Home ইলেকট্রিক্যাল কানেকশনবিহীন বা খোলা অবস্থায় ট্রান্সফরমারের HT এবং LT সাইড চেনার উপায়

কানেকশনবিহীন বা খোলা অবস্থায় ট্রান্সফরমারের HT এবং LT সাইড চেনার উপায়

0
1533

জাহিদ রাস্তা দিয়ে হেটে যাচ্ছিল। হঠাৎ করে সে লক্ষ্য করল, একটি ট্রান্সফরমার খোলা অবস্থায় রাস্তায় পড়ে আছে। জাহিদ ট্রান্সফরমারটির দিকে গভীরভাবে লক্ষ্য করল এবং বোঝার ট্রাই করল কোনটি HT (High Tension) সাইড এবং কোনটি LT (Low Tension) সাইড? সে খুব চিন্তায় পড়ে গেল। কারণ খোলা অবস্থায় ভোল্টেজ এবং কারেন্ট পরিমাপ সম্ভব না। অবশেষে সে একটি উপায় বের করল এবং HT এবং LT সাইড নির্ধারণ করতে পারল। আজ আপনাদের সাথে সেই উপায়টি আলোচনা করব। চলুন শুরু করা যাক।

কিভাবে খোলা ট্রান্সফরমারের HT এবং LT সাইড চিনব?

HT সাইড মানে হল High Tension সাইড। যে সাইডে ভোল্টেজ মহাশয়ের উচ্চ প্রেসার থাকে সেই সাইডকে বলা হয় হাই ভোল্টেজ সাইড। আমরা জানি, ট্রান্সফরমার তার পাওয়ার রেটিং ফিক্স রাখে। তাহলে খুবই নরমাল ফ্যাক্ট হল যে, ভোল্টেজের প্রেসার বেশি হলে পাওয়ার স্থির রাখার জন্য কারেন্ট কমে যাবে। তাই ট্রান্সফরমারের হাই ভোল্টেজ সাইডে অপেক্ষাকৃত কম কারেন্ট প্রবাহিত হয়ে থাকে।

এখন কিভাবে বুঝব যে এই সাইডে কারেন্ট কম ভোল্টেজ বেশি?

এখন আসব সবচেয়ে মজাদার প্রশ্নে। এখানে ট্রান্সফরমারের সাথে ত পাওয়ার লাইনের কোন কানেকশন নেই। তাহলে আমি ত অ্যামিটার বা ভোল্টমিটার দিয়ে ভোল্টেজ কারেন্ট পরিমাপ করতে পারব না। তাহলে আমি কিভাবে বুঝব যে, এই সাইডে ট্রান্সফরমারের ভোল্টেজ বেশি এবং কারেন্ট খুব কম? চলুন এই ট্রিক্সটি শেয়ার করে ফেলি আপনাদের সাথে। পাকসংখ্যা যত বেশি হবে ই এম এফ বা ভোল্টেজ তত বেশি হবে। আর তারের সাইজ যত কম হবে তার এম্পিয়ার তত কম হবে। এই দুটো সূত্র ভাল করে মাথায় ঢুকিয়ে নিন। এবার ট্রান্সফরমারটির কথা চিন্তা করুন। ট্রান্সফরমারের হাই ভোল্টেজ সাইডে তারের পাক সংখ্যা বেশি এবং সেসব তারের সাইজ অর্থাৎ ডায়ামিটার কম হবে। এ থেকেই আমি সহজে বুঝতে পারি যে এটা হাই ভোল্টেজ সাইড।

এবার তাহলে LT বা লো ভোল্টেজ সাইড কিভাবে সনাক্ত করব?

যারা হাই ভোল্টেজ সাইড নির্ধারণ প্রক্রিয়া বুঝে ফেলেছেন তাদের কাছে এখন এই প্রশ্নের উত্তর খুব সহজবোধ্য হবে। আগেই বলা হল যে, ভোল্টেজ বা ই এম এফ যত বেশি তারের পাকসংখ্যাও তত বেশি। আর কারেন্ট যত কম তারের তারের সাইজ ও তত কম। এই কথাটাকে যাস্ট উল্টিয়ে নিন। লো টেনশন সাইড মানে সেখানে ভোল্টেজের চাপ হাই টেনশন সাইড থেকে তুলনামূলক কম। তার মানে কারেন্ট HT সাইড থেকেও অনেক বেশি হবে যেহেতু পাওয়ার ফিক্স আপ রাখা জরুরি। তাহলে এই সাইডে কয়েলের পাক সংখ্য কম এবং তারের সাইজ অপর সাইড থেকে অনেক বেশি হবে।

এই প্রশ্নটি অনেক সময় আপনাকে ভাইবা বোর্ডে নার্ভাস করার জন্যও করতে পারে। তাই ইতস্তত না করে খুব কনফিডেন্টের সাথে উত্তর করবেন। আর এসমস্ত প্রশ্নের উত্তর যত বেশি পারবেন আপনার চাকরি পাবার সম্ভবনাও তত প্রকট হবে।

আরো কিছু আর্টিকেল

50Hz এর ট্রান্সফরমার 500Hz এ চালনা করলে কি ঘটবে?

কিভাবে ট্রান্সফরমার পোলারিটি টেস্ট করতে হয়?

ট্রান্সফরমারের বিভিন্ন সমস্যা এবং সমাধানে করণীয়

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!