থ্রী ফেইজ ইন্ডাকশন মোটরের কার্যপদ্ধতি | Working Principle of Three Phase Induction Motor

Asif Hasan

0
7835

যে মোটর তাড়িৎচৌম্বক আবেশন প্রক্রিয়ায় কাজ করে তাকে ইন্ডাকশন মোটর বলে। আমরা জানি ইন্ডাকশন মোটর ২টি প্রধান অংশ নিয়ে গঠিত।

যথাঃ স্ট্যাটর এবং রোটর।

স্ট্যাটর হল মোটরের স্থির অংশ আর রোটর হল গতিশীল অংশ। থ্রি ফেজ ইন্ডাকশন মোটরের স্ট্যাটরে ৩ টি কয়েল থাকে, যেখানে আমরা থ্রি ফেজ এসি পাওয়ার সাপ্লাই দেই। কয়েল গুলো পরস্পরের সাথে ১২০ ডিগ্রী কোণ করে থাকে।

যখন আমরা স্ট্যাটরে বৈদ্যুতিক সংযোগ দেই তখন স্ট্যাটর তার কুন্ডলীতে কারেন্ট প্রবাহিত হতে শুরু করে। এসি কারেন্ট স্ট্যাটরে একটি চৌম্বক ক্ষেত্র উৎপন্ন করে, যার নাম স্ট্যাটর ফ্লাক্স। থ্রি ফেজ কারেন্টের কারণে ৩টি চৌম্বক ক্ষেত্র তৈরি হবে। উৎপন্ন চৌম্বক ক্ষেত্রের মান সমান থাকবে কিন্তু বার বার দিক পরিবর্তিত হবে। যার ফলে একটি ঘূর্ণায়মান চৌম্বক ক্ষেত্র উৎপন্ন হবে।

ফ্যারাডে’র তড়িৎ চুম্বকীয় আবেশের সূত্রানুসারে আমরা জানি, যখনই কোন তারের কুন্ডলীতে আবদ্ধ চৌম্বক বলরেখার সংখ্যা বা চৌম্বক ফ্লাক্সের পরিবর্তন ঘটবে তখনই উক্ত কুন্ডলীতে একটি তড়িচ্চালক শক্তি আবিষ্ট হবে। একে আবিষ্ট তড়িচ্চালক শক্তি বলে। পরিবাহী কোন বদ্ধ বর্তনীতে সংযুক্ত থাকলে এর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ শুরু হবে। একে আবিষ্ট তড়িৎ প্রবাহ বলে।

রোটরেও স্ট্যাটরের মত একটি শর্ট সার্কিট কয়েল থাকে। স্ট্যাটর ফ্লাক্স যখন রোটর কয়েলের সংস্পর্শে আসে তখন ফ্যারাডে’র সূত্রানুসারে রোটরে তড়িচ্চালক বল আবেশিত হয়। এই আবেশিত তড়িচ্চালক বলের জন্যই রোটরে কারেন্ট প্রবাহিত হয়। একে রোটর কারেন্ট বলে।

অর্থাৎ একটি তড়িৎ প্রবাহী তার কুন্ডলি একটি চৌম্বক ক্ষেত্রের মধ্যে অবস্থান করছে। এখন লরেন্টজ এর বলের সূত্রানুসারে তড়িৎ প্রবাহী তার কুন্ডলী তথা রোটর কয়েলে একটি তাড়িত চৌম্বকীয় বল আবেশিত হবে। এর ফলে রোটর কয়েলটি ঘুরতে শুরু করবে। রোটর কয়েলের শর্ট সার্কিট কয়েল হিসেবে Squirrel Cage রোটরকে ব্যবহার করা যায়।

রোটর কারেন্ট যে ফ্লাক্সটি তৈরি করে তার নাম রোটর ফ্লাক্স। এই ফ্লাক্সটি আবেশন প্রক্রিয়ায় তৈরি তাই এ ধরণের মোটরকে ইন্ডাকশন মোটর বলা হয়। কিন্তু রোটর ফ্লাক্স, স্ট্যাটর ফ্লাক্সের চাইতে পিছিয়ে থাকবে। যার কারণে রোটরে একটি টর্ক সৃষ্টি হবে যা রোটরকে ঘূর্ণায়মান চৌম্বক ক্ষেত্রের দিকে ঘুরতে বাধ্য করবে। এভাবেই মূলত একটি ইন্ডাকশন মোটর কাজ করে।

ইন্ডাকশন মোটর কার্যপদ্ধতি ভিডিওঃ

ইন্ডাকশন মোটর সম্পর্কে অন্যান্য লেখা সমূহঃ

ইন্ডাকশন মোটরঃ প্রকারভেদ এবং গঠন

থ্রী ফেইজ ইন্ডাকশন মোটরের কার্যপদ্ধতি

ইন্ডাকশন মোটরের ইকুইভ্যালেন্ট সার্কিট

ইন্ডাকশন মোটরের লস এবং কর্মদক্ষতা

ইন্ডাকশন মোটরের স্লিপ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here