ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইনে ব্যবহৃত উপাদান সমূহ সাথে পরিচিতি ও তাদের কাজ

1
546

একটি ওভারহেড ট্রান্সমিশন লাইন কেমন ইলেকট্রিক পাওয়ার বহন করতে পারে তা নির্ভর করে মূলত সেই লাইনের মেকানিক্যাল ডিজাইনের উপর। একটি উদাহরণ দিলে বিষয়টি আরো পরিষ্কার বুঝতে পারবো।

ধরুন আবহাওয়া হঠাৎ খারাপ হয়ে ঝড় শুরু হল, এমন অবস্থায় বিদ্যুতের লাইন ছিঁড়ে গেলে সমস্যা। প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কারনে লাইনের সমস্যা হলে বেশ মুশকিলে পড়তে হয়।

এই ধরনের অবস্থা মুকাবেলা করার জন্য বা প্রতিকূল অবস্থা সহ্য করার জন্য ওভারহেড ট্রান্সমিশন লাইন গুলোকে খুব ভালোভাবে ডিজাইন করতে হয়।

ইলেকট্রিক্যাল পাওয়ার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন সিস্টেম পড়ুন 

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন প্রশ্ন উত্তর পর্ব-১ (জবের লিখিত ও ভাইবা প্রস্তুতি) পড়ুন

ইলেকট্রিক্যাল পাওয়ার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন প্রশ্ন-উত্তর পর্ব-২ পড়ুন

ট্রান্সমিশন ভোল্টেজ (66/132/230/400)KV কেন করা হয় ও কিছু প্রশ্ন পড়ুন

ওভারহেড ট্রান্সমিশন লাইন ব্যবহৃত প্রধান কম্পোনেন্ট তালিকা 

পরিবাহী (Conductor): পরিবাহী বলতে তার কে বোঝানো হয়েছে যা সাধারণত আমরা রাস্তায় বা বিভিন্ন স্থানে ঝুলে থাকতে দেখি। এই পরিবাহী তার দ্বারা ইলেকট্রিক পাওয়ার কে Sending end station থেকে Receiving ends station এ প্রেরণ করা হয়।

সাপোর্ট (Supports): আমরা রাস্তায় বা বিভিন্ন জায়গায় যে পিলার বা খাম্বা দেখে থাকি তাকেই সাপোর্ট বা পোল বলে। পরিবাহী তারকে গ্রাউন্ডের উপরে নির্দিষ্ট লেভেলে রাখায় সাপোর্ট বা পোলের কাজ।

ইন্সুলেটর (Insulator): ইন্সুলেটর সাধারণত কন্ডাক্টর এবং সাপোর্টের মধ্যবর্তী স্থানে থাকে এবং এদের দুজনকে কানেক্ট করে। এর ফলে ট্রান্সমিশন লাইন থেকে কারেন্ট পিলারে যেতে পারে না।

ক্রস-আর্ম (Cross Arms): ক্রস আর্ম মূলত ইন্সুলেটরকে সাপোর্ট দিয়ে থাকে।

এছাড়াও ফেজ প্লেট, লাইটনিং এরেস্টর, ডেঞ্জার প্লেট ইত্যাদি ব্যবহার করতে দেখা দেয়।

ওভারহেড ট্রান্সমিশন লাইনে ব্যবহৃত কম্পোনেন্ট পরিচিতি ও তাদের কাজ

সাপোর্ট বা পোল

ওভারহেড ট্রান্সমিশন লাইনআমরা সাপোর্ট বা পোল সম্বন্ধে উপরে জেনেছি। এদেরকে মূলত বসানো হয় ট্রান্সমিশন লাইনকে এক স্থান থেকে অন্য স্থানে বয়ে নিয়ে যাওয়ার জন্য।

ইন্সুলেটর

ওভারহেড ট্রান্সমিশন লাইনইন্সুলেটরের মাধ্যমে সাপোর্ট এবং ট্রান্সমিশন লাইনকে যুক্ত করা হয় যাতে লাইন সরাসরি সাপোর্টে প্রবাহিত হয়ে লাইন লস না ঘটাতে পারে।

ফিউজ ও আইসোলেটিং সুইচ

ওভারহেড ট্রান্সমিশন লাইনঅনেক ক্ষেত্রে ট্রান্সমিশন লাইনে অতিরিক্ত কারেন্ট প্রবাহিত হলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। এই অতিরিক্ত কারেন্ট প্রবাহিত হলে ফিউজ ও আইসোলেটিং সুইচ লাইনের সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।

ক্রস আর্ম

ওভারহেড ট্রান্সমিশন লাইনসাপোর্টের মাথায় ক্রস আর্ম লাগানো থাকে। এর সাহায্যে ইন্সুলেটর সাপোর্টে যুক্ত থাকে। এরা কাঠের তৈরি।

গাই ও স্টে

যদি প্রাকৃতিক দুর্যোগ এর কারনে সাপোর্ট হেলে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে তখন সাপোর্টের সাথে গাই ও স্টে ক্যাবলের সাহায্যে সাপোর্ট টেনে রাখা হয়। গাই ও স্টে এর টানসহন ক্ষমতা অনেক বেশি।

লাইটনিং এরেস্টার

ওভারহেড ট্রান্সমিশন লাইনলাইটনিং শব্দের অর্থ হচ্ছে বজ্রপাত এবং এরেস্টার শব্দের অর্থ গ্রেফতার করা। অর্থাৎ যদি কখনো ট্রান্সমিশন লাইনের উপর বজ্রপাত হয় তখন অনেক বেশি ভোল্টেজ লাইনের মধ্যে চলে আসার সম্ভাবনা থাকে যার ফলে অনেক ক্ষয় ক্ষতির সম্ভাবনা থাকে। এ কারনে লাইটনিং এরেস্টার ব্যবহার করে অতিরিক্ত ভোল্টেজকে মাটিতে নিয়ে ডিসচার্জ করা হয়।

গার্ড ওয়্যার

ওভারহেড ট্রান্সমিশন লাইনমাঝে মাঝে ট্রান্সমিশন লাইনের নিচে টেলিফোন বা ব্রডব্যান্ড লাইন চলে আসে। তখন ট্রান্সমিশন লাইনের নিচে গার্ড ওয়্যার ব্যবহার করা হয়।

জাম্পার

ওভারহেড ট্রান্সমিশন লাইনএকটা কন্ডাক্টর এর সাথে আর একটা কন্ডাক্টর সংযোগ দেওয়া হয় জাম্পারের সাহায্যে।

ডিস্ট্রিবিউশ লাইনে ব্যবহৃত উপাদান সমূহ 

ওভারহেড ট্রান্সমিশন লাইন

ইলেকট্রিক্যাল পাওয়ার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন সিস্টেম পড়ুন 

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন প্রশ্ন উত্তর পর্ব-১ (জবের লিখিত ও ভাইবা প্রস্তুতি) পড়ুন

ইলেকট্রিক্যাল পাওয়ার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন প্রশ্ন-উত্তর পর্ব-২ পড়ুন

ট্রান্সমিশন ভোল্টেজ (66/132/230/400)KV কেন করা হয় ও কিছু প্রশ্ন পড়ুন

1 COMMENT

  1. Thanks.Please brother write about Variable frequency drive( VFD ) A to Z and it connection diagram and controlling diagram.

LEAVE A REPLY