TE10 ওয়েবগাইড মুড নিয়ে সংক্ষিপ্ত আলোচনা

0
35

টেলিকমিউনিকেশন নিয়ে আমাদের ব্যাপক কৌতূহল। আচ্ছা কখনো কি আমরা চিন্তা করেছি যে, আমাদের বলা মুখের কথাগুলো তাড়িতচৌম্বক তরঙ্গের আকারে কিভাবে এক জায়গা থেকে অন্য জায়গায় পাড়ি জমাচ্ছে? নিশ্চয়ই কেউ তাকে গাইড করছে। আর তার নামই হল ওয়েব গাইড। এখন তাড়িতচৌম্বক তরঙ্গ নিয়ে কিছুটা আলোচনা করা যাক।

তাড়িতচৌম্বক তরঙ্গ কি?

তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গগুলি ত্বরণশীল বৈদ্যুতিক আধানযুক্ত কণা দ্বারা নির্গত হয় এবং এই তরঙ্গগুলি পরবর্তীতে অন্যান্য আধানযুক্ত কণাগুলির সাথে যোগাযোগ করতে পারে, বা তাদের উপর বল প্রয়োগ করে। তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গগুলি তাদের উৎসকণা থেকে শক্তি, ভরবেগ এবং কৌণিক ভরবেগকে বহন করে।

ওয়েবগাইড এর মাধ্যমে তড়িৎচৌম্বক তরঙ্গের বিস্তরণ
ওয়েবগাইড এর মাধ্যমে তড়িৎচৌম্বক তরঙ্গের বিস্তরণ

ওয়েবগাইড বলতে কি বোঝায়?

নাম শুনেই বুঝা যায়, কেউ কিছু একটা গাইড করবে। প্রশ্ন হল কে কাকে গাইড করবে? এখানে তাড়িতচৌম্বক তরঙ্গ বা রেডিও ওয়েবকে গাইড করার কথা বলা হয়েছে। যেসকল মেটালিক ডিভাইস রেডিও তরঙ্গকে এক স্থানকে থেকে অন্য স্থানে গমন হতে সাহায্য করে তাদের ওয়েবগাইড বলে। এই ওয়েবগাইডগুলোর অনেক মুড বা ধরন থাকে। আজ এই ওয়েবগাইড মুড নিয়েই আলোচনা করব।

TE10 ওয়েবগাইড বলতে কি বোঝায়?

TE10 এ TE এর পূর্ণরুপ হচ্ছে Transverse Electrical field। অর্থাৎ, এ থেকে বোঝা যায় ইলেকট্রিক্যাল ফিল্ড বিস্তরিত তর দিকের সাথে ৯০ ডিগ্রী কোণ অভিমুখে থাকবে।

এখন দুটো প্রশ্ন আসতে পারে। সেগুলো হলঃ

  • 10 দিয়ে কি বুঝব?
  • 10 ব্যতীত আর কোন সংখ্যা হতে পারে কি?

প্রথম প্রশ্নের উত্তরে বলব এখানে 1 দ্বারা মূলত Electrical Field এর অস্তিত্ব এবং 0 এর মাধ্যমে Magnetic Field এর অনুপস্থিতি বোঝানো হয়েছে।
যদি এটা TM10 হত তাহলে তার উল্টো হত।

২ নাম্বার প্রশ্নের উত্তরে বলব এই সংখ্যাগুলো ইচ্ছেমত নির্ধারণ হয়না। এগুলো নির্ধারণ করা। তবে যে নাম্বারই থাকুক না কেন 0 থাকলে বুঝতে হবে যে ফিল্ডটির কথা উল্লেখ করা হয়নি তার অনুপস্থিতি। সেটা ইলেকট্রিক্যাল বা ম্যাগনেটিক হতে পারে। যদি TM mode হয় ইলেকট্রিক্যাল ফিল্ড এবং TE হলে ম্যাগনেটিক ফিল্ড।

আর ফিল্ডের উপস্থিতি ১ নয় যেকোন সংখ্যা দিয়ে বুঝানো হতে পারে ২, দিয়েও বোঝানো হতে পারে।

TE10 ছাড়াও অন্যান্য মুডগুলো হল E11, TE21, TE01, TM10, TM11, TM01 ইত্যাদি।

আরো কিছু আর্টিকেল পড়ুন

ইলেকট্রিক প্রোপালশন নিয়ে সহজ ভাষায় আলোচনা

ইলেকট্রিক্যাল ট্রেন কিভাবে কাজ করে | ইলেকট্রিক্যাল লোকোমোটিভ

একটি বৈদ্যুতিক প্রকল্পের ইলেকট্রিক্যাল লে-আউট প্রস্তুতকরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here