680 ওহম-২টি
  • রেজিস্টর 12K-২টি
  • 12 ভোল্ট টু 220 ভোল্ট সেন্টার টেপ স্টেপ আপ ট্রান্সফরমার
সার্কিট ডায়াগ্রাম

ইনভার্টার সার্কিট

কার্যপ্রণালী

সার্কিট কে মূলত আমরা তিনটি ব্লকে ভাগ করতে পারিঃ ১)অসিলেটর ২)এমপ্লিফায়ার ৩)ট্রান্সফরমার

আমরা ৫০Hz স্কয়ার ওয়েব এসি পেতে সার্কিটে একটি স্টাবল মাল্টিভাইব্রেটর স্থাপন করতে পারি। আর ৫০Hz অসিলেটর বলতে বুঝায় যা ৫০Hz ফ্রিকুয়েন্সির এসি সাপ্লাই দিবে।

এই সার্কিটের R1, R2, R3, R4, C1, C2‌ T2 এবং T3 এর সমন্বয়ে আমরা অসিলেশন পাবো। এখানে প্রতিটি ট্রাঞ্জিস্টর ইনভার্টিং স্কয়ার ওয়েব সরবরাহ করবে। আর R1, R2, এবং C1 এর মানের উপর নির্ভর করে ফ্রিকুয়েন্সি।

মাল্টিভাইব্রেটরে যে স্কয়ার ওয়েব অসিলেশন উৎপন্ন করবে তার ফ্রিকুয়েন্সির মান নির্ণয়ের সুত্রঃ

F=1/(1.38* R2* C1)

অসিলেটর হতে পাওয়ার ইনভার্টিং সিগন্যালকে মসফেট T1 এবংT2 এমপ্লিফাই করবে। এই এমপ্লিফায়ার সিগন্যাল কে আমরা স্টেপ আপ ট্রান্সফরমারের প্রাইমারি সাইডে সংযোগ করবো ডায়াগ্রাম অনুযায়ী। ১২ ভোল্ট ব্যাটারির পরিবর্তে আমরা চাইলে ২৪ ভোল্ট ব্যাটারি ব্যবহার করতে পারি।

সেক্ষেত্রে লোড ৮৫ ওয়াট হবে কিন্তু এই সার্কিটের জন্য তা উপযুক্ত না। ইনভার্টারের ক্যাপাসিটি বাড়াতে চাইলে আমাদেরকে অবশ্যই মসফেটের পরিমান বাড়াতে হবে।

আজ এই পর্যন্ত বন্ধুরা। আপনাদের সার্কিট তৈরি করতে কোন সমস্যা হলে আমাদেরকে অবশ্যই জানাবেন। আমাদেরকে ফেসবুকে মেসেজ করতে পারেন বা আমাদের সাথে মেইলের মাধ্যমে ও কন্টাক্ট করতে পারেন। এছাড়া আপনারা আমাদেরকে কমেন্টের মধ্যেও জানাতে পারেন।

ইনভার্টার সম্বন্ধে বিস্তারিত আলোচনা ও কিছু কথা পড়ুন

2 COMMENTS

LEAVE A REPLY