সার্কিট ব্রেকারের বিভিন্ন সমস্যা এবং নিশিভূতের গল্প

সাদিক গ্রীষ্মের ছুটি পেয়ে ভাবল দাদুর বাড়ি থেকে ঘুরে আসবে। যেই কথা সেই কাজ। সাদিক ট্রেনযোগে চলে গেল তার দাদুবাড়ি শরীয়তপুর জেলায়। রাতে সাদিক এবং তার অন্যান্য কাজিনরা দাদীর চারপাশে গোল হয়ে বসে নিশিভূতের গল্প শুনছিল। নিস্তব্দ পরিবেশ এবং সেই সাথে ঝি ঝি পোকার ডাক। পরিবেশ টা বেশ উপভোগ্য ছিল। দাদীর বাড়িতে বিদ্যুৎ ব্যবস্থা তেমন ভাল না। উঠোনে একটা অল্পমানের বৈদ্যুতিক বাতি লাগানো আছে যার কন্ট্রোল একটি ব্রেকারের সাথে সংযুক্ত। গল্প করতে করতে আকস্মিকভাবে উঠোনের বৈদ্যুতিক বাতিটি মৃদু মৃদুভাবে আলো দিতে শুরু করল। সাদিক এবং তার অন্যান্য কাজিনরা ভয় পেয়ে গেল। তারা ভাবল নিশিভূতের গল্প করতে গিয়ে আবার নিশিভূত এসে হাজির হলো নাতো? বাস্তবিকভাবে সেখানে কোন নিশিভূত ছিলনা। ইলেকট্রিশিয়ান ডাকার পর জানা গেল প্রব্লেম ছিল সার্কিট ব্রেকারে। আপনার বাড়ির সার্কিট ব্রেকারেও এরকম নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই আজ এই আর্টিকেলটিতে আপনাদের সাথে মূলত নিশিভূতের গল্প না, সার্কিট ব্রেকারের বিভিন্ন সমস্যা নিয়ে গল্প করব।

কমন সার্কিট ব্রেকার সমস্যা

ভূল হাউজ ওয়্যারিং-এর দরুণ লিকেজ কারেন্ট প্রবাহ

যদি আপনার বৈদ্যুতিক সিস্টেমের ওয়্যারিংয়ের সমস্যা থাকে তবে আপনার ব্রেকারে সমস্যা দেখা দিতে পারে। আপনার বৈদ্যুতিক তারের ত্রুটির কারণে বিদ্যুৎটি বন্ধ করা সত্ত্বেও, সার্কিটে লিকেজ কারেন্ট থাকতে পারে। বৈদ্যুতিক শক এবং আগুনের ঝুঁকি ত্রুটিযুক্ত তারের সাধারণ প্রভাব। যদি হাউজ ওয়্যারিং এ কোন ত্রুটি থাকে তাহলে অভিজ্ঞ ইলেকট্রিশিয়ান দিয়ে বাসার ইলেকট্রিক্যাল লাইন চেঞ্জ করতে পারেন।

ডিভাইস এবং আউটলেটগুলি সঠিকভাবে কাজ না করা বা একেবারেই চালু না হওয়া

ধরুন, আপনি সার্কিট ব্রেকারের আউটলেটের কাছাকাছি গেলেন। স্পর্শ করার সাথে সাথেই শক খেলেন। তারপর আপনার বৈদ্যুতিক আউটলেটগুলির কাছে বিশ্রী গন্ধ পেতে থাকলেন। তখন মেইন ব্রেকার বন্ধ করে দিন এবং কোনও দক্ষ ইলেকট্রিশিয়ানকে ডাকার আগ সার্কিটটি আর চালু করবেন না।

কখনও কখনও পোড়া প্লাস্টিক এবং বৈদ্যুতিক উপাদানগুলি হাইড্রোজেন সালফাইড গ্যাস বা পচা ডিমের মতো গন্ধ নির্গত করে। এখানে আপনার বাড়িতে থাকা এক্সটেনশন কর্ডগুলি স্থায়ী সমাধান হিসাবে কখনও ব্যবহার করা উচিত নয়। অল্প সময়ের জন্য কেবল এক্সটেনশন কর্ডগুলি ব্যবহার করুন। আপনার যদি আরও আউটলেটগুলির প্রয়োজন হয় তবে আপনার ইলেকট্রিশিয়ানকে কল করুন। বৈদ্যুতিক সুরক্ষা ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল (ইএসএফআই)-এর বর্ধিত কর্ড সুরক্ষা টিপস সম্পর্কে আরও জানার চেষ্টা করুন।

