কন্ট্রোল সিস্টেম সংজ্ঞা, উদাহরণ, ব্যবহার, প্রকারভেদ | Control System

কন্ট্রোল সিস্টেম

ইঞ্জিনিয়ার ও ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টদের জন্য কন্ট্রোল সিস্টেম বিষয়ে জানা ও বুঝা খুবই গুরুত্বপুর্ণ। যারা ইঞ্জিনিয়ারিং(বি.এস.সি.) অধ্যয়নরত তাদের কন্ট্রোল সিস্টেম নামে একটি কোর্সই রয়েছে। এছাড়া আমাদের দৈনন্দিন জীবনের সর্ব ক্ষেত্রেই রয়েছে কন্ট্রোল সিস্টেমের ব্যবহার।

যে ডিভাইসটি দিয়ে আমরা লেখাটি পড়তেছি সেখানেও রয়েছে কন্ট্রোল সিস্টেম। এমনকি আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি মুহুর্ত কন্ট্রোল সিস্টেমের অধীনে।

তাহলে এবার জেনে নেয়া যাক আমরা আজ কি কি শিখবো-

  • কন্ট্রোল সিস্টেম কি?
  • কন্ট্রোল সিস্টেমের উদাহরণ
  • কন্ট্রোল সিস্টেমের ব্যবহার
  • কন্ট্রোল সিস্টেমের প্রকারভেদ

কন্ট্রোল সিস্টেম কি?

Control শব্দের অর্থ নিয়ন্ত্রন, দখল, শাসন ইত্যাদি। আর system শব্দের অর্থ  ব্যবস্থা, রীতি, পদ্ধতি, শৃঙ্খলা ইত্যাদি। শাব্দিকভাবে কন্ট্রোল সিস্টেম অর্থ নিয়ন্ত্রন ব্যবস্থা বা নিয়ন্ত্রনের পদ্ধতি।

অর্থাৎ “যে পদ্ধতি বা সিস্টেমের মাধ্যমে কোন মেশিন বা যান্ত্রিক ব্যবস্থার আউটপুটকে ইনপুটের মাধ্যমে রক্ষনাবেক্ষন, পরিবর্তন বা পরিমার্জন করা যায় তাকে কন্ট্রোল সিস্টেম বলে”। ইঞ্জিনিয়ারিং এর পরিভাষায় কন্ট্রোল সিস্টেম এমন একটা  প্রক্রিয়া যা কিছু equipment বা সরঞ্জামের সমন্বয়ে গঠিত।

নিচের চিত্রটি লক্ষ্য করুনঃ

কন্ট্রোল সিস্টেম

আমরা শুরুতে কোন সিস্টেমে একটা নির্দিষ্ট ইনপুট দিয়ে থাকি তারপর সেটা একটা নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে আমাদের চাহিদা মতো আউটপুট হিসেবে বের হয়ে আসে। আর এ পুরো সিস্টেমটাই হচ্ছে কন্ট্রোল সিস্টেম। কন্ট্রোল সিস্টেম সঠিকভাবে কাজ না করলে আমরা সঠিক আউটপুট পাবোনা। কন্ট্রোল সিস্টেমের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে সিস্টেমের ইনপুট ও আউটপুটের মধ্যে একটি গানিতিক সম্পর্ক থাকবে।

কন্ট্রোল সিস্টেমের উদাহরণ

মনে করি ভোল্টেজ ল্যাবের একটা ইভেন্টে কিছু ছবি তুলেছি। এখন আমরা সেখান থেকে বাছাইকৃত কিছু ছবি প্রিন্ট করে অ্যালবামে সাজিয়ে রাখতে চাই। এ জন্য আমাদের কি করতে হবে? প্রথমে আমরা যে ক্যামেরা বা ডিভাইস দিয়ে ছবি তুলেছি তা থেকে ছবিকে কম্পিউটার বা পিসিতে নিতে হবে তারপর ছবির কালার, রেজুলেশন, সাইজ ঠিক করে প্রিন্টারের মাধ্যমে তা কাগজে প্রিন্ট করতে হবে।

এখানে ক্যামেরা বা ছবি তোলার জন্য যে ডিভাইসটি ব্যবহার করা হয়েছে তা হচ্ছে ইনপুট, প্রিন্ট করা ছবিগুলো হচ্ছে আউটপুট এবং কম্পিউটার আমাদের চাহিদা অনুযায়ী যে প্রক্রিয়ার মাধ্যমে ছবিকে প্রিন্ট উপযোগী করে তুলেছে তা হচ্ছে কন্ট্রোল সিস্টেম।

এমন আরো অনেক উদাহরণ আছে যেমনঃ ট্র্যাফিক বাতি, রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশন, ওয়াশিং মেশিন, বৈদ্যুতিক মটর ইত্যাদি। আমরা সামনের আলোচনায় এমন আরো অনেক উদাহরণ জানবো।

কন্ট্রোল সিস্টেমের ব্যবহার

সাম্প্রতিক বছরগুলিতে কন্ট্রোল সিস্টেম আধুনিক প্রযুক্তি-সভ্যতার বিকাশ ও অগ্রগতিতে একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে আসছে। বাস্তবিকভাবে আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি দিকই কন্ট্রোল সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত। ফ্রিজ, এয়ার কন্ডিশনার, মেশিন, মোটর, অটোমোবাইল সবকিছু  কন্ট্রোল সিস্টেম। আমরা পণ্য নিয়ন্ত্রণ, অস্ত্র সিস্টেম, পরিবহন সিস্টেম, পাওয়ার সিস্টেম, স্পেস প্রযুক্তি, রোবোটিক্স এবং আরও অনেক কিছু নিয়ন্ত্রণ করতে কন্ট্রোল সিস্টেম ব্যবহার করি। এছাড়া মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল এমনকি কেমিক্যালের বিভিন্ন বিক্রিয়াতেও পছন্দসই আউটপুট পেতে কন্ট্রোল সিস্টেমের ব্যবহার রয়েছে।

কন্ট্রোল সিস্টেমের প্রকারভেদ

অবস্থা বা প্রকৃতি অনুসারে বিভিন্ন ধরনের কন্ট্রোল সিস্টেম রয়েছে। তবে প্রধান দুটি কন্ট্রোল সিস্টেম হচ্ছেঃ

১. ওপেন লুপ কন্ট্রোল সিস্টেম

২. ক্লোজড লুপ কন্ট্রোল সিস্টেম

13 COMMENTS

    • কৃতজ্ঞতা প্রকাশ করছি সম্মানিত লেখকদের প্রতি। তাদের জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

  1. Thanks a lot
    but want to know about open and closed loop

    • খুব শিগ্রয় ওপেন লুপ এবং ক্লোজ লুপ সিস্টেম নিয়ে আর একটি লেখা দেয়া হবে।

      • vai bolck diagram reduction method er details cai…

  2. Interesting lekha, mone holo kono golpo porte porte control system buje feleci👌

    • ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আমাদের লেখকদের জন্য দোয়া করবেন। দিন শেষে তাদের কাছে এই সুন্দর কিছু মন্তব্য আর আপনাদের ভালোবাসাটুকু প্রাপ্তি।

    • ধন্যবাদ ভাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here