সিঙ্গেল ফেইজ ইন্ডাকশন মোটরের স্পিড কন্ট্রোল

সিঙ্গেল ফেইজ ইন্ডাকশন মোটরে আমরা সিঙ্গেল ফেইজ পাওয়ার সাপ্লাই দেই এবং রোটরে ঘূর্ণন শক্তি পাই। মোটরের স্পিড বলতে মূলত রোটরের স্পিডকে বুঝানো হয়ে থাকে। একে rpm বা Revolution per Minute একক দ্বারা প্রকাশ করা হয়।

কোন বস্তু এক বিন্দু থেকে ঘুরে ৩৬০ ডিগ্রী অতিক্রম করে আবার সেই বিন্দুতে ফিরে আসলে তাকে 1 Revolution বলা হয়। এভাবে ১ মিনিটে রোটর যত বার ঘুরবে তথা যত গুলো Revolution কমপ্লিট করবে তাই হবে ঐ মোটরের স্পিড। ইন্ডাকশন মোটরের বড় সুবিধা হল আমরা এর স্পিড বা গতিকে আমাদের প্রয়োজন অনুযায়ী বাড়াতে বা কমাতে পারি। এই আর্টিকেলে আমরা আলোচনা করবো কিভাবে সিঙ্গেল ফেইজ ইন্ডাকশন মোটরের স্পিডকে আমরা আমাদের সুবিধামত নিয়ন্ত্রণ করতে পারি।

পদ্ধতিসমূহ

সিঙ্গেল ফেইজ ইন্ডাকশন মোটরের স্পিড কন্ট্রোল অনেকটা থ্রি ফেইজ ইন্ডাকশন মোটরের মতই। Squirrel cage rotor মোটরের জন্য আমরা ৩টি পদ্ধতি অবলম্বন করতে পারি। যথাঃ

  • লাইন ভোল্টেজ পরিবর্তনের মাধ্যমে
  • রোটর রেজিস্টেন্স পরিবর্তনের মাধ্যমে
  • লাইন ফ্রিকোয়েন্সি পরিবর্তনের মাধ্যমে
  • পোলের সংখ্যা পরিবর্তনের মাধ্যমে

লাইন ভোল্টেজ পরিবর্তন

আমরা মোটরে যে ভোল্টেজ সাপ্লাই দেই সেটিই হচ্ছে লাইন ভোল্টেজ। লাইন ভোল্টেজ পরিবর্তনের মাধ্যমে মোটরের স্পিড কন্ট্রোল করা সম্ভব। কারন মোটরে সৃষ্ট টর্ক লাইন ভোল্টেজের বর্গের সমানুপাতিক। লাইন ভোল্টেজকে আমরা বিভিন্ন উপায়ে পরিবর্তন করতে পারি। কিন্তু একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত। এর বেশি বা কম ভোল্টেজ প্রয়োগ করলে তা মোটরের ক্ষতি করবে। লাইন ভোল্টেজের সাথে মোটরে উৎপন্ন টর্কের সম্পর্ক নিচে দেওয়া হল

রোটর রেজিস্টেন্স পরিবর্তন

রোটর রেজিস্টেন্স পরিবর্তনের মাধ্যমেও আমরা সিঙ্গেল ফেইজ ইন্ডাকশন মোটরের স্পিড কন্ট্রোল করতে পারি। রোটর রেজিস্টেন্সের সাথে টর্কের সম্পর্ক সমানুপাতিক।  অর্থাৎ রোটরে আমরা যত বেশি রেজিস্টেন্স দিব মোটরে উৎপন্ন টর্কের পরিমাণও তত বৃদ্ধি পাবে। কিন্তু এই সুবিধা শুধুমাত্র Squirrel cage মোটরেই পাওয়া সম্ভব। অন্য কোন মোটরে রোটর রেজিস্টেন্স পরিবর্তন করা যায় না। রোটর রেজিস্টেন্সের সাথে টর্কের লেখচিত্র নিম্নে দেওয়া হল।

লাইন ফ্রিকোয়েন্সি পরিবর্তন

মোটরে যে ইলেক্ট্রিকাল পাওয়ার সাপ্লাই দেওয়া হয় আমরা যদি তার ফ্রিকোয়েন্সি পরিবর্তন করতে পারি তাহলে ইন্ডাকশন মোটরের গতিবেগ তথা স্পিড পরিবর্তন করা সম্ভব। মোটর স্পিডের সাথে ফ্রিকোয়েন্সির সমানুপাতিক সম্পর্ক। সাপ্লাই ভোল্টেজের ফ্রিকোয়েন্সি পরিবর্তন করা অনেক দুঃসাধ্য ব্যাপার। কিন্তু আমরা Solid State INduction Motor Drive ব্যবহার করে অতি সহজেই আমাদের কাঙ্ক্ষিত ফ্রিকোয়েন্সি পেতে পারি। কিন্তু এরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। আমরা এর Rated ফ্রিকোয়েন্সির বেশি ফ্রিকোয়েন্সি ইনপুট দিতে পারি না। নিচের ছবিতে nsync হল মোটরের স্পিড, fe ফ্রিকোয়েন্সি এবং P পোল সংখ্যা।


পোলের সংখ্যা পরিবর্তন

পোল হল একটি উত্তর বা দক্ষিণ চৌম্বকীয় ক্ষেত্র যা স্থায়ী চৌম্বক বা তারের কুণ্ডলী দিয়ে প্রবাহিত বিদ্যুৎ দ্বারা উৎপাদিত হয়। একটি মোটর সর্বনিম্ন ২ পোলের হতে পারে। এর পর পোলের সংখ্যা যত বৃদ্ধি পাবে সিঙ্গেল ফেইজ ইন্ডাকশন মোটরের স্পিড ততই বাড়বে। মোটরে তড়িৎ প্রবাহের উপর নির্ভর করে এর পোলের সংখ্যা অর্ধেক কিংবা দ্বিগণ করা যায় এবং সে অনুযায়ী মোটরের স্পিডও পরিবর্তন হয়। নিচের ছবিতে একটি ২ পোলের মোটরকে ৪ পোলে রূপান্তর দেখানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here