সিঙ্গেল লাইন ডায়াগ্রাম সম্বন্ধে বেসিক ধারণা | Single Line Diagram

সিঙ্গেল লাইন ডায়াগ্রাম

পাওয়ার সিস্টেমে সিঙ্গেল লাইন ডায়াগ্রাম খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সিঙ্গেল লাইন ডায়াগ্রামের সাহায্যে থ্রি ফেজ পাওয়ার সিস্টেমকে খুব সহজেই চিত্রিত করা বা বর্ণনা করা হয়ে থাকে। থ্রি ফেজ লাইনের তিন তারের পরিবর্তে একটি তারের সাহায্যে সার্কিট ব্রেকার, ট্রান্সফরমার, ক্যাপাসিটর, বাসবার ইত্যাদিকে স্ট্যান্ডার্ড সিম্বল ব্যবহার করে বর্ণনা করা যায়।

সিঙ্গেল লাইন ডায়াগ্রামকে ইলেকট্রিক্যাল সিস্টেম এনালাইসিসের ব্লু প্রিন্ট ও বলা হয়ে থাকে। এই সিঙ্গেল লাইন ডায়াগ্রামের সাহায্যে খুব সহজেই সাবস্টেশন ডিজাইন করা যায়। নিচে সিঙ্গেল লাইন ডায়াগ্রামের বেশ কিছু সিম্বল দেয়া হলো।

সিম্বলঃ

সিঙ্গেল লাইন ডায়াগ্রাম

এই সিম্বলগুলো ছাড়া ও সিঙ্গেল লাইন ডায়াগ্রামে এমন অসংখ্য সিম্বল ব্যবহার হতে পারে। সিটি, পিটি, ভিসিবি, এসিবি ইত্যাদি সিম্বলগুলো হয়তো একটু আলাদাও থাকতে পারে। কিন্তু সম্পূর্ণ আলাদা কখনো থাকবে না। নিচে সিঙ্গেল লাইন ডায়াগ্রামের একটি চিত্র দেওয়া হলো।

সিঙ্গেল লাইন ডায়াগ্রামঃ

উপরোক্ত সিঙ্গেল লাইন ডায়াগ্রামটি Auto-cad সফটওয়্যার দিয়ে আঁকা হয়েছে। এই সিঙ্গেল লাইন ডায়াগ্রামের সাহায্যে খুব সহজেই বুঝা যাচ্ছে সাবস্টেশন ডিজাইন করার ক্ষেত্রে কি কি বিষয়গুলো জেনে রাখতে হবে। সাবস্টেশন ডিজাইন করার ক্ষেত্রে অনেক হিসাব নিকাশ করতে হয়। এর মাঝে রয়েছে LT ও HT সাইডের ক্যাবল সিলেকশন, সার্কিট ব্রেকার সিলেকশন, সিটি ও পিটি সিলেকশন, বাসবার সিলেকশন, পাওয়ার ফ্যাক্টর ইম্প্রুভমেন্ট ক্যালকুলেশন ইত্যাদি। আমরা ধীরে ধীরে এই বিষয়গুলো নিয়ে আর্টিকেল প্রকাশ করবো।

1 COMMENT

  1. Md .Morshedul Islam

    please upload one riser BBT sld

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here