আজ একটা কমন বিষয় নিয়ে আলোচনা করবো। অনেক সময় জবের লিখিত ও ভাইবা পরীক্ষা এই প্রশ্নগুলো হয়ে থাকে। ট্রান্সফরমার নিয়ে  ইতিমধ্যে আমাদের অনেক গুলো লেখা পাব্লিশ হয়েছে। আপনি চাইলে সবগুলো এই লিঙ্ক থেকে পড়তে পারেন।

http://blog.voltagelab.com/tag/ট্রান্সফরমার/

  1. ট্রান্সফরমারের রেটিং VA, KVA, MVA তে লেখা হয়ে থাকে কেন?
  2. মোটরের রেটিং VA, KVA, MVA তে না লিখে কেন শুধু KW এ লেখা হয়ে থাকে?

ট্রান্সফরমারের রেটিং VA, KVA, MVA তে লেখা হয়ে থাকে কেন?

আমরা জানি, ট্রান্সফরমারের মোট লস=কোর লস+কপার লসকোর লস মূলত নির্ভর করে থাকে ভোল্টেজের উপর আর কপার লস নির্ভর করে কারেন্টের উপরএতে করে বুঝা যায় মোট লস নির্ভর করে ভোল্টেজ ও কারেন্টের(VI) উপর কিন্তু উহাদের মধ্যবর্তী ফেজ এঙ্গেলের উপর নয় ও পাওয়ার ফ্যাক্টরের সাথে মোট লসের কোন সম্পর্ক নেই

পাওয়ার ফ্যাক্টর মূলত লোডের উপর নির্ভর করে থাকে। লোড রেজিস্টিভ, ইন্ডাক্টিভ বা ক্যাপাসিটিভ যে কোন ধরনের হতে পারে। ট্রান্সফরমারের সাথে বিভিন্ন ধরনের লোড থাকে যার কারনে পাওয়ার ফ্যাক্টর বিভিন্ন ধরনের হয়ে থাকে। এছাড়া পাওয়ার ফ্যাক্টর ছাড়া পাওয়ার বের করা যায় না। নিচের সমীকরন লক্ষ্য করলে দেখতে পাবোঃ

W=√3VICOS∅ _______________________(i)

(i) নং সমীকরনটি হলো পাওয়ারের সমীকরণ। COS∅ এর মান জানা না থাকার কারনে W এর মান পাওয়া যায় না। তাই ভোল্টেজের একক ভোল্ট(V), কারেন্টের একক এম্পিয়ার(A) আর পাওয়ার ফ্যাক্টরের কোন একক নেই।

সুতারাং আমরা (i) নং সমীকরণ থেকে পাই VA, এছাড়া যদি মান বড় হয় তাহলে KVA হবে। আরো বড় হলে MVA তে লেখা হয়।

মোটরের রেটিং VA, KVA, MVA তে না লিখে কেন শুধু KW এ লেখা হয়ে থাকে?

আমরা জানি মোটরকে নির্দিষ্ট পাওয়ার ফ্যাক্টরে ডিজাইন করা হয়ে থাকে। একারনে এর লোড সাইজ নির্নয় করা যায়। তাই মোটরের নেমপ্লেটে পাওয়ারের একক W, বড় হলে KW লেখা হয়ে থাকে। 

আমরা জানি মোটর ইলেকট্রিক্যাল পাওয়ারকে মেকানিক্যাল পাওয়ারে রূপান্তরিত করে থাকে। মেকানিক্যাল পাওয়ার হলো একটিভ পাওয়ার বা কার্যকরী ক্ষমতা। মোটরের নেমপ্লেটে যা লেখা থাকে তাহলো মোটরের আউটপুট বা মেকানিক্যাল পাওয়ার। আর পাওয়ারের একক ওয়াট (W)।

একটা কমন প্রশ্ন যেটা বিভিন্ন চাকরির পরীক্ষায়, ভাইবা বোর্ডে, স্যারদের মুখে শোনা যায়। প্রশ্নটি হল ট্রান্সফর্মার কে KW এ রেটিং না করে KVA তে কেন করে?????  

