পাওয়ার গ্রীডের অতন্দ্র প্রহরী SF6 সার্কিট ব্রেকার নিয়ে আলোচনা

আজ আপনাদের সাথে এক অতন্দ্র প্রহরীর গল্প শেয়ার করব। ইলেক্ট্রিক্যাল এর অতন্দ্র প্রহরী বলতে আমরা সুইচগিয়ার সিস্টেমকেই বুঝাই যা বিভিন্ন অপ্রত্যাশিত বৈদ্যুতিক দূর্ঘটনা থেকে সিস্টেমকে রক্ষা করে। আজ আমরা এমন এক অতন্দ্র প্রহরীর কথা জানব যে পাওয়ার গ্রীডকে পাহারা দিয়ে থাকে। ইতোমধ্যেই অনেকেই বুঝতে পেরেছেন আমি কার কথা বলছি। আমি পাওয়ার গ্রীডের অতন্দ্র প্রহরী SF6 সার্কিট ব্রেকার এর কথাই বলছি। আজ আপনাদের সাথে এই প্রহরী নিয়েই আলোচনা করব।

SF6 সার্কিট ব্রেকার কি?

যে সার্কিট ব্রেকারে SF6 (Sulphur Hexafluoride) গ্যাসের চাপ ব্যবহার করে আর্ক দূরীভূত করা হয় তাকে SF6 সার্কিট ব্রেকার বলে।

আর্ক কি?

আর্ক হল এক ধরনের ইলেক্ট্রিক্যাল ডিসচার্জ যা দুটো পরিবাহী ইলেক্ট্রোডের মধ্যে সৃষ্টি হয় এবং স্পার্ক তৈরি করে। আর আর্ক সৃষ্টির দরুণ দুটো ইলেক্ট্রোডের মধ্যে যে ভোল্টেজ তৈরি হয় তাকে আর্কিং ভোল্টেজ বলে।

SF6 গ্যাস ব্যবহার করার সুবিধা কি?

  • SF6 গ্যাস অন্যান্য গ্যাসের তুলনায় আর্ক কে সহজে অবদমন করতে পারে
  • এতে উচ্চমানের ডাই-ইলেক্ট্রিক বৈশিষ্ট্য বিদ্যমান।
  • এটি অদাহ্য এবং অবিষাক্ত গ্যাস
  • এটি নিষ্ক্রিয় ধরনের যার দরুণ অপ্রত্যাশিত বিক্রিয়ার সুযোগ নেই
  • এটি অত্যাধিক মাত্রায় ইলেক্ট্রোনেগেটিভ যার দরুণ মুক্ত ইলেক্ট্রনগুলো অতি সহজেই চলাচল করতে পারে।
  • এতে অত্যাধিক ইন্সুলেটিং বৈশিষ্ট্য বিদ্যমান
  • এর তাপ পরিবহন ক্ষমতা অনেক বেশি

OCB, ACB সাথে তুলনা

Oil circuit breaker এবং Air Circuit breaker এ কন্ট্যাক্ট আলাদা হয়ে যাবার পর তেল এবং গ্যাসের আর্ক অবদমনের ক্ষমতা অনেকাংশে কমে যায়। তাই এক্সট্রা হাই ভোল্টেজ এর ক্ষেত্রে এ ক্ষমতা অপর্যাপ্ত। কিন্তু SF6 সার্কিট ব্রেকারের আর্ক দূরীকরণ ক্ষমতা এক্ষেত্রে অনেক।

ব্রেকারটি কোথায় ব্যবহার হয়?

