ELCB এবং RCCB সার্কিট ব্রেকারের ৫টি পার্থক্য

0
677

ELCB এর পূর্ণরুপ Earth leakage Circuit Breaker এবং RCCB এর পূর্ণরুপ Residual Case Circuit Breaker। ELCB এবং RCCB এর তফাৎ খুবই কনফিউজিং একটি টপিক। কারণ RCCB হল ELCB এর আপডেট ভার্সন। আজকাল অধিকাংশ ক্ষেত্রেই ELCB এর পরিবর্তে RCCB ব্যবহার করা হয়। এই আর্টিকেলে আমি আপনাদের এই দুই ধরনের ব্রেকারের মধ্যে ৫টি পার্থক্য তুলে ধরার চেষ্টা করব।

ELCB

চিত্রে যে সবুজ তারটি দেখতে পাচ্ছেন এটি হল আর্থিং ওয়্যার এবং এটি সেন্সিং ব্লকের সাথে সংযুক্ত। যদি কোন কারণে লাল রং এর ফেজ তারটি, সবুজ কালারের আর্থিং তারের সংস্পর্শে চলে আসে তাহলে ফেজ এবং আর্থিং এর মধ্য দিয়ে লিকেজ কারেন্ট প্রবাহিত হবে। যার কারণে ট্রিপিং কয়েলে এক ধরনের ভোল্টেজ ড্রপ হবে। আর এই ভোল্টেজ ড্রপ ট্রিপিং সার্কিটকে কার্যকর করে তুলে। পরিশেষে ELCB ফল্ট সেন্স করে লোডকে সোর্স কানেকশন থেকে আইসোলেট করে থাকে।

ELCB এবং RCCB
ELCB এর গঠন
ELCB এর গঠন

RCCB

RCCB core balanced current transformer এর নীতিতে কাজ করে। RCCB কি পরিমাণ কারেন্ট ফেজ এবং নিউট্রালে প্রবাহিত হচ্ছে তা পর্যবেক্ষণ করে। সাধারণত লোড ফেজ এবং নিউট্রাল টার্মিনালের সাথেই সংযুক্ত থাকে। এখানে RCCB এর core balanced current transformer ফেজ থেকে কি পরিমাণ কারেন্ট নিউট্রাল দিয়ে সোর্সে ফিরে যাচ্ছে তা পর্যবেক্ষণ করে। ধরলাম, ফেজ দিয়ে ২০ এম্পিয়ার কারেন্ট প্রবাহিত হচ্ছে। এখন কোন কারণে কেউ শক খেল। তখন লিকেজ কারেন্ট প্রবাহিত হবে। ধরলাম লিকেজ কারেন্ট ১০ এম্পিয়ার। অর্থাৎ ৩০ এম্পিয়ার বিদ্যুৎ ফেজ দিয়ে প্রবাহিত হবে কিন্তু নিউট্রাল দিয়ে প্রবাহিত হবে ২০ এম্পিয়ার। কারণ ১০ এম্পিয়ার লিকেজ কারেন্ট আর্থিং হয়ে ভূমিতে চলে যাবে। আর core balanced current transformer এই আনব্যালেন্সড কন্ডিশন সেন্স করে রিলে অপারেটিং কয়েলকে কার্যকর করে লোডকে মূল সোর্স থেকে আইসোলেট করে থাকে।

ELCB এবং RCCB
RCCB এর গঠন
RCCB এর গঠন

এতক্ষণে ELCB এবং RCCB এর বেসিক ধারণা পেয়ে গেলাম। এবার চলে যাই পাঁচটি মূল পার্থক্যে। যথাঃ

পূর্ণরুপ

ELCB এর পূর্ণরুপ Earth Leakage Circuit Breaker এবং RCCB এর পূর্ণরুপ Residual Case Circuit Breaker

গঠন

ELCB তে একটি কয়েল থাকে যা আর্থিং পয়েন্টের সাথে সংযুক্ত থাকে। যখন কেউ ফেজ লাইনে শক অনুভূত হয় তখন আর্থিং পয়েন্টে ভোল্টেজ ডেভেলাপ হয় এবং কয়েল এই ভোল্টেজকে পিক আপ করে এবং ELCB ব্রেকার ট্রিপ করে। অন্যদিকে RCCB তে Core balanced current transformer থাকে যেটি ট্রিপিং কয়েলের সাথে সংযুক্ত থাকে। নরমাল কন্ডিশনে ফেজ এবং নিউট্রাল কারেন্টের পরিমাণ সমান থাকায় core balanced current transformer এ ফেজ এবং নিউট্রালের ভেক্টর যোগফল শূণ্য হয়। কিন্তু যখন শর্ট সার্কিট ঘটে তখন লিকেজ কারেন্ট প্রবাহিত হয়। এরুপ আনব্যালেন্সড কন্ডিশনে RCCB লোডকে পাওয়ার কানেকশন থেকে আইসোলেট করে।

ট্রিপিং এর ভিত্তি

ELCB এর ট্রিপিং ঘটে আর্থ পয়েন্টের ভোল্টেজের চাপের কারণে। এজন্য একে Voltage operated earth leakage circuit breaker ও বলে। আর RCCB এর ট্রিপিং ঘটে ফেজ এবং নিউট্রাল কারেন্টের আনব্যালান্সড কন্ডিশন তথা লিকেজ কারেন্টের ভিত্তিতে। এজন্য এটিকে Residual Current Device বলা হয়। ইন্সটলেশন আর্থিং তারকে ট্রিপিং কয়েলের সাথে সিরিজে সংযুক্ত করতে হয়। অন্যদিকে RCCB এর core balanced current transformer রেসিড্যুয়াল কারেন্ট মনিটর করতে সক্ষম। তাই এটির গ্রাউন্ড কানেকশন দরকার হয়না। তার আউটপুটের সাথে ট্রিপিং কয়েল সংযুক্ত থাকে।

সুবিধা

ELCB ব্যবহার করা কঠিন এবং এর অপারেটিং রেঞ্জ RCCB এর তুলনায় খুব কম। ELCB তে সব আর্থিং তারকে রিরাউট করা সম্ভবপর হয়না। আর শক দূর্ঘটনা এড়াতে RCCB উত্তম। বর্তমানে ৯৫% ক্ষেত্রে RCCB ব্যবহার হয়। মূল্য ELCB এর অর্থমূল্য RCCB এর তুলনায় অনেক বেশি। আর্থিং কানেকশন ELCB তে আর্থিং কানেকশন দরকার হয়। কিন্তু RCCB তে আর্থিং কানেকশন দরকার হয়না। core balanced current transformer এর সেন্সিং প্রক্রিয়ায় পাওয়ার সংযোগ বিচ্ছিন্ন হয়।

অযাচিত ট্রিপিং

ELCB তে অযাচিতভাবে ট্রিপিং কম ঘটে। কিন্তু কম্পিউটার ডিভাইস, টিভির ক্ষেত্রে RCCB তে অযাচিত ট্রিপিং ঘটে।

সার্কিট ব্রেকার নিয়ে আরো মজাদার পোস্ট

সার্কিট ব্রেকারের ব্রেকিং ক্যাপাসিটি এবং ভ্যাকুয়াম সার্কিট ব্রেকার

পাওয়ার গ্রীডের অতন্দ্র প্রহরী SF6 সার্কিট ব্রেকার নিয়ে আলোচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here