Home ইলেকট্রিক্যাল পাওয়ার প্লান্ট ক্যাপাসিটি 150 MW বলতে কি বোঝায়? | kW এবং kWh...

পাওয়ার প্লান্ট ক্যাপাসিটি 150 MW বলতে কি বোঝায়? | kW এবং kWh এর মধ্যে পার্থক্য কি?

0
2459

মনে করুন, আপনি সন্ধ্যার সময় অফিস থেকে এসে টিভির রিমোর্ট হাতে ড্রয়িং রুমে বসলেন। টেবিলে চা আর টোস্ট বিস্কুট। টিভিটা অন করতেই পেলেন এক সুখবর। আপনার নিজ এলাকায় ১৫০ মেগাওয়াটের পাওয়ার প্লান্ট বা বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হতে যাচ্ছে। নিউজটি দেখেই আপনি আনন্দে আত্নহারা। সেই সাথে আপনার মনে প্রশ্ন এল, পাওয়ার প্লান্ট ক্যাপাসিটি ১৫০ মেগাওয়াট দিয়ে কি বোঝাচ্ছে? মাথা ঠান্ডা করে চায়ে চুমুক দিতে দিতে পড়তে থাকুন।

কোন পাওয়ার প্লান্টের ক্যাপাসিটি ১৫০ মেগাওয়াট বলতে কি বোঝায়?

এই প্রশ্নের উত্তর দেয়ার আগে আমি আপনাদের kW, kWh এসব ইউনিট দিয়ে কি বুঝায় এবং এদের মধ্যে মূল পার্থক্য কি সে বিষয়ে আলাপ করতে চাই। তাহলে আসল প্রশ্নের উত্তর আপনারা নিজেরাই ধরে ফেলতে পারবেন।

kW এবং kWh কি?

কিলোওয়াট বলতে বোঝায় কোন সিস্টেমের বৈদ্যুতিক ক্ষমতা। কোন সিস্টেমের বৈদ্যুতিক ক্ষমতা বলতে ঐ সিস্টেমটি একক সময়ে কি পরিমাণ বৈদ্যুতিক শক্তিকে অন্য শক্তিতে রুপান্তর করতে পেরেছে সেই ক্যাপাসিটিকে বোঝায়। ধরুন, আপনার বৈদ্যুতিক বাতির একটি নির্দিষ্ট ক্ষমতা আছে। ধরলাম, 100 watt। এই ১০০ ওয়াট দিয়ে মূলত এখানে কি বোঝানো হচ্ছে?
বাতিটি একক সময়ে ১০০ জুল পরিমাণ বিদ্যুৎ শক্তিকে তাপ ও আলোক শক্তিতে রুপান্তরিত করতে পারে যদি সে তার উপযুক্ত ভোল্টেজ পায়।

আর এই পাওয়ারের সাথে যখন সময় গুণ করে দেয়া হবে তখন সেটা হবে এনার্জি বা ইউনিট বা কিলোওয়াট-ঘন্টা। এনার্জির সংজ্ঞা দিতে গেলে আপনাকে বলতে হবে, আপনার ডিভাইসটি নির্দিষ্ট সময়ে কি পরিমাণ বৈদ্যুতিক শক্তিকে অন্য শক্তিতে রুপান্তর করেছে সেই পরিমাণকেই এনার্জি বলে যার উপর ভিত্তি করে PDB, DPDC, DESCO, NESCO, BREB, WZPDCL আমাদের মাসিক বৈদ্যুতিক বিল ধার্য করে। মূল কথা হল পাওয়ারের একক kW এবং এনার্জির একক kWh।

এবার আসল প্রশ্ন ফিরে যাওয়া যাক। এতক্ষণে অনেকেই হয়ত বুঝে গেছেন, পাওয়ার প্লান্টের ১৫০ মেগাওয়াট ক্যাপাসিটি বলতে কি বুঝায়?। পাওয়ার প্লান্টের পাওয়ার ক্যাপাসিটি ১৫০ মেগাওয়াট বলতে বোঝায় প্লান্টটি একক সময়ে ১৫০ মেগাজুল পরিমাণ বিদ্যুৎ শক্তিকে কাজে লাগাতে পারে বা তাপ শক্তিতে রুপান্তর করে পাওয়ার গ্রীডে সরবরাহ করতে পারে।

অনেকের মনের মধ্যেই এই প্রশ্নটি ঘুরপাক খায়। আবার অনেকেই এই প্রশ্নের উত্তরটি ভূল জানে। শক্তির রুপান্তরের কথা অনেকে বুঝতে পারেনা। শক্তি তৈরি হয়না বা বিনাশ হয়না। কেবল এক রুপ থেকে অন্য রুপে রুপান্তরিত হতে পারে মাত্র।

আরো কিছু আর্টিকেল

কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নিয়ে আলোচনা

ইঞ্জিনের পাওয়ারকে হর্সপাওয়ারে প্রকাশ করা হয় কেন? | জেমস ওয়াটের ঘোড়ার গল্প

জিরো ওয়াটের বাল্বের পাওয়ার কি সত্যিই জিরো? | জিরো ওয়াট কি?

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!