অটোমেটিক IPS/আইপিএস সিস্টেম ডিজাইন | ওয়্যারিং ডায়াগ্রাম

0
209

রাজীবের জন্মদিনে তার বন্ধুরা সবাই তার বাড়িতে আসল। বাড়িতে বেশ আনন্দমুখর পরিবেশ বিরাজ করছে। রাজীব কেক কাটার সময় হুট করে ইলেকট্রিসিটি চলে গেল। কিন্তু বিদ্যুৎ যাবার সাথে সাথেই রাজীবদের বাড়ির আইপিএসটি অটোমেটিক চালু হল। এ ঘটনাটি দেখে রাজীবের বন্ধু রাশেদ খুব কৌতূহলী হল যে কিভাবে ইলেকট্রিসিটি চলে যাবার পর আইপিএস অটোমেটিভাবে চালু হল। কারণ সে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছে। জন্মদিনের অনুষ্ঠান শেষে অবসর সময়ে রাজীব তার বন্ধু রাশেদকে অটোমেটিক IPS/আইপিএস সিস্টেম নিয়ে বিস্তারিত বুঝিয়ে বলল। চলুন এ নিয়ে আলোচনা জমানো যাক।

অটোমেটিক IPS/আইপিএস সিস্টেম

শর্ট সার্কিট, খারাপ আবহাওয়া এবং বিভিন্ন কারিগরি ত্রুটিজনিত কারণে বৈদ্যুতিক ট্রান্সমিশন লাইন, সাবস্টেশন বা ডিস্ট্রিবিউশন সিস্টেমে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হতে পারে। এক্ষেত্রে জরুরি জেনারেটর বা আই পি এস ব্যবহার করে বিদ্যুৎ সরবরাহ করা যেতে পারে। কিছু ক্ষেত্রে, হাসপাতাল আইসিইউ, সামরিক, গোয়েন্দা সংস্থা ও সুরক্ষা ব্যবস্থা ও অফিস ইত্যাদির মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব বিদ্যুৎ পুনরায় সংযোগ করা খুব গুরুত্বপূর্ণ। আর এই সমস্যা সমাধানে অটোমেটিক IPS/আইপিএস সিস্টেম ব্যবহার করাই উত্তম।

কোথায় এই সিস্টেম ব্যবহার করা যায়?

  • যেমনটি আমি উপরে উল্লেখ করেছি যে জরুরী ব্রেকডাউন এবং পাওয়ার ব্ল্যাকআউটের সময় ব্যাক আপ পাওয়ার দরকার হতে পারে।
  • কিছু ক্ষেত্রে যেমন আপনার বাসাবাড়ির পাওয়ার সিস্টেম, অপারেশন থিয়েটার এবং আইসিইউ হাসপাতাল, বিমানবন্দর, সামরিক এবং গোয়েন্দা ব্যবস্থা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সিস্টেমে অবিরত এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ প্রয়োজন হতে পারে।
  • অন্যান্য সাধারণ ক্ষেত্রে যেমন আপনার বাসায় বিদ্যুৎ কোম্পানি থেকে ঘন ঘন লোডশেডিং হলে, বিদ্যুতের অপ্রতুলতা থাকলে।
  • কম ভোল্টেজের সমস্যা, ব্যাটারিগুলিতে সঞ্চিত বিদ্যুতের ঘাটতি থাকলে।
  • আপনার বাড়িতে যেখানে একটি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ প্রয়োজন।
  • অফিস বা বাসায় পার্সোনাল ডেস্কটপে বা লোড পয়েন্টগুলির বিদ্যুৎ সরবরাহে ব্যর্থতার ক্ষেত্রে।
  • এই সমস্ত পরিস্থিতিতে আপনার বাড়ির প্যানেল বোর্ডের সাথে একটি স্বয়ংক্রিয় ইউপিএস / ইনভার্টার সিস্টেমের সংযোগ প্রয়োজন।

অটোমেটিক IPS/আইপিএস সিস্টেম ওয়্যারিং ডায়াগ্রাম

অটোমেটিক IPS/আইপিএস সিস্টেম কানেকশন
অটোমেটিক আইপিএস সিস্টেম ওয়্যারিং কানেকশন

কানেকশন ডায়াগ্রাম থেকে বুঝা যাচ্ছে, এই সিস্টেমটি তৈরি করার জন্য আপনার সিংগেল ফেজ এনার্জি মিটারের সাথে ম্যাগনেটিক কন্টাক্টরের কানেকশন থাকতে হবে। সিংগেল ফেজ এনার্জি মিটারের ফেজ এবং নিউট্রাল লাইন ম্যাগনেটিক কন্টাক্টরের সাপ্লাই টার্মিনাল A1, A2 তে সংযোগ দিতে হবে। অত:পর ইনভার্টারের সাথে ম্যাগনেটিক কন্টাক্টরের নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ কন্ট্যাক্টের সংযোগ স্থাপন করতে হবে। নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ কন্ট্যাক্টের শর্ট লাইন বাসা-বাড়ির বিভিন্ন ডিভাইসের সাথে সংযোগ করলেই খেল খতম। আপনার ইউটিলিটি কোম্পানি থেকে এনার্জি মিটারে সাপ্লাই অফ হলেও আপনার ইনভার্টারটি অটোমেটিকভাবে চালু হবে এবং আপনার নিরবচ্ছিন্ন বিদ্যুৎ প্রবাহে কোন ব্যাঘাত ঘটবেনা।

অনেকের বাড়িতে হয়ত এই সিস্টেম ডেভেলাপ করা আছে। যাদের বাড়িতে নেই তারা এই পদ্ধতিতে চেষ্টা করে দেখতে পারেন।

আরো একটি পোস্ট

অটোমেটিক স্ট্রিট লাইটিং সিস্টেম ডিজাইন | ভূতুড়ে বাতির গল্প

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here