সাবস্টেশনে পাওয়ার লাইন ক্যারিয়ার কমিউনিকেশন | Power Line Carrier

পাওয়ার লাইন ক্যারিয়ার

আজকে একটা মজার বিষয় নিয়ে আলোচনা করব। সেটা হল পাওয়ার লাইন ক্যারিয়ার। প্রথমে আমরা তার সংজ্ঞাটা ক্লিয়ার হব।

পাওয়ার লাইন ক্যারিয়ার কি?

বৈদ্যুতিক সাবস্টেশন টু সাবস্টেশন এর আন্তঃবর্তী যোগাযোগ ব্যবস্থার জন্য এমন একটি লাইন ব্যবহার করা হয় যেখানে বৈদ্যুতিক সিগনাল (50 Hz) & কমিউনিকেশন সিগন্যাল (400Hz) একত্রে সঞ্চালন করা হয়।

এখন প্রশ্ন আসবে যে দুটি সিগন্যাল কিভাবে নিরবচ্ছিন্নভাবে সঞ্চালিত হবে?

এই দুই ধরনের সিগনাল সঞ্চালনে সমস্যা হবেনা। কারণ একটি নির্দিষ্ট সময় পর কমিউনিকেশন সিগনালকে ওয়েব ট্রেপ দিয়ে পৃথক করে নেয়া হয়। উপরের চিত্রে যে গোলাকৃতির অংশ দেখা যাচ্ছে সেটাই ওয়েব ট্রেপ। আর নিচের দন্ডাকৃতির মত অংশ হল কারেন্ট ট্রান্সফরমার।

পাবলিক টেলিফোন নেটওয়ার্ক না ব্যবহার করে এটা কেন?

এটা বুঝতে হলে আগে ব্যান্ডউইথ এর ব্যাপার এ ক্লিয়ার করা লাগবে। ব্যান্ডউইথ হল একটা রেডিও / ফাইবার চ্যানেলে প্রতি সময়ে কি পরিমাণ বাইনারি ডাটা চলাচল করতে পারে। এক কথায় একে ডাটা স্পিড বলা যায়।

উদাহরণ দিলে বলা যায়, একটা রাস্তায় কি পরিমাণ গাড়ি আসা যাওয়া করবে তার হিসাব। এখন রাস্তার মধ্যে যদি গাড়ি বেশি হয়ে যায় তখন জ্যাম হবে। তেমনিভাবে পাবলিক টেলিফোন নেটওয়ার্ক ব্যবহার করলে তাদের ব্যান্ডউইথ কম হবে। তাই জরুরি মুহূর্তে কল কেটে যেতে পারে। ট্রান্সমিশন এ অনেক সময় লাগতে পারে।

অপটিক্যাল ফাইবার এর যুগে এটা কেন?

হ্যা এটা অনেক পুরানো প্রযুক্তি। বর্তমানে অপটিক্যাল ফাইবারের সাহায্যে SCADA (supervisory control & data acquisition system) প্রযুক্তি ব্যবহার করা হয়।

Courtesy: Iqbal Mahmood

বিঃদ্রঃ বুঝার সুবিধার্থে লেখক Informal ভাষা ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here