বিদ্যুৎ আবিষ্কারের ইতিহাস । History of electricity

1
1009
History of electricity

আমরা সকলে জানি যে বিদ্যুৎ শক্তি হচ্ছে অন্য কোন প্রাথমিক শক্তির উৎস থেকে নেওয়া। অনেকের মাথায় একটি প্রশ্ন থাকে যে এই বিদ্যুৎ কে আবিষ্কার  করেছেন, কিভাবে এর শুরুটা হয়েছিলো। এই লেখাটিতে বিদ্যুৎ আবিষ্কারের ইতিহাস (History of electricity) নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হবে।

প্রথমেই বলে রাখি বিদ্যুৎ শক্তি কোন একজন ব্যক্তি আবিষ্কার করেন নি। এই বিদ্যুৎ আবিষ্কারের পিছনে অনেক মহান ব্যক্তিদের অবদান রয়েছে।

History of electricity

বিদ্যুৎ শক্তির একটি ফর্ম এবং এটি প্রকৃতিতে ঘটে, তাই এটি “উদ্ভাবিত” ছিল না। কারা এটি আবিষ্কার করেছিল তা নিয়ে অনেকের মাঝে অনেক ধরনের ভুল ধারণা রয়েছে। কেউ কেউ বিদ্যুৎ আবিষ্কারের জন্য ”Benjamin Franklin” কে দাবি করেছন, তবে তার পরীক্ষাগুলি কেবল বজ্রপাত এবং বিদ্যুতের মধ্যে সংযোগ স্থাপন করতে সাহায্য করে আর কিছুই না।

বিদ্যুৎ আবিষ্কারের সত্যতা সঠিকভাবে যাচাই করা একটু জটিল। এটি আসলে দুই হাজার বছরেরও বেশি সময় আগে উদ্ভাবিত হয়েছিল

History of electricity
Amber Tree

প্রায় 600 খ্রিস্টপূর্বাব্দে, প্রাচীন গ্রিকরা আবিষ্কার করেছিলেন যে অ্যাম্বার (ফসিলাইজড বৃক্ষ রজন) উপর পশম পেষণ করে দুটি মধ্যে একটি আকর্ষণ সৃষ্টি করেছে এবং গ্রিকদের আবিষ্কৃত বিষয়টি আসলে স্ট্যাটিক বিদ্যুৎ ছিল? উপরন্তু, গবেষকরা এবং প্রাচীন পুরাতাত্ত্বিকেরা 1930-এ একটি পাত্রের আবিষ্কার করেন যার ভিতরে কপারের শীট ছিল, তারা যেটি বিশ্বাস করেন যে এটি প্রাচীন রোমান সাইটগুলিতে হালকা আলো উৎপাদন করার জন্য ব্যবহারিত প্রাচীন ব্যাটারী হতে পারে।

বাগদাদে অবস্থিত প্রত্নতাত্ত্বিক খননগুলিতে অনুরূপ ডিভাইসগুলি পাওয়া গিয়েছে বলে জানা যায়। এটি প্রাচীন পারস্যরাও প্রাথমিকভাবে ব্যাটারির আকারে ব্যবহার করেছিল। কিন্তু 17 তম শতাব্দীতে, বিদ্যুৎ-সংক্রান্ত অনেক আবিষ্কারগুলি তৈরি করা হয়েছিল যেমন একটি প্রাথমিক ইলেক্ট্রোস্ট্যাটিক জেনারেটরের আবিষ্কার, positive ও negative কারেন্টের মধ্যে পার্থক্য এবং কন্ডাক্টর বা অন্তরক হিসাবে পদার্থের শ্রেণীবিভাগ।

History of electricity
William Gilbert

1600 খ্রিস্টাব্দে, ইংরেজ চিকিৎসক William Gilbert নির্দিষ্ট কিছু বস্তুর ওপর ঘর্ষণ এর ফলে সৃষ্ঠ বলকে প্রকাশের জন্য “electricus” ল্যাটিন শব্দটি ব্যবহার করেছিলেন। কয়েক বছর পর আরেকজন ইংরেজ বিজ্ঞানী Thomas Browne বেশ কয়েকটি বই লিখেছিলেন এবং তিনি গিলবার্টের কাজের উপর ভিত্তি করে তার তদন্ত বর্ণনা করার জন্য “electricity” শব্দটি ব্যবহার করেছেন।

History of electricity
Benjamin Franklin

Benjamin Franklin তখনকার সময়ের অন্যতম বৈজ্ঞানিক ছিল। তিনি বিজ্ঞানের অনেক শাখায় আগ্রহী ছিলেন, অনেক আবিষ্কার করেছেন এবং Bifocal Glasses সহ অনেক কিছু আবিষ্কার করেছেন।