ইতোমধ্যেই উল্লেখ করা হয়েছে প্রাইমারি এবং সেকেন্ডারি গ্রীড সাবস্টেশনে এ ধরনের সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়। ৩৩ থেকে ৮০০ কিলোভোল্ট পর্যন্ত ট্রান্সমিশন লাইন এর জন্য এটি ব্যবহৃত হয়।

গঠন

SF6 সার্কিট ব্রেকার প্রধাণত দুটি অংশ নিয়ে গঠিত। যথা –

  • Interrupter unit
  • Gas system

Interrupter Unit

নাম শুনেই বুঝা যাচ্ছে এই ইউনিট কোন কাজে হস্তক্ষেপ করবে। এই ইউনিটে moveable এবং Fixed contact বিদ্যমান। এটি মূলত SF6 গ্যাস রিজার্ভার এর সাথে সংযুক্ত থাকে। এই ইউনিটটি মূলত গ্যাস ট্যাংকে গ্যাসের প্রবাহ চাপ নিয়ন্ত্রণ করে থাকে।

SF6 সার্কিট ব্রেকার; ইন্টারাপ্টার ইউনিট
Interrupter Unit

Gas System

এতে ক্লোজড সার্কিট গ্যাস সিস্টেম বিদ্যমান। এই ইউনিটে Low এবং High pressure চেম্বার বিদ্যমান যাদের সাথে একটি ওয়ার্নিং এলার্ম সেট আপ করা থাকে। কোন কারণে যদি গ্যাসের উপযুক্ত চাপ কমে যায়, আর্ক অবদমন ক্ষমতা হ্রাস পেয়ে যায় তাহলে এই এলার্ম টি সতর্কবার্তা দেয়।

SF6 সার্কিট ব্রেকার; গ্যাস সিস্টেম
Gas System

কিভাবে কাজ করে?

স্বাভাবিক অবস্থায় এই প্রহরী ঘুমন্ত অবস্থায় থাকে। অর্থাৎ তার কারেন্ট পরিবাহী কন্ট্যাক্টগুলো closed অবস্থায় থাকে। যখন সিস্টেমে কোন ফল্ট দেখা দেয় তখন সংযুক্ত ভালভ এর মাধ্যমে কন্ট্যাক্ট এ টান পড়ে এবং সে সজাগ হয়। তখন কন্ট্যাক্টগুলোর মধ্যে ইলেকট্রিক্যাল আর্ক সৃষ্টি হয়। এমতবস্থায় হাই প্রেসার গ্যাস চেম্বার থেকে 16 bar প্রেসার নিয়ে SF6 গ্যাস প্রবেশ করে আর্কে বিদ্যমান আয়নগুলো শোষণ করে নেয়। এমতবস্থায় গ্যাসের চাপ হ্রাস পেয়ে 3 bar এ পৌছায়। নিম্নচাপবিশিষ্ট গ্যাস পুনরায় ব্যবহারের জন্য Low gas chamber এ প্রবেশ করে। সিস্টেমকে রক্ষা করতে গিয়ে সার্কিট ব্রেকারে যে উচ্চভোল্টেজ বিশিষ্ট আর্ক তৈরি হয় মূলত এই আর্ক অবদমন করা হচ্ছে SF6 গ্যাস ব্যবহারের মুখ্য উদ্দেশ্য।

SF6 সার্কিট ব্রেকার; SF6 সার্কিট ব্রেকার অপারেশন
SF6 সার্কিট ব্রেকার অপারেশন

এই গ্যাসের অসুবিধাসমূহ

  • এই গ্যাস বায়ু অপেক্ষা ভারী। তাই মাঝে মধ্যে শাসকষ্টের কারণ হতে পারে।
  • এটি আর্দ্রতা সহনীয় নয়।
  • এই ব্রেকারের অভ্যন্তরীণ চেম্বারগুলো প্রায়শ পরিষ্কার রাখতে হয়।
  • এই ব্রেকারের রক্ষণাবেক্ষণ বেশ সতর্কতার সহিত করতে হয়।

সার্কিট ব্রেকার নিয়ে আরো পোস্ট

অটোরিক্লোজার কি? সার্কিট ব্রেকার ভাল নাকি অটো রিক্লোজার ভাল?

LT ও HT সাইডের সার্কিট ব্রেকার সিলেকশন (সার্কিট ব্রেকার হিসাব) | Breaker selection

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here