এইচ এস সি রেজাল্ট ২০২১ | HSC Result 2021 with Marksheet

6
72653
এইচ এস সি রেজাল্ট ২০১৯

এইচ এস সি রেজাল্ট ২০২১ / HSC Result 2019 – উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এইচ এস সি পরীক্ষার ফলাফল ১৭/০৭/২০২১প্রকাশিত হয়েছে। HSC ও সমমানের পরীক্ষা ২০২১, ১লা এপ্রিল সারা দেশে একসাথে উচ্চ মাধ্যমিক এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২১ শুরু হয়েছে।

এবছর সারা দেশে  ১০ বোর্ডে প্রায় দুই হাজার পাঁচশ একচল্লিশটি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।  মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন পরীক্ষার্থী এবছর এইচ.এস.সি পরীক্ষায় অংশ গ্রহণ করেছে।

বর্তমান জাতীয় শিক্ষা মন্ত্রানলয় পরীক্ষার প্রশ্ন ফাঁসের হার কমানের লক্ষ্যে এ বছর এইচ এস সি এবং সমমানের পরীক্ষায় এক ভিন্নরকম উদ্যোগ নিয়েছে।

পরীক্ষার ঠিক ৩০ মিনিট আগে সকল পরীক্ষার্থীকে নিজ নিজ পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে। এবং প্রতিটি বিষয়ের পরীক্ষা শুরু হওয়ার আগে থানা অথবা ট্রেজারি থেকে নিরাপত্তা মাধ্যমে সবগুলো সেট প্রশ্নপত্র পরীক্ষা কেন্দ্রে আনা হয়।

এমন কি কোন সেটে পরীক্ষা হবে সেটাও পরীক্ষা শুরুর পঁচিশ মিনিট আগে লটারির মাধ্যমে নির্বাচন করে জানিয়ে দেওয়া হয়েছে। সারা বাংলাদেশে প্রায় দুই হাজার পাঁচশ একচল্লিশ টি কেন্দ্রে একযুগে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের রেজাল্ট সাইট – www.educationboardresults.gov.bd/ এর মাধ্যমে দেখা যাবে এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২১

ফলাফল প্রকাশিত হয়েছে, এখানে দেখতে সমস্যা হলে নিচের দুটি পদ্ধতি অবলম্বন করুন

এইচ এস সি রেজাল্ট ২০২১

এইচ এস সি রেজাল্ট ২০২১ কবে প্রকাশিত হবে – এবার HSC রেজাল্ট প্রকাশ হয়েছে ১৭/০৭/২০২১তারিখে। তবে সাধারণত সকল পাবলিক পরীক্ষা শেষ হওয়ার ২ মাসের ব্যবধানেই ফলাফল প্রকাশ হয়।

বিগত কয়েক বছর লক্ষ্য করলে দেখা যায়, HSC ফলাফল ২০১৭ প্রকাশিত হয় ২৩শে জুলাই এবং সবশেষে ২০১৮ সালের ফলাফল প্রকাশিত হয় গত ১৯শে জুলাই । তাই ধারনা করাই যায়, এই বছরের ফলাফলও বরাবরের মতই জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহ প্রকাশিত হতে পারে।  

ফলাফল প্রকাশিত হওয়ার দিন সকাল ১০টায় গণভবনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে  ফলাফলের অনুলিপি হস্তান্তর করা হবে। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী পরীক্ষার ফলাফল ঘোষণা করবেন। এরপর দুপুর ১:৩০ মিনিট বা ২ টার পর থেকে পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবে।

যেভাবে আপনি HSC Result 2021 পাবেন

পরীক্ষার শেষ হওয়ার পর সবারই চিন্তা থাকে কবে ফলাফল দেওয়া হবে এবং সবার আগে কীভাবে রেজাল্ট পাবে। কলেজ থেকে পরীক্ষার রেজাল্ট পাওয়া যায়। কিন্তু ইন্টারনেটের যুগে হাতের মোবাইল বা ল্যাপটপ দিয়েই সবার আগেই পেয়ে যাবেন আপনার বা আপনার পরিজনের পরীক্ষার ফলাফল।