1700 এর মাঝামাঝি সময়ে, তিনি বিদ্যুত সম্পর্কে আগ্রহী হন। সেই সময় পর্যন্ত, বিজ্ঞানীরা মূলত স্ট্যাটিক বিদ্যুতের সাথে পরিচিত এবং পরীক্ষামূলকভাবে আবিষ্কার করেছিলেন।

Benjamin Franklin কিছুটা বড় পদক্ষেপে এগিয়ে নিয়েছে। তিনি ধারণাটি নিয়ে আসেন যে বিদ্যুৎ এর positive ও negative উপাদান রয়েছে এবং এই উপাদানগুলির মধ্যে বিদ্যুৎ প্রবাহিত হয়। তিনি বিশ্বাস করতেন যে বাজ হচ্ছে এই প্রবাহিত বিদ্যুতের একটি রূপ।

1725 সালে ফ্র্যাংকলিন তার বিখ্যাত একটি পরীক্ষা পরিচালনা করেন। বাজ হলো বিদ্যুৎ তা দেখানোর জন্য তিনি একটি বজ্রধ্বনির সময় একটি ঘুড়ি উড়িয়ে যাচ্ছিলেন।

বিদ্যুৎ সঞ্চয়ের জন্য তিনি কিট স্ট্রিংয়ের একটি মেটাল কী বেঁধে দেয়। তিনি যেমন ভাবেন তেমনি হলো, মেঘ থেকে বিদ্যুৎ নিচে প্রবাহিত হয়ে তাকে শক দেওয়া হয়। তিনি ভাগ্যবান যে তিনি আঘাতপ্রাপ্ত হননি কিন্তু তিনি তার ধারণা প্রমাণিত করেন যে বাজ তথা বজ্রপাত এবং ক্ষুদ্র ইলেকট্রিক স্পার্ক একই জিনিস।

ফ্র্যাংকলিন এর এ কাজ হতে অন্যান্য অনেক বিজ্ঞানীরা বিদ্যুৎ অধ্যয়ন করেছেন এবং এটি কিভাবে কাজ করে তা সম্পর্কে আরও বুঝতে শুরু করেন। উদাহরণস্বরূপ 1879 সালে টমাস এডিসন বৈদ্যুতিক হালকা বাল্ব উদ্ভাবন করে এবং আমাদের বিশ্ব এখন পর্যন্ত উজ্জ্বল হয়ে আছে।

History of electricity
Alessandro Volta

ইতালীয় পদার্থবিদ Alessandro Volta আবিষ্কার করেন যে বিশেষ রাসায়নিক প্রতিক্রিয়াগুলি বিদ্যুৎ উৎপাদন করতে পারে এবং 1800 সালে তিনি ভোল্টাইক পিল (একটি প্রাথমিক বিদ্যুৎ ব্যাটারি) নির্মাণ করেন যা একটি ধীর গতির বিদ্যুৎ উৎপাদনের সৃষ্টি করে এবং তাই তিনি প্রথম ব্যক্তি যিনি বৈদ্যুতিক চার্জের ধারাবাহিক প্রবাহ তৈরি করেন।

ভোল্টা তাদের মাধ্যমে positive চার্জ এবং negative চার্জ সংযোগ করে এবং বৈদ্যুতিক চার্জ, বা ভোল্টেজ ড্রাইভিং করে বিদ্যুতের প্রথম ট্রান্সমিশন তৈরি করে।

History of electricity
Michael Faraday

1831 সালে Michael Faraday ইলেকট্রিক ডায়নামো (একটি অশোধিত বিদ্যুৎ জেনারেটর) তৈরি করে বিদ্যুৎ ব্যবহার করতে সক্ষম হয়েছিলেন, যা চলমান ও বাস্তব উপায়ে বিদ্যুৎ উৎপাদনের সমস্যা সমাধান করেছে।

Michael Faraday এর অশোধিত বিদ্যুৎ জেনারেটরে একটি চুম্বক ব্যবহার করতেন যা তামার তারের কুণ্ডের ভিতরে নাড়ানো হতো, যার মাধ্যমে প্রবাহিত একটি ক্ষুদ্র বিদ্যুৎ সঞ্চয়ের সৃষ্টি করেছিল।

এটি আমেরিকান Thomas Edison এবং ব্রিটিশ বিজ্ঞানী Joseph Swan অগ্রযাত্রার দরজা খুলে দেয় যারা প্রত্যেকে 1878 সালে তাদের নিজ নিজ দেশে incandescent filament light bulb উদ্ভাবন করে।

