ভিডিওঃ অল্টারনেটর কিভাবে কাজ করে থাকে | How does an Alternator Work

অল্টারনেটর কিভাবে কাজ করে থাকে – অল্টারনেটর এমন একটি ডিভাইস যার মাধ্যমে যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করা যায়।

অল্টারনেটরে আর্মেচার স্থির থাকে এবং ফিল্ডকে প্রাইম মুভারের সাহায্যে ঘুরালে ফিল্ডে উৎপন্ন ঘুরন্ত চুম্বকক্ষেত্র বা ফ্লাক্স আর্মেচার কন্ডাক্টরকে কর্তন করলে কন্ডাক্টরের মধ্যে এসি ই,এম,এফ আবিষ্ট হয় এবং তা স্লিপ রিং এর মাধ্যমে লোড কারেন্ট সরবরাহ করে।

অল্টারনেটর এর মূলনীতিঃ

অল্টারনেটর এর মূলত দুটি অংশ আর্মেচার ও ফিল্ড।  অল্টারনেটরের যে অংশে স্থির চুমকক্ষেত্রের সৃষ্টি করা হয় তাকে চুম্বকক্ষেত্র বলে। আর আর্মেচারে স্থাপিত পরিবাহী চুম্বকক্ষেত্র ফিল্ড ফ্লাক্স কর্তন করে ফলে এতে এসি ভোল্টেজ উৎপন্ন হয়। বড় বড় অল্টারনেটরে আর্মেচারকে স্থির রেখে ফিল্ডকে ঘুয়ানো হয় ফলে আর্মেচার কন্ডাকটর ফিল্ড ফ্লাক্স কর্তন করে এবং তার ফলে এসি ভোল্টেজ উৎপন্ন হয়।

অল্টারনেটর এর ঘুরন্ত ফিল্ডকে রোটর এবং স্থির আর্মেচারকে স্টেটর বলে। স্থির স্টেটর হতে সরাসরি ভোল্টেজ ইলেকট্রিক্যাল লোডে প্রয়োগ করা হয়। অধিকাংশ অল্টারনেটর এর স্টেটরে বেশি ভোল্টেজ উৎপন্ন করার জন্য ফিল্ডকেও শক্তিশালী হতে হয় ফলে ফিল্ডে ডিসি সরবরাহ দিয়ে স্থির চুম্বক ক্ষেত্র সৃষ্টি করা হয়।

অবশ্য ডিসি সরবরাহ দেয়ার জন্য একটি ডিসি জেনারেটর ব্যবহার করা হয়। ব্যবহারিক অধিকাংশ ক্ষেত্রে অল্টারনেটর তিন ফেজ হয়ে থাকে। ছোট ছোট অল্টারনেটর এর ক্ষেত্রে আবার ফিল্ড স্থির রেখে আর্মেচার ঘুরানো হয়। ঘুরন্ত আর্মেচারের ক্ষেত্রে স্লিপ রিং এর ও কার্বন ব্রাশের সাহায্যে ভোল্টেজ লোডে প্রেরণ করা হয়।

অল্টারনেটর কিভাবে কাজ করে থাকে

অল্টারনেটর সম্বন্ধে বিস্তারিত পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here