রিলে নিয়ে সহজ ভাষায় বিস্তারিত আলোচনা

0
1276

রিলে একটি ইলেকট্রিক্যাল যন্ত্র। ইলেকট্রনিক্স-এ এর ব্যবহার ব্যাপক। এই লেখাতে রিলে বিষয়ে বিস্তারিত সহজ ভাষায় আলোচনা করতে চেষ্টা করবো। আশা করছি এই লেখাটি তরুন ইলেকট্রনিক্স হবিস্ট এবং শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে। তাহলে দেখা যাক কি কি বিষয় আলোচনা করবো।

  1. Relay কাকে বলে ও কিছু কথা?
  2. রিলের প্রতীক।
  3. রিলের কত প্রকার ও কি কি?
  4. Relay কেন ব্যবহার করা হয়?
  5. রিলের ব্যবহারিক পরিচিতি রিলের গায়ে লেখা দেখে কি বুঝবো?
  6. রিলের পিন সমূহের পরিচিত এবং Relay নরমালি ওপেন(Normally Open), নরমালি ক্লোজ(Normally Close)

রিলে কাকে বলে?

রিলে এক প্রকার ইলেক্ট্রোম্যাগনেটিক যন্ত্র বা তড়িৎ চুম্বকীয় যন্ত্র বিশেষ। এতে একটি কয়েল থাকে যেখানে বিদ্যুৎ সাপ্লায় দেওয়ার সাথে একটি অস্থায়ী বৈদ্যুতিক চুম্বক সৃষ্টি হয় এবং সুইচটি অন/অফ করতে পারে। সুতারাং এতে দুটি অংশ থাকে।

  1. সুইচিং অংশ
  2. বিদ্যুৎ চুম্বকীয় অংশ

রিলে একটি প্রোটেকটিভ ব প্রতিরক্ষামূলক ডিভাইস যা বৈদ্যুতিক পাওয়ার সিস্টেমে কোন পূর্বনির্ধারিত বৈদ্যুতিক অবস্থার পরিবর্তনে সাড়া দিয়ে সার্কিটে সংযুক্ত প্রোটেকটিভ ডিভাইস (সার্কিট ব্রেকার ও ট্রিপ কয়েল) সমূহকে অপারেট করতে সাহায্য করে থাকে। 

যখন কোন সিস্টেমে ক্রটি দেখা দেয় তখন Relay ক্ষতির হাত থেকে পুরো সিস্টেম কে রক্ষা করে। রিলেকে প্রহরীও বলা যেতে পারে যে সব সময় কাজে নিয়োজিত থাকে।

এছাড়া ধরুন আপনি একটা সার্কিট বানালেন যা ৫ ভোল্ট অপারেট করে একটি LED নিয়ন্ত্রণ করে। কিন্তু আপনি LED ছাড়া হাই ভোল্টেজ (বৈদ্যুতিক লাইট বা অন্য কিছু) অপারেশন করতে চান। কারন ২২০ ভোল্টের বাল্ব ৫ ভোল্টে চালানো যাবে না।

এই ৫ ভোল্টের Relay পারবে ২২০ ভোল্টের সুইচ অন অফ করতে। রিলেটি ৫ ভোল্টে চালু হয়ে ২২০ ভোল্টের যেকোন সোর্সকে অপারেট করতে পারবে।

রিলে প্রতীক

রিলের প্রতীক বিভিন্ন ধরনের হতে পারে।নিচে প্রতীক চিত্র দেখানো হয়েছে।

রিলে
রিলে প্রতীক

রিলে কত প্রকার ও কি কি?

বাজারে প্রচলিত Relay সমূহ ৩ ধরনের হয়ে থাকে

  1. SPST: Single Pole Single Throw
  2. SPDT: Single Pole Double Throw
  3. DPDT: Double pole Double Throw

DPST: Double Pole Single Throw

SPST এই ধরনের Relay সাধারণত ৪ টি পিন হয়ে থাকে।

SPDT এই ধরনের Relay সাধারণত ৫ টি পিন থাকে।

DPST এই ধরনের Relay সাধারণত ৬ টি পিন থাকে।

DPDT এই ধরনের Relay সাধারণত ৮ টি পিন থাকে।

Relay সুইচ দুই ধরনের হয়ে থাকে

  • ইলেকট্রো-মেকানিক্যাল
  • সলিড টেস্ট

তবে SPST ও DPST Relay বাজের তেমন পাওয়া যায় না। আমরা ইলেকট্রনিক্স এর বেশিরভাগ প্রজেক্ট করে থাকি SPDT Relay দিয়ে। আমরা এই Relay নিয়ে বিস্তারিত জানবো।

রিলে কেন ব্যবহার করা হয়?

  1. বৈদ্যুতিক সিস্টেমের যেকোন অংশের ত্রুটি দেখা দিলে Relay অপারেশনের কারনে অতি দ্রুত ঐ ত্রুটিযুক্ত অংশকে সাপ্লাই হতে বিচ্ছিন্ন করা হয়।
  2. বৈদ্যুতিক সিস্টেমের কোন অংশ ত্রুটি দেখা দিলে তা খুব সহজে জানা যায় রিলের সাহায্যে।
  3. কোন কারনে ত্রুটি হয়েছে তা Relay অপারেশনের সাহায্যে জানা যায়।

রিলে ব্যবহারিক পরিচিতি রিলের গায়ে লেখা দেখে কি বুঝবো?