History of electricity
Thomas Edison                    |         Joseph Swan

পূর্বে আলোর বাল্বগুলি অন্যদের দ্বারা উদ্ভাবিত হয়েছিল, কিন্তু incandescent filament light bulb প্রথম ব্যবহারিক বাল্ব ছিল যা ঘন্টাখানেক ধরে জ্বলত।

পরে Swan এবং Edison প্রথম যৌথ সংস্থার প্রতিষ্ঠা করেন যা প্রথম ব্যবহারিক ফিলামেন্ট বাতি তৈরি করে এবং 1882 সালের সেপ্টেম্বরে প্রথম নিউ ইয়র্কের রাস্তা বৈদ্যুতিক আলোকে উজ্জ্বল করার ক্ষমতা প্রদানের জন্য Edison তার সরাসরি-ডিরেক্ট সিস্টেম (ডিসি) ব্যবহার করেন।

পরে 1800 এর দশকে এবং 1900 সালের প্রথমার্ধে আমেরিকান প্রকৌশলী Serbian আবিষ্কারক Nikola Tesla বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তিনি এডিসনের সাথে কাজ করেন এবং পরবর্তীতে Electro-magnetism এর অনেক বিপ্লবী উন্নয়ন ঘটান এবং রেডিও আবিষ্কারের জন্য মার্কোনি সঙ্গে প্রতিযোগিতার পেটেন্ট ছিল। তিনি তার আবিষ্কার বর্তমান এসি, এসি মোটর, এবং পলিফেস ডিস্ট্রিবিউশন  সিস্টেমের জন্য সুপরিচিত।

History of electricity
George Westinghouse

আমেরিকান আবিষ্কর্তা ও শিল্পপতি George Westinghouse, Alternating current উৎপাদনের জন্য টেসলা এর পেটেন্ট মোটর কিনেছিলেন এবং  অন্যদের কাজ ধীরে ধীরে আমেরিকান সমাজকে বিশ্বাস করালেন যে ,বিদ্যুৎের ভবিষ্যত ডিসি এর পরিবর্তে এসি এর উপর বেশি নির্ভরশীল হবে।

অন্যদের মধ্যে যারা আজ বিদ্যুৎ ব্যবহার করতে কাজ করেছিল তারা হচ্ছেন স্কটিশ অন্বেষক James Watt, ফ্রেঞ্চ গণিতবিদ Andre Ampere এবং জার্মান গণিতবিদ ও পদার্থবিদ George Ohm।

তাই বলা যায় বিদ্যুৎ আবিষ্কার (History of electricity) কেবল একজন ব্যাক্তি করেন নি। যদিও বিদ্যুতের ধারণা হাজার হাজার বছর ধরে পরিচিত ছিল কিন্তু যখন এটি বাণিজ্যিকভাবে এবং বৈজ্ঞানিকভাবে বিকশিত করার সময় এসেছিল তখন একই সময়ে সমস্যাটির সমাধানে বেশ কিছু মহান ব্যাক্তির অবদান ছিল।

সুতরাং History of electricity থেকে আমরা বলতে পারি :

#উইলিয়াম_গিলবার্ট একমুখী বিদ্যুৎ আবিষ্কার করেন।
#নিকোলা_টেসলা এসি বিদ্যুৎ আবিষ্কার করেন।
#মাইকেল_ফ্যারাডে সংজ্ঞায়িত করেন , কারেন্ট, ভোল্টেজ এবং রেজিসটেন্স মধ্যে সম্পর্ক।
#টমাস_আলভা_এডিসন সর্বপ্রথম বৈদ্যুতিক বাল্ব আবিষ্কার করেন।
#বেঞ্জামিন_ফ্রাঙ্কলি­­­ন সর্বপ্রথম বিদ্যুৎ সম্পর্কে ধারণা প্রদান করেন।

এছাড়া History of electricity পেছনে অনেকের অবদান থাকতে পারে। যদি আপনার জানা থাকে তাহলে কমেন্ট করবেন। তথ্য সঠিক সত্যতা থাকলে আমরা এই লেখাটিতে যুক্ত করবো।

এসি কারেন্ট সম্বন্ধে গুরুত্বপূর্ণ প্রশ্ন-উত্তর পড়ুন 

1 COMMENT

  1. কারেন্ট,ভোল্টেজ ও রেজিস্ট্যান্সের সম্পর্ক দেখান জর্জ সায়মন ওহম।

LEAVE A REPLY