চাকরির পরীক্ষার প্রস্তুতি যেভাবে নিবেনঃ ৯ টি সহজ টিপস

4

চাকরির পরীক্ষা প্রস্তুতি নিতে কিভাবে শুরু করবো? এটি একটি কমন প্রশ্ন। শিক্ষা জীবন শেষ হবার সাথেই সাথেই এই ধরনের চিন্তাগুলো মাথায় চেপে বসে। আজ কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করবো যা চাকরির পরীক্ষা প্রস্তুতি নিতে সহায়ক হবে বলে আশা করি।

শিক্ষাজীবন শেষ হবার পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হচ্ছে ক্যারিয়ার সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নেয়া। আপনি কোন পেশায় আগ্রহি সেটা সনাক্ত করা এবং সিদ্ধান্ত নেয়া। অনেকেই শিক্ষাজীবন থাকাকালীন সময়ে এই ধরনের সিদ্ধান্ত নিয়ে থাকেন যেটা খুবই ভালো। আপনি যে পেশাতেই যান না কেন প্রয়োজন সঠিক প্রস্তুতি, আপনার বেসিকটাও ভালো জানা থাকতে হবে।

প্রতিটা ডিগ্রী আপনাকে আবেদনের যোগ্যতা অর্জন করতে সহায়তা করবে কিন্তু চাকরি পেতে হলে ডিগ্রীর পাশাপাশি প্রয়োজন নানা প্রস্তুতি।

চাকরির পরীক্ষা প্রস্তুতি কখন নিবেন

শিক্ষাজীবন শুরু হবার সাথে সাথেই চাকরির পরীক্ষা প্রস্তুতি নেয়া ভালো। তা না হলে শিক্ষাজীবন শেষে চাকরির পরীক্ষা প্রস্তুতি নিতে নিতে অনেক সময় লেগে যাবে। একারনে এটা যত আগে থেকে নিতে পারবেন ততই ভালো।

দীর্ঘমেয়াদি প্রস্তুতি

দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতেই হবে কেননা আপনাকে অনেকের সাথে প্রতিযোগিতা করে চাকরি পেতে হবে। শিক্ষাগত যোগ্যতার সাথে সাথে সেই সাব্জেক্টের ব্যবহারিক জ্ঞান জেনে রাখতে হবে। টার্গেট অনুযায়ী আপনাকে নিয়মিত অনুশীলন করতে হবে।

রুটিন তৈরি করুন

দীর্ঘমেয়াদি পরিকল্পনার পরেই আপনাকে রুটিন বানাতে হবে। সঠিক প্রস্তুতির ক্ষেত্রে সঠিক নির্দেশনা গুরুত্বপূর্ণ। প্রতিটি বিষয়ের জন্য পর্যাপ্ত পরিমাণ সময় ভাগ করে নিন এবং রুটিন তৈরি করে ফেলুন।

যোগাযোগ ও খোঁজ-খবর

আপনি যে বিষয়ে পড়াশুনা করেছেন সেই বিষয়ের সিনিয়র ভাইদের সাথে যোগাযোগ রক্ষা করুন। চাকরির ক্ষেত্র, পরিবেশ, অবস্থা ইত্যাদি নিয়ে আলাপ করুন। কোন ধরনের চাকরির জন্য কি ধরনের প্রস্তুতি দরকার তা খোঁজ-খবর নিন। যেমনঃ শিক্ষক হতে চাইলে আপনাকে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে হবে তাই আপনি যে পেশাই আছেন সেই পেশার জন্য বিশেষ কোন প্রশিক্ষন বা স্কিলের প্রয়োজন পরলে শুরু করুন আগে থেকেই।

জীবনবৃত্তান্ত তৈরি

চাকরির আবেদন করার সময় যেটা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় সেটা আপনার জীবনবৃত্তান্ত তৈরি। জীবনবৃত্তান্ত হলো চাকরি পাবার ক্ষেত্রে প্রথম ইম্প্রেশন তাই এটা খুব ভালভাবে তৈরি করুন এবং সঠিক তথ্য যুক্ত করুন। কিভাবে একটি সিভি করবেন তা অনলাইনে সার্চ দিলেই আপনি পেয়ে যাবেন। এরপরেও আমাদের সাইটটিতে এটা নিয়ে একটা আর্টিকেল খুব দ্রুত পাব্লিশ করা হবে।

সাম্প্রতিক বিষয়ে নজরদারি

নিয়োগ পরীক্ষায় সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি থেকে অনেক প্রশ্ন আসে। কারেন্ট অ্যাফেয়ার্স ও বিভিন্ন সাম্প্রতিক বিষয় অনুসরন করতে পারেন।

বিগত বছরের প্রশ্ন

নিয়োগ পরীক্ষার বিগত বছরের প্রশ্নসমূহ সমাধান করে রাখুন। প্রায় সব ক্ষেত্রে বিগত বছরের প্রশ্ন থেকে প্রতিবছরই অনেক প্রশ্নের মিল থাকে। এছাড়া সবচেয়ে বড় ব্যাপার হলো প্রশ্নের প্যাটার্ন নিয়ে ভালো একটা ধারনা পাবেন।

পাঠ্যবই

বাজারে বিভিন্ন ধরনের সাধারন জ্ঞানের বই পাওয়া যায় যার মধ্যে রয়েছে আজকের বিশ্ব, নতুন বিশ্ব, এমপিথ্রি, জ্ঞানকোষ, মেট্রিক্স, ক্যারিয়ার এইড, কনফিডেন্স অনেক জনপ্রিয়। জব সলিউশন থেকে নিয়োগ পরীক্ষার সাধারণ  জ্ঞানের প্রশ্ন সমাধান করলে অনেক কাজে দেবে।

নিজের উপর আস্থা রাখুন

সম্ভব না, হচ্ছে না, হবে না এ সমস্ত কথা মাথা থেকে ঝেড়ে ফেলুন। নিজের উপর আস্থা রেখে সামনে এগিয়ে যান ও বারবার অনুশীলন করুন। কখনো হতাশ হবেন না কেননা যারা চাকরি করছেন কিংবা চাকরি পাচ্ছেন তারা আপনার আমার মতোই মানুষ।

মৌখিক পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিবেন পড়ুন

4 COMMENTS

  1. proti ta bisoye alochonar por……oitar pdf file ta takle valo hoy vai

    • আমরা চেষ্টা করছি পিডিএফ গুলো আপ্লোড করার, এটা বেশ সময় সাপেক্ষ্য এরপরেও চেষ্টা করছি। কিছুটা সময় লাগবে।

  2. dear vl,
    I need previous year sub-ass engr exam qsn with solution. If possible kindly give me a link or addrs where I can find pdf .

    • If we can collect the previous year sub-ass engr exam qsn and solution then we will notify you.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here