 

রিলে
SPDT রিলে

এই ধরনের Relay গুলো আমরা অনেক সময় ইলেকট্রনিক্স বিভিন্ন প্রজেক্টে ব্যবহার করতে দেখে থাকি। উপরে চিত্রে আমরা খেয়াল করলে দেখবো যে এর ৫ টি লেগ রয়েছে। রিলের গায়ে কিছু গুরুত্বপূর্ন তথ্য দেয়া আছে। আমরা এই সম্বন্ধে নিচে বিস্তারিত জানবো।

রিলে
রিলে পিন পরিচিত

উপরে রিলের চিত্র দেখে বুঝতে পারছি যে, রিলের সুইচের ভোল্টেজ, কারেন্ট ও ম্যাগ্নেটিক কয়েলের ভোল্টেজ নির্দেশ করা হয়েছে।

এখানে উল্লেখ করা আছে ১০ এম্পিয়ার ২৫০ ভোল্ট এসি / ১৫ এম্পিয়ার ১২০ ভোল্ট এসি। এর দ্বারা অভ্যন্তরীণ সুইচের সর্বোচ্চ ভোল্ট-এম্পিয়ার সহ্য ক্ষমতা নির্দেশ করা আছে।

এর নিচে ১২ ভোল্ট ডিসি লেখা আছে যার দ্বারা বুঝাচ্ছে এর মধ্যে ব্যবহিত বিদ্যুৎ চুম্বকীয় কয়েলটি ১২ ভোল্টের। 

এর মানে, এই Relay মধ্যে বিদ্যুৎ চুম্বকীয় অংশে ১২ ভোল্ট বা তার কিছু কম বেশি (১০-২৫)% প্রয়োগ করলে রিলেটি সক্রিয় হবে এবং তার সুইচিং কার্য সম্পন্ন করবে। এগুলোর পরিচিত সাধারণত অভ্যন্তরীণ ম্যাগনেটিক কয়েলের ভোল্ট ও তার সুইচিং ধরণ অনুসারে হয় যেমনঃ ১২ Volt SPDT রিলে।

বাজারে সাধারণত Relay এর পিন সংখ্যা দ্বারা বেশি পরিচিত যেমন বাজারে গিয়ে যদি বলা হয় ১২ ভোল্ট ৫ পিন রিলের কথা তাহলে দোকানী SPDT Relay দেবে।

রিলে পিন সমূহের পরিচিত

নিচে চিত্রে SPDT রিলের পিন কনফিগারেশন দেখানো হয়েছে। লক্ষ্য করলে দেখতে পাবো একদিকে ৩ টি পিন এবং অপরদিকে ২ টি পিন রয়েছে। এর মাঝে ২ টি পিন অভ্যন্তরীণ কয়েলের জন্য এবং অপর ৩ টি প্রান্ত সুইচিং এর জন্য ব্যবহার করা হয়।

রিলে

পিনগুলোর নামঃ

  • নরমালি ক্লোজ(NC – Normally Close)
  • নরমালি ওপেন(NO – Normally Open)
  • কমন (Common/Pole)
  • কয়েল +/-
  • কয়লে -/+
নরমালি ক্লোজ (NC - Normally Close)

এই পিনটি প্রাথমিক অবস্থায় অন হয়ে থাকে। রিলের কয়লে উপযুক্ত বা প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ না থাকলে এটি কমন পিনের সাথে শর্ট অবস্থায় থাকে।

নরমালি ওপেন(NO - Normally Open)

এই পিনটি সাধারণ অবস্থায় বন্ধ হয়ে থাকে। রিলের কয়েলে প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ না থাকলে এটি কমন পিন থেকে বিচ্যুত থাকে।

কোন ডিভাইসকে বা বাতিকে এই পিনের সাথে ও কমন পিনের সাথে সংযুক্ত করে সুইচিং করা হয়।

কমন (Common/Pole)

এই পিনটি উপরের ২ টি পিনের জন্য কমন বা পোল হিসেবে নামকরন করা হয়েছে।

কয়েল

সুইচিং করার সময় এই পিন দ্বয়ে Relay কয়েলের মাণ মতো ভোল্টেজ প্রবাহিত করা হয়। সাধারণত কোন সার্কিটে লোড বা এলইডি লাগাবার স্থানে উপযুক্ত ক্যাপাসিটর ও রেজিস্টর মাধ্যমে সংযোগ করা হয়।

Relay কয়েলের কোন পজেটিভ বা নেগেটিভ প্রান্ত থাকে না অর্থাৎ কয়েলে যেকোন ভাবেই ব্যাটারির ২ প্রান্তের সাথে লাগানো যায়। Relay পরিচিত হয় এর কয়েলের ভোল্টেজ দ্বারা। যে ভোল্টে এই Relay চালু হয় সেটি মূলত রিলের ভোল্ট হিসেবে গন্য হয়।

LEAVE A REPLY