ইনভার্টার, স্টার ডেল্টা, সফট স্টার্টার কোথায় ও কেন ব্যবহার করা হয় জেনে নিন

11
4718

ইনভার্টার, স্টার ডেল্টা, সফট স্টার্টার ইত্যাদি ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ছাত্র-ছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ টপিক। এগুলো ব্যবহার ও প্রয়োগ ইন্ডাস্ট্রিতে বেশি হয়ে থাকে। এ কারনে বিভিন্ন জব সেক্টরে এই বিষয়গুলো সম্বন্ধে কনসেপ্ট পরিষ্কার থাকা জরুরী।

এই লেখাতে যে বিষয়গুলো আলোচনা করা হবেঃ

  1. ইনভার্টার কোথায় ব্যবহার করা হয় এবং কেন করা হয়?
  2. স্টার ডেল্টা কোথায় ব্যবহার করা হয় এবং কেন করা হয়?
  3. সফট স্টার্টার কোথায় ও কেন ব্যবহার করা হয়?

ইনভার্টার কোথায় ব্যবহার করা হয় এবং কেন করা হয়?

ইনভার্টার বা ভিএফডি বা ড্রাইভ মূলত লোডের স্পীড বা গতি কন্ট্রোল করার জন্য ব্যবহার করা হয়। একটি উদাহরণ দিলে বিষয়টি আরো ক্লিয়ার হব। ধরুন আমাদের কাছে একটি কনভেয়ার বেল্ট আছে। একে একটি নির্দিষ্ট স্পীডে ঘুরাতে হবে। ধরি স্পীড টি ১০m/minute এ  ঘুরবে আবার মাঝে মাঝে ৫m/minute এ ঘুরতে হবে।

কনভার্টার
কনভেয়ার বেল্ট

তাহলে এই কনভেয়ার বেল্ট এর স্পীড কিভাবে নিয়ন্ত্রণ করবো? আমরা জানি কনভেয়ার বেল্ট ঘুরানো হয় মোটর এর সাহায্যে।

তাইলে এই মোটরের স্পীড কন্ট্রোল করতে পারলেই হয়ে যাবে। মোটরের স্পীড কন্ট্রোল করার জন্য ইনভার্টার / ভি এফ ডি / ড্রাইভ ব্যবহার করা হয়ে থাকে।

ইনভার্টার / ভি এফ ডি /  ড্রাইভ ব্যবহার করে মোটরের লোড নেবার ক্ষমতাকে কম-বেশি করা যায়। ধরি একটি মোটর সর্বোচ্চ ১০ কেজি ওয়েট উপরে তুলতে পারে। কিন্তু আপনার প্রয়োজন ৫ কেজির বেশি হওয়া মাত্র মোটর ওভার লোড হয়ে বন্ধ হয়ে যাবে।

মোটর স্পীড কন্ট্রোল

এটি করার জন্য ইনভার্টার থেকে প্রোগ্রাম করে টর্ক ক্যাপাসিটি কমিয়ে দিলেই হবে। ইনভার্টার ব্যবহার করলে আপনি প্রয়োজন অনুযায়ী মোটরকে বা লোডকে যেভাবে খুশি নিয়ন্ত্রণ করতে পারবেন যার ফলে বিদ্যুৎ ও সাশ্রয় হবে।

ইনভার্টার সম্বন্ধে বিস্তারিত পড়ুন 

স্টার ডেল্টা কোথায় ব্যবহার করা হয় এবং কেন করা হয়?

