Home ইলেকট্রিক্যাল সহজ ভাষায় ডিসি মোটর এর কার্যপদ্ধতি । Working principle of DC Motor

সহজ ভাষায় ডিসি মোটর এর কার্যপদ্ধতি । Working principle of DC Motor

0
7017
ডিসি মোটর

সহজ ভাষায় ডিসি মোটর একটি ডিভাইস যা ইলেকট্রিক্যাল এনার্জিকে মেকানিক্যাল এনার্জিতে রূপান্তরিত করে। ডিসি মোটর সাধারণত ডিসি সোর্স গ্রহন করে এবং তা যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে তাই একে ডিসি মোটর বলে। বর্তমান ইন্ড্রাস্ট্রির প্রেক্ষিতে মোটর একটি গুরুত্বপূর্ণ টপিক। বেশিরভাগ কর্মক্ষেত্র থেকে শুরু করে বাসাবাড়িতে মোটরের ব্যবহার রয়েছে। ডিসি মোটরের কার্যপদ্ধতি বুঝতে হলে প্রথমে জানতে হবে এর গঠন।

DC motor সম্বন্ধে বিস্তারিত পড়ুন

ডিসি মোটর কার্যপদ্ধতিঃ

ডিসি মোটর

ডিসি মোটরে একটি কারেন্ট বহনকারী আর্মেচার থাকে যা সাপ্লাইয়ের শেষ প্রান্তের কম্মুটেটর সেগমেন্ট এবং ব্রাশের মধ্যে যুক্ত থাকে। আর্মেচার মূলত নর্থ ও সাউথ পোলের মাঝামাঝিতে থাকে যা উপরের চিত্রে দেখানো হয়েছে।

আমরা যখন আর্মেচারে ডিসি কারেন্ট সাপ্লাই দিবো তখন ইলেক্ট্রোম্যাগনেটিক প্রভাবের কারনে একটি মেকানিক্যাল ফোর্স বা চাপ তৈরি হবে।

যদি কারেন্ট পরিবহনকারী তার ম্যাগ্নেটিক ফিল্ডের মধ্যে লম্ভভাবে স্থাপন করা হয় তখন পরিবাহী তারটি উভয় পার্শ্বের ফিল্ডের অবস্থান এবং তারের স্থাপন অনুযায়ী একটি নির্দিষ্ট ডিরকেশনে চাপ অনুভব করবে।

ডিরেকশনটি সাধারণত ফ্লেমিং এর লেফট হ্যান্ড বা রাইট হ্যান্ড রুল অনুযায়ী নির্ধারন করা যায়।

ডিসি মোটর

ফ্লেমিং এর লেফট হ্যান্ড রুলসঃ বাম হাতের বৃদ্ধাঙ্গুলি, তর্জনী এবং মধ্যমাকে পরস্পর সমকোণে রেখে বিস্তৃত করলে, তর্জনী চুম্বক বলরেখার দিক ও মধ্যমা কারেন্টের দিক নির্দেশ করলে, বৃদ্ধাঙ্গুলি পরিবাহী তারের ঘূর্ণন দিক নির্দেশ করবে। এই সূত্রের সাহায্যে মোটরের ঘূর্ণন দিক বের করা যায়।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!