হাউজ ওয়্যারিং শুরুর আগে যা জেনে রাখা জরুরী । House Wiring Bangla – 2

হাউস ওয়্যারিং

হাউস ওয়্যারিং-এর কাজ শুরু করার আগে বিদ্যুত সম্পর্কে কিছু তথ্য জানতে হবে।

House Wiring Bangla – 1 । হাউজ ওয়ারিং কি ও বিভিন্ন টুলস সম্পর্কে আলোচনা পড়ুন

House wiring সম্বন্ধে বিস্তারিত পড়ুন

বিদ্যুত কী

 বিদ্যুত এক প্রকার শক্তি। এই শক্তি চোখে দেখা যায় না। কিন্তু অনুভব করা যায়। এজন্য বিদ্যুত চলাচল করে এমন কোন তারের উপর হাত দিলে আমাদের ধাক্কা খেতে হয়। অথবা বিদ্যুতের তার আমাদের টেনে ধরে রাখে।

কোন তারে হাত দিলে আমরা যদি এমন অদৃশ্য শক্তি অনুভব করি, তাহলে বুঝতে হবে ঐ তারে বিদ্যুত আছে। এই অদৃশ্য শক্তিই হল বিদ্যুত শক্তি। এই শক্তি দুটি তারের মধ্য দিয়ে চলাচল করে। তার দুটি হল- ফেজ এবং নিউট্রাল।

ফেজ

বিদ্যুত আছে এমন তার দুটির মধ্যে যে তারটির খােলা অংশে টেস্টার ধরলে টেস্টারের লাইট জ্বলে ওঠে, সেই তারটিকে ফেজ বলে। এই তারটির মধ্য দিয়ে বিদ্যুত চলাচল করে। বিদ্যুতের যেকোনাে কাজ করার সময় লাল তার দিয়ে ফেজ বােঝানাে হয়।

নিউট্রাল

বিদ্যুত আছে এমন তারের যে তারটিতে টেস্টার ধরলে টেস্টারের লাইট জ্বলে না সেই তারকে নিউট্রাল বলে। বৈদ্যুতিক কাজ করার সময় কালো তার দিয়ে নিউট্রাল বোঝানো হয়।

আর্থিং

আর্থিং অর্থ মাটির সাথে তারের সংযােগ করা। হাউস ওয়্যারিং করার সময় অবশ্যই আর্থিং করতে হবে। এর ফলে বৈদ্যুতিক শক বা আঘাতের হাত থেকে রক্ষা পাওয়া যায়। সেইসাথে বৈদ্যুতিক মেশিনপত্র পুড়ে যাওয়ার হাত থেকে বাঁচানো যায় । আর্থিং করার এই কাজটি বিদ্যুত অফিসের লােকজন করে দিয়ে যান। মেইন সুইচের যে জায়গায়
 এই চিহ্নটি থাকে সেখানে আর্থিং-এর তার সংযােগ দিতে হয়।

হাউস ওয়্যারিং বিষয়ক কিছু জিনিসপত্রের ধারণা

এনার্জি মিটার

যে যন্ত্র বিদ্যুত খরচের হিসাব রাখে, তার নাম এনার্জি মিটার । এই মিটারের নিচ বরাবর চারটি পয়েন্ট থাকে। বাম দিক থেকে পয়েন্ট চারটি হল- |1|2|3|4|

১ নম্বর পয়েন্টে ফেজের তার লাগানো হয়। ২ নম্বর পয়েন্ট নিউট্রালের তার  লাগানো হয়। বিদ্যুতের মেইন লাইন থেকে এই তার দুটি টেনে মিটারে  লাগানো হয়। এই তার বিদ্যুত অফিসের লোকজন লাগিয়ে দিয়ে যান । একইভাবে ৩ নম্বর পয়েন্টে নিউট্রালের তার এবং ৪ নম্বর পয়েন্টে এনার্জি মিটার ফেজের তার  লাগানো হয়। পরবর্তীতে ৩ নম্বর ও ৪নম্বর তার দুটি টেনে নিয়ে মেইন সুইচে  লাগানো হয়।