সার্কিট ব্রেকার প্যানেল
সার্কিট ব্রেকার প্যানেল

বাতির মৃদু মৃদু আলো দেয়া

সাধারণত যদি আপনি মৃদু মৃদু আলো লক্ষ্য করেন, তবে আপনার সার্কিটের সাথে সমস্যা আছে। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও উচ্চপাওয়ারের সরঞ্জাম যেমন স্পেস হিটার বা HVAC (Heating, ventilation, and air conditioning) সিস্টেম চালু করেন এবং তার কানেকশন আপনার বাতির সাথে সিরিজে থাকে অথবা কমন ব্রেকার ব্যবহার করেন তবে আপনি লাইটগুলির মৃদু ঝলকানি লক্ষ্য করতে পারেন।

ব্যাপারটা এমন মনে করুন বর্ষার দিন। আপনার বাসায় খিচুড়ি ও গরুর মাংস রান্না হল। আপনি আপনার পেটুক বন্ধুকে দাওয়াত করলেন। আপনি ও আপনার পেটুক বন্ধু খিচুড়ি খেতে বসলেন। তাহলে নিশ্চিত আপনার ভাগে কম পড়বেই। একইভাবে সিস্টেম কোন উচ্চ ক্ষমতাসম্পন্ন (পেটুক বন্ধু) লোড থাকলে তা অধিকাংশ ভোল্টেজ (খিচুড়ি) লুফে নিতে চাইবে।

সার্কিট ব্রেকার প্রব্লেম
বাতির মৃদু আলো দেয়া

স্পার্ক এবং শক অনুভব

সার্কিট ব্রেকারের সাথে ওয়্যারের কানেকশন লুজ হলে স্পার্ক সৃষ্টি হতে পারে। ফলে হামিং বা নইয়েজ সৃষ্টি হতে পারে। যদি আপনি ব্রেকার থেকে শক অনুভব করেন অথবা স্পার্ক লক্ষ্য করেন সেটি উপেক্ষা করা উচিত নয়। এমতবস্থায় আপনার বাসার সার্কিটগুলি নিরাপদে এবং সঠিকভাবে কাজ করছে কিনা তা নির্ধারণ এবং সর্বোপরি সমগ্র বৈদ্যুতিক সিস্টেমগুলি পরীক্ষা করতে হবে। আউটলেট এবং সুইচবোর্ড ব্যবহারের সময় গরম হয়ে গেলে তবে এটি ভাল লক্ষণ নয়। যদি আপনি কোন গরম আউটলেট বা সুইচ লক্ষ্য করেন, ব্রেকার বাক্সে সেই সার্কিটের পাওয়ার বন্ধ করুন এবং তারপরে আপনার ইলেকট্রিশিয়ানকে কল করুন। আপনি যদি নিজের বাড়ির পুনঃনির্মাণের জন্য বা কোনও বৈদ্যুতিক পরিসেবা নির্ধারণ করেন তবে কোনও যোগ্য ইলেকট্রিশিয়ানকে দিয়ে কাজ করানোটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যেভাবে একটি ট্রিপড ব্রেকার রিসেট করবেন

  • যেমনটি আমি আগেই উল্লেখ করেছি, সর্বাধিক সাধারণ সার্কিট ব্রেকার সমস্যা হল সার্কিট ব্রেকার ট্রিপিং। আপনার ঘর এবং বৈদ্যুতিক সিস্টেমটিকে সুরক্ষিত করার জন্য আপনার সার্কিট ব্রেকার (যদি এটি সঠিকভাবে কাজ করে) স্বয়ংক্রিয়ভাবে ট্রিপ করতে পারে।
  • আপনি রিপেয়ার করতে চান এমন সার্কিট সংশ্লিষ্ট যদি কোনও ডিভাইস ব্যবহার করা হয় তাহলে তা আনপ্লাগ করুন বা বন্ধ করুন।
  • আপনার প্রধান ব্রেকার প্যানেলটি চিহ্নিত করুন এবং কভারটি খুলুন। ট্রিপড ব্রেকারটি সন্ধান করুন।
  • ফল্টযুক্ত ব্রেকারটি ওপেন করে পুনরায় রিক্লোজ করার ট্রাই করুন।
  • এটি যদি সার্কিটটিতে পাওয়ার পুনরায় সাপ্লাই না করে তবে সুইচটি বন্ধ করে আবার চেষ্টা করুন। যদি এখনও পাওয়ার না আসে, তবে আপনার অন্য কোন বৈদ্যুতিক সমস্যা হতে পারে। সমস্যাটি নির্ণয়ের জন্য একজন যোগ্য ইলেকট্রিশিয়ানের সাথে যোগাযোগ করুন।

সার্কিট ব্রেকার নিয়ে আরো কিছু পোস্ট

ELCB এবং RCCB সার্কিট ব্রেকারের ৫টি পার্থক্য

সার্কিট ব্রেকারের ব্রেকিং ক্যাপাসিটি এবং ভ্যাকুয়াম সার্কিট ব্রেকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here