ট্রান্সফরমার কি? | What is a Transformer

transformer ht

ট্রান্সফরমার কি সেটা বোঝার আগে প্রথমে পাওয়ার ট্রান্সমিশন সম্পর্কে অল্পবিস্তর ধারণা দরকার। এখন খুব সাধারণ একটা পাওয়ার ট্রান্সমিশন সিস্টেমের কথা বিবেচনা করা যাক।

পাওয়ার সাপ্লাই সিস্টেমের নকশা
  • এসি সিস্টেমে  প্রথমে জেনারেটর হতে সাধারনত ১১ KV উৎপন্ন করা হয়।
  • এই ভোল্টেজকে ২৩০KV অথবা ৪০০KV এ পরিণত করে ট্রান্সমিট করা হয়। হাই ভোল্টেজ ট্রান্সমিট করার প্রধান সুবিধা হলো I2R লস কম হয়।
  • পরবর্তীতে বাসাবাড়িতে ডিস্ট্রিবিউশনের জন্য এই হাই ভোল্টেজকে বিভিন্ন ধাপে কমিয়ে ২৩০ ভোল্টে পরিণত করে সাপ্লাই দেয়া হয়।
  • এই সাপ্লাই ভোল্টেজ বাড়ানো অথবা কমানোর কাজেই মূলত ট্রান্সফরমার ব্যবহৃত হয়।

ইংরেজি শব্দ ট্রান্সফরম (Transform) থেকে ট্রান্সফরমার (Transformer) নামটি উদ্ভুত। যার বাংলা অর্থ কোন কিছুকে ট্রান্সফরম বা রূপান্তর করা। আমাদের দৈনন্দিন দেখা ট্রান্সফরমার সমূহ ভোল্টেজ ও কারেন্ট কে ট্রান্সফরম করে ব্যবহার উপযোগী করে বিধায় এটির নাম এমন দেয়া হয়েছে।

সহজ কথায় বলা যায়, ট্রান্সফরমার এমন একটি ইলেক্ট্রনিক/ইলেকট্রিক্যাল যন্ত্র যেটি ইনপুট হিসেবে ইলেক্ট্রিক পাওয়ার নিয়ে আউটপুটেও ইলেকট্রিক পাওয়ার দিবে, কিন্তু এদের মধ্যে কোন তারের সংযোগ থাকবে না।

কিন্তু, তাত্ত্বিক ভাবে বলতে গেলে বলতে হবে, ”ট্রান্সফরমার এমন একটি স্থির যন্ত্র বিশেষ যেখানে কারেন্টের সাপেক্ষে, এসি সাপ্লাই এর ভোল্টেজ বাড়ানো হয় নয়ত কমানো হয়“।

অর্থাৎ এটি একধরনের স্টেশনারি ডিভাইস যার সাহায্যে ফ্রিকোয়েন্সি স্থির রেখে ম্যাগনেটিক ফিল্ড পরিবর্তনের মাধ্যমে ভোল্টেজ এবং কারেন্ট বাড়ানো অথবা কমানো যায় এবং এক সার্কিট হতে আরেক সার্কিট / লাইনে পাঠানো যায়।

এখানে ‘স্টেশনারি’ বলা হচ্ছে কারন ট্রান্সফরমারে কোন ঘুর্নায়মান অংশ থাকে না। উপরের চিত্রে একটি পাওয়ার সাপ্লাই সিস্টেমের ডায়াগ্রাম দেয়া হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here