ট্রান্সমিশন লাইনের ট্রান্সপজিশন সিস্টেম | পাওয়ার এবং টেলিফোন লাইনের যুদ্ধ

0
748

ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন কোর্সটি খুবই মজাদার বটে। যতই জানি না কেন আরো জানতে ইচ্ছে করে। আসলেই এই ট্রান্সমিশন লাইন নিয়ে অনেক কিছুই জানার আছে। ট্রেনযোগে বা বাসযোগে কিংবা নদীপথে গ্রামের বাড়ি যাবার সময় নিরিবিলি ক্ষেতের মাঝখানে ট্রান্সমিশন লাইন চোখে পড়লে সত্যিই চোখ জুড়িয়ে যায়। এর উপর যদি আপনি হন ইলেকট্রিক্যাল বিভাগের ছাত্র তাহলে আর কথা নাই। যতদূর চোখ যায় শুধুই তাকিয়ে থাকতে ইচ্ছে করে। আজ ট্রান্সমিশন লাইনের একটি মজাদার টপিক আলোচনা করব। টপিকটি হল ট্রান্সমিশন লাইনের ট্রান্সপজিশন পদ্ধতি। চলুন আলোচনা জমিয়ে তোলা যাক।

পাওয়ার লাইন এবং টেলিফোন লাইনের যুদ্ধ

আচ্ছা একটি প্রশ্ন কি কখনো ভেবেছেন যে, এত হাইভোল্টেজ ট্রান্সমিশন লাইনের পাশাপাশি যদি কোন টেলিফোন লাইন বা মোবাইল টাওয়ার থাকে তাহলে সেখানে কি ঘটতে পারে? প্রশ্নটি অনেকে হয়ত ভেবেছেন অথবা এখন জেনে বেশ কৌতূহল হচ্ছে। হ্যা, আজকে মূলত এ ব্যাপারেই আলোচনা করব। পাওয়ার লাইনের উপর টেলিকমিউনিকেশন লাইনের প্রভাব এড়াতেই মূলত ট্রান্সপজিশন টেকনিক ব্যবহার করা হয়। চলুন আরো বিস্তারিত জেনে আসা যাক। সবার আগে ট্রান্সপজিশন সিস্টেমের সংজ্ঞাটা ক্লিয়ার করব।

ট্রান্সপজিশন সিস্টেম

“ট্রান্সপজিশন” শব্দের অর্থ বিনিময় করা। অসমান দূরত্বের আনব্যালেন্সড তিন ফেজ লাইনের ব্যালেন্স পুনরায় প্রতিষ্ঠিত করার লক্ষ্যে নির্দিষ্ট ব্যবধানে প্রতিটি তারের মধ্যে পারস্পরিক স্থান বিনিময়ের ব্যবস্থা করা হয়। ট্রান্সমিশন লাইনের এই স্থান বিনিময়কে ট্রান্সপজিশন বলে। ট্রান্সপজিশনের ফলে প্রতিটি লাইনের গড় ইন্ডাকট্যান্স সমান হয়।

ট্রান্সমিশন লাইনের ট্রান্সজিশন সিস্টেম
ট্রান্সমিশন লাইনের ট্রান্সজিশন সিস্টেম

ট্রান্সপজিশনের উদ্দেশ্য

থ্রি-ফেজ ওভারহেড লাইনের তারগুলোর দূরত্ব সমান না থাকার জন্য প্রতিটি ফেজের লাইন কনস্ট্যান্ট (রেজিস্ট্যান্স, ইন্ডাক্ট্যান্স ও ক্যাপাসিট্যান্স) এর মান বিভিন্ন হতে পারে। যার ফলে পরিবহন লাইনের রেগুলেশন এবং ট্রান্সমিশন ক্যাপাসিটির উপর প্রভাব পড়ে। এই প্রতিক্রিয়াশীল প্রভাব হতে মুক্ত রাখার জন্য ওভারহেড লাইন ট্রান্সপোজড করা হয়। ব্যবহারিক ক্ষেত্রে এই ট্রান্সপোজিং ব্যবস্থা এমন হওয়া উচিত যাতে লাইনের মোট দৈর্ঘ্যের এক তৃতীয়াংশ অন্তর অন্তর প্রতিটি লাইন ট্রান্সপোজ হতে পারে। লাইন ট্রান্সপজিশনের অন্যতম একটি কারণ হচ্ছে নিকটবর্তী টেলিকমিউনিকেশন লাইনের প্রভাবে ট্রান্সমিশন লাইনের ইন্ডাক্ট্যান্সে যে ত্রুটি বিচ্যুতি ঘটে তা দূর করা।

ট্রান্সপজিশন সিস্টেমের সুবিধা

  • প্রধান সুবিধা হল অবাঞ্চিত অতিথিকে বিরক্ত প্রদানে বাধা দেয়া। নিশ্চয়ই বুঝতে পেরেছেন কে এই অবাঞ্চিত অতিথি? অবাঞ্চিত অতিথিটি হল নিকটবর্তী টেলিকমিউনিকেশন লাইন। লাইন ট্রান্সপজিশনের মাধ্যমে টেলিফোন লাইন বা মোবাইল টাওয়ারের ইন্টারফেরেন্সকে কমানো যায়।
  • কোন ট্রান্সমিশন লাইনের সেন্ডিং এবং রিসিভিং এন্ড-এ ব্যালেন্স পাওয়ার সরবরাহ করার জন্য লাইন ট্রান্সপজিশন করা হয়ে থাকে।
  • ট্রান্সপজিশনের কারণে ১৫০ মিটার পর পর টেলিফোন লাইন ট্রান্সপজিশন করা হয়।

ট্রান্সপজিশনের অভাবে কি কি সমস্যার সৃষ্টি হতে পারে?

  • লাইন কনস্ট্যান্টগুলোর মানের বিভিন্নতার কারণে লাইন ক্যালকুলেশন দুরুহ হয়।
  • লাইন রেগুলেশন এবং পরিবহন দক্ষতার কারণে দক্ষতার উপর প্রতিক্রিয়াশীল প্রভাব পড়ে।
  • নিকটবর্তী মোবাইল, রেডিও টাওয়ার থেকে সৃষ্ট ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন ট্রান্সমিশন লাইন ইন্ডাক্ট্যান্সে প্রভাব ফেলে।

তাই নিঃসন্দেহে বলা যায়, ট্রান্সমিশন লাইন ভোল্টেজ রেগুলেশন, ইফিসিয়ান্সি প্রভৃতি ঠিক রাখার জন্য ট্রান্সপজিশন সিস্টেমের বিকল্প নেই। এটি বেশ কার্যকরী প্রক্রিয়াও বটে।

আরো কিছু পোস্ট

ট্রান্সমিশন লাইন নিয়ে কিছু ভ্রান্ত ধারণা এবং বাস্তবতা

ট্রান্সমিশন লাইন ব্যতীত বিদ্যুৎ সঞ্চালন কি সম্ভব?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here