অটোরিক্লোজার কি? সার্কিট ব্রেকার ভাল নাকি অটো রিক্লোজার ভাল?

autorecloser

অটোরিক্লোজার কি? সার্কিট ব্রেকার ভাল নাকি অটো রিক্লোজার ভাল? ভাইবার একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন।

ইলেকট্রিক্যাল ডিস্ট্রিবিউশন সিস্টেমে অটোরিক্লোজার হলো একটি বিশেষ ধরনের সার্কিট ব্রেকার। যখন সিস্টেমে কোন ফল্ট দেখা দেয় তখন এটা পুরো সার্কিটকে ওপেন করে দেয় এবং নির্দিষ্ট সময় পর (সেকেন্ড এর মধ্যে / টাইম সেট করে দেয়া যায়) পুনরায় সার্কিটকে ক্লোজ করে দেয়। যদি সিস্টেমে ফল্ট বার বার করতে থাকে তবে রিক্লোজার সিস্টেমকে বার বার ওপেন এবং অল্পসময় পর ক্লোজ করে দিবে। সাবস্টেশন এ অটোরিক্লোজার থাকবেই।

সিস্টেমে ফল্ট হলে তখন রিক্লোজার কতবার সার্কিটকে ওপেন করবে ও ক্লোজ করবে তা একজন ইঞ্জিনিয়ার সেট করে দিতে পারবে।

মডার্ন সাবস্টেশনে উচ্চভোল্টেজ, উচ্চ লোড কারেন্ট এ রেটিং করা, SCADA প্রযুক্তিতে পরিচালিত, স্বয়ংক্রিয়ভাবে ফল্ট ডিটেক্ট করার জন্য যে সুইচগিয়ার প্রটেকশন থাকে তাকে অটোরিক্লোজার বলে।

উদাহরণঃ ধরুন সিস্টেমে কোন ফল্ট হয়েছে, এবার রিক্লোজার সার্কিটকে ওপেন করে দিলো এবং কিছু সময় পর আবার ক্লোজ করে দিলো। কিন্তু ব্রেকার বুঝতে পারলো ফল্ট এখনো আছে এবং সে আবার সার্কিটকে ওপেন করে দিলো এবং কিছু সময় পর আবার ক্লোজ করে দিলো। এই কাজটি কতবার হবে তা একজন ইঞ্জিনিয়ার সেট করে দিতে পারেন। যদি ফল্ট না থাকে তাহলে রিক্লোজার সার্কিটকে ওপেন করে দিবে। এক্ষেত্রে যদি শুধু সার্কিট ব্রেকার ব্যবহার করা হতো তাহলে ফল্ট পাওয়ার সাথে সাথে সার্কিট ব্রেকার সার্কিটকে ওপেন করে দিতো কিন্তু স্বয়ংক্রিয়ভাবে আবার ক্লোজ করে দিতে পারতো না।

  • ভোল্টেজ রেটিং (1.2 – 38 kV)
  • লোড কারেন্ট রেটিং (1000-1200 amps)
  • ফল্ট কারেন্ট রেটিং (1-16 KA)

এটা সার্কিট ব্রেকার থেকে বহুগুণে উত্তম। কারণ এর মাধ্যমে অত্যাধুনিক উপায়ে অটোমেটিকভাবে সিস্টেম এর ফল্ট (light arresting, Surge fault) ডিটেক্ট করা যায়। যেটা সার্কিট ব্রেকার এ সম্ভব নয়।

Courtesy: Iqbal Mahmood

বিঃদ্রঃ বুঝার সুবিধার্থে লেখক Informal ভাষা ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here