মেইন সুইচ কাট আউট

যে সুইচ থেকে বাড়ির বিদ্যুত ব্যবস্থা নিয়ন্ত্রণ হয় তাকে মেইন সুইচ বলে। মেইন সুইচেও চারটি পয়েন্ট থাকে। এই পয়েন্ট চারটি দুটি কাট আউটের। চারটি পয়েন্টের মধ্যে উপরে দুটি এবং নিচে দুটি পয়েন্ট থাকে। বাড়ি ঘরে সাধারণত ৩০ এম্পিয়ারের মেইন সুইচ লাগে । মেইন সুইচ বন্ধ করলে বাড়ির কোথাও বিদ্যুৎ থাকে না। লাইট জ্বালান বা টিভি ফ্রিজ চালানোর জন্য বিদ্যুত দরকার হয়। এই বিদ্যুত কখনও খুব বেশি চলাচল করে কখনও খুব কম চলাচল করে। মেইন সুইচ কখনও বা স্বাভাবিক চলাচল করে।

বিদ্যুত যখন খুব বেশি চলাচল করে তখন টিভি, ফ্রিজ নষ্ট হয়ে যেতে পারে। সেজন্য কাট আউট  লাগানো হয়। বিদ্যুত বেশি চলাচল করলে কাট আউটের ভিতরের তার কেটে যায় । তাতে টিভি, ফ্রিজ বা বৈদ্যুতিক সরঞ্জাম বা যন্ত্রপাতি মিটার কাট আউট রক্ষা পায়।

কাট আউট থাকে মেইন সুইচের ভিতরে। একটি মেইন সুইচে ২টি কাট আউট থাকে। প্রতিটি কাট আউটের উপরে একটি পয়েন্ট আর নিচে একটি পয়েন্ট থাকে। আমরা আগেই জেনেছি মিটারের ৪টি পয়েন্ট থাকে। এই ৪টি পয়েন্টের মধ্য থেকে ৩ নম্বর (নিউট্রাল) ও ৪নম্বর (ফেজ) পয়েন্টের তার ২টি মেইন সুইচের কাট আউটের নিচের ২টি পয়েন্টের সাথে লাগাতে হয়। এরপর কাট আউটের উপরের ২টি ৩ নম্বর তার ৪ নম্বর তার পয়েন্টে আবার একইভাবে ফেজ ও নিউট্রালের তার লাগাতে হয়।

তার ও তারের রঙ

হাউস ওয়্যারিং

 হাউস ওয়্যারিং-এর কাজ করার জন্য সাধারণত ৩/২২ ও ৭/২২ গজের তার ব্যবহার করা হয়। বাজারে প্রধানত ৩ রঙের তার পাওয়া যায়। লাল রঙের তারটি ফেজ হিসাবে ব্যবহার করা হয় কালো রঙের তারটি নিউট্রাল হিসাবে ব্যবহার করা হয়। আর সবুজ রঙের তারটি ব্যবহার হয় আর্থিং হিসাবে।

চ্যানেল

যে জিনিসটির ভিতর দিয়ে তার এক জায়গা থেকে আরেক জায়গায় নেওয়া হয় তাকে চ্যানেল বলে। প্লাস্টিকের তৈরি এই চ্যানেল চারকোণা এই চ্যানেলের দুটি অংশ থাকে। এর মধ্যে একটি অংশ দেয়ালে লাগানো হয়। দেয়ালে  লাগানো অংশটির উপর দিয়ে তার টানা হয়।

তারপর আরেকটি চ্যানেল ঢাকনা হিসেবে নিচের চ্যানেলের উপর  লাগানো হয়। বাজারে আধা ইঞি, পৌনে এক ইঞি, এক ইঞ্চি ও দেড় ইঞ্চি চওড়া চ্যানেল পাওয়া যায়। এগুলো লম্বায় ৬ ফুট হয়।

রাওয়াল বা রয়েল প্লগ

হাউস ওয়্যারিং

দেয়ালে সব ধরনের স্ক্রু  লাগানোর সময় রাওয়াল প্লাগ ব্যবহার করা হয়। দেয়ালের ছিদ্রে রাওয়াল প্লাগ ঢুকিয়ে এর মধ্যে স্ক্রু ঢুকানো হয়। দেয়ালে বিভিন্ন জিনিস আটকানোর জন্য স্ক্রুর সহযোগী হিসেবে রাওয়াল প্লাগ ব্যবহার হয়।

স্ক্রু

হাউস ওয়্যারিং-এর সময় দেয়ালে চ্যানেল, সুইচবোর্ড ও হোল্ডার আটকানোর জন্য স্ক্রু ব্যবহার হয়। ওয়্যারিং-এর জন্য সাধারণত সোয়া এক ইঞ্চি মাপের স্ক্রু লাগে।

House Wiring Bangla – 1 হাউজ ওয়ারিং কি ও বিভিন্ন টুলস সম্পর্কে আলোচনা পড়ুন

House wiring সম্বন্ধে বিস্তারিত পড়ুন

courtesy: ঢাকা আহসানিয়া মিশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here