কিন্তু এই ইন্টারনেটের যুগে হাতের মোবাইল বা ল্যাপটপ দিয়েই আপনি সবার আগে পেয়ে যাবেন আপনার বা আপনার পরিজনের পরীক্ষার ফলাফল।

আপনি দুইভাবে এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২১ পেতে পারেন:

১) এস এম এস এর মাধ্যমে ফলাফলঃ

এইচ এস সি পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন, HSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2021 আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

HSC DHA 123456 2021 send to 16222.

Board List

  1. DHA – Dhaka Board – ঢাকাবোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২১
  2. BAR – Barisal Board – বরিশাল বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২১
  3. SYL – Sylhet Board – সিলেট বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২১
  4. COM – Comilla Board – কুমিল্লা বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২১
  5. CHI – Chittagong Board – চট্টগ্রাম বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২১
  6. RAJ – Rajshahi Board – রাজশাহী বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২১
  7. JES – Jessore   Board – যশোর বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২১
  8. DIN – Dinajpur Board – দিনাজপুর বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২১
  9. MAD – Madrasah Board – মাদ্রাসা বোর্ডের আলিম রেজাল্ট ২০২১
  10. TEC- Technical Board – কারিগরি বোর্ডের ডিআইবিএস রেজাল্ট ২০২১

ফিরতি এসএমএস-এ পেয়ে যাবেন আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল। তবে ফলাফলের দিন এসএমএসে রেজাল্ট পেতে প্রায়সময় অনেক দেরি হয়। তাই ফলাফলের জন্য কিছুক্ষণ অপেক্ষা করতে হতে পারে।

২) ইন্টারনেট এর মাধ্যমে ফলাফল

এইচ এস সি রেজাল্ট ২০১৯

আপনি ইন্টারনেটের মাধ্যমেও ফলাফল পেতে পারেন। সেক্ষেত্রে আপনি শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকে ফলাফল পেতে পারবেন। শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে ফলাফল ইন্টারনেটে প্রকাশিত হয়।

ওয়েব সাইটে গিয়ে  নির্দিষ্ট ঘরে আপনার পরীক্ষার নাম, বোর্ড, আপনার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার ফিল আপ করে এরপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার ফলাফল ওয়েব সাইটে দেখা যাবে।

শিক্ষা বোর্ডের রেজাল্টের ওয়েব সাইট:

এই ওয়েব সাইটের মাধ্যমে সহজেই দেখা যাবে এইচ এস সি ফলাফল  ২০২১

এইচ এস সি ফলাফল ২০২১

রেজাল্ট প্রকাশিত হবার দিন প্রচুর পরিমান ভিজিটর একসাথে সাইটে প্রবেশ করার জন্য অনেক সময় সাইট অনেক স্লো হয়ে যায় এবং রেজাল্ট পেতে দেরি হয়। অনেক সময় এস এম এসে রেজাল্ট পেতে বেশ দেরি হয়। যদি কোনভাবেই রেজাল্ট পেতে সক্ষম না হন তাহলে আমাদেরকে আপনার পরীক্ষার বোর্ড, রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে কমেন্ট করুন। আমরা চেষ্টা করবো আপনার রেজাল্ট কমেন্টে জানিয়ে দিতে।

6 COMMENTS

    • এই মাসের মধ্যেই হবে। রেজাল্ট পেতে আমাদের এই পেইজটিতে চোখ রাখুন, যে কোন আপডেট পেলেই আমরা এখানে জানিয়ে দিবো।

  1. Comment:vocationaler ar bord chalenge result kobe dibe

  2. DINAJPUR 2019
    Roll:291243
    Reg:1417668573

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here