ধরুন আপনার কাছে একটি বড় মোটর আছে যার স্টার্টিং টর্ক অনেক বেশি লাগে। এর ফলে স্টার্টিং এর সময় অনেক এম্পিয়ার প্রয়োজন হয়। এই অবস্থায় মোটর রান হবার সময় ওভারঅল পাওয়ার সাপ্লাই এর উপর প্রভাব ফেলবে।

এছাড়া হঠাৎ যদি পাওয়ার কনজামশন অনেক বেড়ে গিয়ে আবার হঠাৎ কমে যায় তাহলে পাওয়ার সাপ্লাই এর অবস্থা কেমন হবে এবং সাথে সাথে লোড ও ডিভাইসের অবস্থা কেমন হবে বুঝতেই পারছেন 🙂

স্টার ডেল্টা
স্টার ও ডেল্টা সার্কিট

আর পাওয়ার সাপ্লাই যদি জেনারেটর থেকে হয় তাহলে অবস্থা আরো খারাপ হবে। এই ধরনের ঝামেলা থেকে মুক্তি পেতে স্টার ডেল্টা পদ্ধতি অনুসরণ করতে হয়।

স্টার কানেকশন তুলনায়  ডেল্টা কানেকশনে অপেক্ষাকৃত কম পাওয়ারের প্রয়োজন হয়। একারনে বড় লোডগুলো প্রথমে ৩ / ৫ / ৬ সেকেন্ড এর জন্য স্টার এ রানিং করে পরে তাকে ডেল্টাতে চালানো হয়। স্টার ডেল্টা কানেকশন কখনো স্পীড কন্ট্রোল করার জন্য ব্যবহার হয় না।

তবে ইনভার্টার ব্যবহার করলে স্টার ডেল্টা কানেকশনের প্রয়োজন নেই। ইনভার্টার চালু হতে কেমন সময় নিবে (Acceleration time) এবং বন্ধ হতে কত সময় নিবে (De-Acceleration time) তা প্রয়োজন অনুযায়ী প্রোগ্রাম করে দেওয়া যাবে। তাই এখানে স্টার ডেল্টার কোন প্রয়োজন নেই।

সফট স্টার্টার কোথায় ও কেন ব্যবহার করা হয়?

সফট স্টার্টার এর কাজ অনেকটা স্টার ডেল্টার মত। বড় বড় মোটর স্টার্টিং এর সময় টোটাল সিস্টেম এবং পাওয়ার এর উপর যেন ক্ষতিকর প্রভাব না পড়ে এজন্য সফট স্টার্টার ব্যবহার করা হয়। এর কাজ মূলত মোটরকে প্রোগ্রাম অনুযায়ী ধীরে ধীরে চালু করা মানে soft start।

সফট স্টার্টার

এবার প্রশ্ন হতে পারে ইনভার্টার তো একই কাজ করে। তবে ইভার্টার / ভি এফ ডি / ড্রাইভ এর সাথে সফট স্টার্টার কিছু পার্থক্য আছে। সফট স্টার্টার মূলত সেখানে ব্যবহার করা হয় যেখানে সামান্য স্পীড কন্ট্রোলের প্রয়োজন বা যেখানে মোটর রানিং বা ফুল লোড অবস্থায় স্পীড কন্ট্রোলের প্রয়োজন।

কিন্তু যেখানে সব সময় স্পীড কন্ট্রোলের প্রয়োজন হয় যেখানে ইনভার্টার বা ভি এফ ডি বা ড্রাইভ ব্যবহার করা হয়।

যেখানে স্টার্টিং টর্ক নিম্ম বা মিডিয়াম সেখানে সফট স্টার্টার আর যেখানে উচ্চ, নিম্ম কিংবা মেডিয়াম স্টার্টিং টর্ক সেখানে ইনভার্টার / ভি এফ ডি / ড্রাইভ ব্যবহার করা হয়।

11 COMMENTS

  1. Many many thanks brother.Please write how to an inverter install ,parameter setting and controlling wiring .It is very important to us . Thanks

  2. ভাই আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ ইনভার্টার বিষয়ে লেখার জন্য আমারা অনেক উপকৃত হতে পারবো।

    • ধীরে ধীরে সবগুলোর পিডিএফ ফাইল আপলোড দেওয়া হবে। আমাদের ফেসবুক পেজে জানিয়ে দেওয়া হবে। সাথেই থাকুন ভাই।

LEAVE A REPLY