উত্তরটা হচ্ছে, এখানে Core & Copper loss হয়। Core loss Voltage & Copper loss কারেন্ট এর উপর নির্ভর করে। তাই এটা KVA তে রেটিং করা হয়।

কিন্তু এখন যদি আবার জিজ্ঞাসা করা হয় যে ——- ১) Generator, Inverter এগুলোকে কেন KVA তে রেটিং করা হয়? ২) Generator কে KVA কিন্তু Motor কে কেন KW এ রেটিং দেয়া হয়??? এখন হয়তো একটু চিন্তায় পড়ে গেলেন??????? চিন্তার কারণ নেই চলুন গল্পে গল্পে সমাধান খুঁজি।

ধরুন, আপনি আপনার গ্রামের বাড়ি যাচ্ছেন ট্রেনে করে। স্টেশন এ নামলেন। কিন্তু তখন মধ্যরাত। গুড়িগুড়ি বৃষ্টি। আপনার বাড়ি যাবার দুটি পথ আছে। লোকের মুখে শুনলেন একটি পথে গেলে ভূত ধরতে পারে আবার নাও ধরতে পারে। আরেকটি পথ একেবারে নিরাপদ।

এখন আপনি কোন পথটি নির্বাচন করবেন? নিশ্চয় ২য় পথটি। কারণ, সেটিতে আপনার ঝুঁকি নেই। একইভাবে manufactures রা যখন ট্রান্সফর্মার, জেনারেটর, ইনভার্টার তৈরি করে তখন তারা ত জানেনা আর যে Consumers রা কোন ধরনের লোড ব্যবহার করবে????

তারা Inductive, capacitive অথবা Resistive যে কোন লোড ব্যবহার করতে পারে। আর সেখানেই সমস্যা। Load এর Variations এ Power Factor ও Vary করবে। তাই তারা KVA আর KW দুটো অপশান থেকে KVA টাই নির্বাচন করে।

কারণ, এই পথে গেলে কোন ঝামেলা হওয়া না হওয়ার অনিশ্চয়তা নেই। কিন্তু একটা প্রশ্ন থেকেই যায় কেন করবে? KVA means apparent Power যেটা Power Factor এর উপর নির্ভর করেনা। তাই Load এর পাওয়ার ফ্যাক্টর যাই হোক তার কোন সমস্যা নাই আর KW means Real Power যেটা Power Factor এর উপর নির্ভর করে।

তাই আপনারাই চিন্তা করুন, যদি Transformer, Generator KW এ রেটিং করা হত তাইলে তার একটা পাওয়ার ফ্যাক্টর নির্ধারণ করতে হত। আর সমস্যাটা তখনই বাজত।

তখন লোডের সাথে তার পাওয়ার ফ্যাক্টর এর যথেষ্ট Mismatch হত। তাইলে আমরা KVA রেটিং এর আরেকটি কারণ জানতে পারলাম।

এবার আসি ২য় প্রশ্নে। যে তাইলে মোটর কে কেন KW এ Assign করা হয়? আমরা সবাই জানি, যে মোটর Electricity Produce করে না। এটা Mechanical Power Generate করে। আর প্লেইট এ তার একটা পাওয়ার ফ্যাক্টর নির্ধারিত থাকে। আর মোটর Real Power এই কাজ করে। তাই মহাশয়কে KW এ Assign করা হয়।

নিচের অংশটুকু কার্টেসিঃ Iqbal Mahmood

9 COMMENTS

  1. আমার মতে, ট্রান্সফরমারের প্রাইমারি কয়েলে সবসময় কারেন্ট খরচ হয়, সেকেন্ডারিতে লোড থাকুক আর না থাকুক। আসলেই কি তাই?? এ বিষয়ে পারলে একটু জানাবেন প্লিজ……

    • জি ভাই। বিষয়টি তাই। ম্যাগ্নিটিজম তৈরি হবার কারনে প্রাইমারিতে কারেন্ট ফ্লো হবে।

  2. Thank you very much for your useful article. Excellent article to me. I hope that you will write as article.

    • Thank you very much for your comment. It is enough for inspiration, we will try our best to provide useful article. Visit our website for update and share your feelings.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here