পানির পাম্পের জন্য ফ্লোট সুইচের ওয়্যারিং ডায়াগ্রাম | ফ্লোট সুইচ

0
1246

ফ্লোট সুইচ নিয়ে আলোচনার আগে একটা গল্প শোনা যাক। রহমান সাহেবদের বিল্ডিং এ একটি রিজার্ভ ওয়াটার ট্যাংক আছে। পানির পাম্প বা মোটর ব্যবহার করে এই ট্যাংকে পানি তোলা হয়। বিল্ডিং এর দারোয়ান চাচা এই দায়িত্বে নিয়োজিত আছেন। কিন্তু চাচা খুবই অলস প্রকৃতির। মাঝেমধ্যে চাচা মোটর চালু রেখে ঘুমিয়ে থাকেন। ট্যাংক ফিল আপ হবার পরেও মোটর চলতেই থাকে। এতে বিদ্যুৎ বিল বেড়ে যায়। আবার ট্যাংকে পানি না থাকলেও উনার খবর থাকেনা।

তাই রহমান সাহেব ভাবলেন এমন একটি অটোমেশন সিস্টেম করা দরকার যেন ট্যাংক ফিল আপ হবার সাথে সাথেই যেন পাওয়ার ডিসকানেক্ট হয়। এইজন্য তিনি একজন দক্ষ ইলেকট্রিশিয়ানের স্মরণাপন্ন হলেন এবং কাজটি সমাধান করলেন।

ইলেকট্রিশিয়ান ফ্লোট সুইচ ব্যবহার করেই কাজটির সমাধান করলেন। এখন ইলেকট্রিশিয়ান কিভাবে ফ্লোট সুইচকে ওয়াটার পাম্প প্যানেলের সাথে ওয়্যারিং করে কাজটি সমাধান করলেন সেসব আপনাদের সাথে শেয়ার করব। চলুন শুরু করা যাক।

ফ্লোট সুইচ কি?

ফ্লোট সুইচ নিয়ে বিস্তারিত বলার আগে সর্বপ্রথম ফ্লোট সুইচের পরিচিতি পর্ব শেষ করা যাক। “ফ্লোট” শব্দের অর্থ ভাসমান। তাহলে ফ্লোট সুইচ অর্থ দাঁড়ায় ভাসমান সুইচ। নামের সাথে এই মহাশয়ের কাজের মিল আছে। এটি এক ধরনের বিশেষ সেন্সর যা পানিতে ভাসমান থেকে পানির গভীরতা অনুধাবন করতে পারে এবং সেই অনুযায়ী নির্দেশনা বা এলার্ম দিয়ে থাকে অথবা প্যানেলকে পাওয়ার সোর্স থেকে ডিসকানেক্ট করতে পারে। এটি পানির সাথে সাথে উলম্বভাবে চলাচল করতে পারে।

ফ্লোট সুইচ কিভাবে কাজ করে?

ফ্লোট সুইচ সাধারণত দুই স্টেজে কাজ করে। যখন ট্যাংকে পানিশুশূণ্য বা পানি স্বল্পতা থাকে তখন তা চালু হবে। আবার যখন ট্যাংক পানিপূর্ণ হবে তখন আবার এটি এলার্ম দিয়ে সতকর্তা সংকেত দিয়ে থাকবে অথবা সোর্স পাওয়ারকে বিছিন্ন করবে। সাধারণত এর অভ্যন্তরে মার্কারি সুইচ অথবা একচুয়েটর রড থাকে যার মাধ্যমে কার্যাবলি পরিচালিত হয়ে থাকে। তাছাড়া এতে অটোমেশনের মূল প্রাণ নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ কন্টাক্ট ত আছেই। ম্যাগনেটাইজিং প্রসেসে এই নরমালি ক্লোজ কন্ট্যাক্ট এবং নরমালি ওপেন কন্টাক্ট ওপেন বা ক্লোজ হতে পারে।

ফ্লোট সুইচ ওয়্যারিং ডায়াগ্রাম

ফ্লোট সুইচ এর ওয়্যারিং
খালি এবং পূর্ণ ট্যাংক

চিত্রে দেখা যাচ্ছে, ট্যাংকটি প্রায় খালি হতে যাচ্ছে। এমতবস্থায় ওয়াটার পাম্প অটোমেটিকভাবে চালু হওয়া দরকার। এখন, চিত্রে তিন কালারের তার লক্ষ্য করা যাচ্ছে। এখানে, লাল রং এর ওয়্যার নরমালি ওপেন, নীল রং নরমালি ক্লোজ এবং কাল রং কমন কন্ট্যাক্টের জন্য। এখন পাম্পটি অটোমেটিকভাবে চালু হবার জন্য নীল এবং কালো ওয়্যারকে সার্কিটের সাথে সংযুক্ত করতে হবে।

ফ্লোট সুইচ ওয়্যারিং ডায়াগ্রাম
ফ্লোট সুইচ ওয়্যারিং ডায়াগ্রাম

২য় চিত্রে দেখা যাচ্ছে, ট্যাংকটি ফিল আপ অবস্থায় আছে। এমতবস্থায় ট্যাংকটি অটোমেটিভাবে বন্ধ হতে নীল এবং কাল ওয়্যারকে সার্কিটের সাথে সংযুক্ত করতে হবে। কারণ নরমালি ওপেন কন্ডিশনে সার্কিট ফিল আপ থাকেনা।

ওপরের চিত্র, একটি সিংগেল ফেজ ওয়াটার পাম্প দেখা যাচ্ছে, যার সাথে ফ্লোট সুইচের ওয়্যারিং করা হয়েছে। এতে একটি ফেজ এবং নিউট্রাল লাইন এম সি বি ব্রেকারে ইনপুট দেয়া হয়েছে। তাছাড়া একটি ম্যাগনেটিক কন্টাক্টরও ব্যবহার করা হয়েছে যা ফ্লোট সুইচের সাথে সংযুক্ত আছে।

আরো একটি পোস্ট

কিভাবে পুশ সুইচ ম্যাগনেটিক কন্টাক্টরের সাথে ওয়্যারিং করতে হয়? | অন-অফ পুশবাটন সুইচ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here