Home ইলেকট্রনিক্স (Pro) সিলিকন কন্ট্রোলড রেক্টিফায়ার (SCR) নিয়ে আলোচনা

সিলিকন কন্ট্রোলড রেক্টিফায়ার (SCR) নিয়ে আলোচনা

0
1101

বরাবরই বিভিন্ন ব্লগে ইলেকট্রনিক্স নিয়ে অতটা আলোচনা করা হয়না। কিন্তু ভোল্টেজ ল্যাব এমন একটি প্লাটফর্ম যেখানে সব ধরনের টপিক নিয়েই কমবেশি আলোচনা করা হয়। আজ আপনাদের ইলেকট্রনিক্সের একটি মজাদার টপিক SCR (Silicon Controlled Rectifier) নিয়ে আলোচনা করব। চলুন শুরু করা যাক।

আজ আমরা জানবো সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কি কাকে বলে এর কাজ কি। কারণ এটাও এক ধরনের ট্রানজিস্টর ট্রানজিস্টর সম্পর্কে স্বচ্ছ ধারণা নিতে হলে সব ধারণের ট্রানজিস্টর এর গঠন কার্যপ্রনালী ও ব্যবহার সম্পর্কে জানা প্রয়োজন। তাই আজ আমরা জানবো সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার নিয়ে বিস্তারিত। তাহলে চলুন জেনেনি সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কি কাকে বলে এবং এর কাজ কি।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার কি?

S.C.R অর্থ সিলিকন কন্ট্রোল রেকটিফায়ার। ট্রানজিস্টর আমরা সকলেই চিনি। আমাদের ব্লগে এ নিয়ে অনেক আর্টিকেল আছে। কোন নির্দিষ্ট জাংশন ট্রানজিস্টরের সাথে অপর একটি পি-এন জাংশন যুক্ত করলে যে তিন জাংশন বিশিষ্ট ইলেকট্রনিক ডিভাইস উৎপন্ন হয় তাকে সিলিকন কন্ট্রোল রেকটিফায়ার বলা হয়।

তার মানে কি দাঁড়াল? Silicon Controlled Rectifier একটি চার স্তর, তিন টার্মিনাল, তিন জাংশন বিশিষ্ট পি-এন-পি-এন বা এন-পি-এন-পি সেমিকন্ডাক্টর সুইচিং ডিভাইস। শিল্পক্ষেত্রে একে থাইরিস্টর নামেও আখ্যা দেয়া হয়।

এ ডিভাইসটির কাজ কি?

এটি মূলত একটি ইলেকট্রনিক ডিভাইস যা ইলেকট্রনিক্স সুইচ হিসেবে কাজ করে। নাম শুনেই বুঝা যাচ্ছে তার কাজ। নামের সাথেই আছে রেক্টিফায়ার। তাই সিলিকন কন্ট্রোল রেকটিফায়ার সাধারণত এসি প্রবাহকে ডিসি প্রবাহে রূপান্তর করে এবং সাথে সাথে লোডে পাওয়ারের পরিমাণ নিয়ন্ত্রণ করে। অর্থাৎ সিলিকন কন্ট্রোল রেকটিফায়ার  একই সাথে রেকটিফায়ার এবং ট্রানজিস্টরের কাজ করে।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর গঠন

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার একটি পি-এন-পি ও এন-পি-এন ট্রানজিস্টরের মধ্যে আর একটি এন-টাইপ ক্রিস্টাল অথবা একটি পি-টাইপ ক্রিস্টাল যোগ করে সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার গঠন করা হয়। সুতরাং সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর ক্রিস্টালে থাকে ২টি পি-টাইপ ও ২টি এন-টাইপ। ইউনি জাংশন ট্রানজিস্টর এর মতো সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এরও তিনটা টার্মিনাল আছে। যথাঃ

  • গেট অ্যানোড
  • ক্যাথোড

নিচের চিত্রের সাহায্যে সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর গঠন ও সার্কিট সংকেত দেখানো হয়েছে।

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর গঠন

সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর কার্যপ্রণালী

  • এটি সাধারণত এসি ও ডিসি পাওয়ার কন্ট্রোল করতে ব্যবহৃত হয়।
  • গেট টার্মিনালে সর্বদা পজিটিভ বায়াসে দেওয়া হয়।
  • সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এ একবার কারেন্ট প্রবাহ শুরু করে দিলে গেট তার নিয়ন্ত্রণ ক্ষমতা হারিয়ে ফেলে।
  • অর্থাৎ তখন গেট ভোল্টেজকে শূন্য করলেও কারেন্ট প্রবাহ অব্যাহত থাকে।
  • এজন্য সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ারকে সুইচিং ডিভাইস হিসেবে ব্যবহার করা যায়।
সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার
সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার

সাধারণ রেক্টিফায়ার ডায়োডের সাথে এর পার্থক্য কি?

ডায়োডের সাহায্যে যেমন এসি ভোল্টেজকে রেকটিফাই করে ডিসি ভোল্টেজে রুপান্তরিত করা যায় তেমনী ভাবে সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার দ্বারা একই কাজ করা যায়। তবে ডায়োডের থেকে সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর একটি বাড়তি সুবিধা আছে। ডায়োডের ক্ষেত্রে এসি ভোল্টেজের সমগ্র তরঙ্গটাই ডিসি ভোল্টেজে পরিণত হয়ে যায়, তাকে নিয়ন্ত্রণ করা যায় না। কিন্তু সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার এর ক্ষেত্রে এর ব্যাপক ব্যবহার রয়েছে।

আরো কিছু আর্টিকেল পড়ুন

গল্পে গল্পে ইলেকট্রনিক্স ফ্যামিলির পরিচিতি

ঘড়ির কাঁটার ছন্দে ছন্দে ডিজিটাল ইলেকট্রনিক্স

ডিজিটাল ইলেকট্রনিক্স জগতের দোভাষী মহাশয়। কে এই দোভাষী?

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!