পি এস সি রেজাল্ট ২০১৯ | dpe PSC Exam Result 2019

পি এস সি রেজাল্ট

পি এস সি রেজাল্ট ২০১৯ / dpe PSC Exam Result 2019 সম্প্রতি শেষ হল প্রাথমিক সমাপনী পরীক্ষা ২০১৯। শীগ্রই প্রকাশিত হবে এর ফলাফল। আপনি যদি   জানতে আগ্রহী হন, তবে আমাদের সাথেই থাকুন। আপনাদের সহজে এবং যথাসময়ে ফলাফল জানার উপায় নিয়েই আজকের এই পোস্ট।

পি এস সি রেজাল্ট ২০১৯ | dpe PSC Exam Result 2019

PEC হল আমাদের শিক্ষা ব্যবস্থার প্রথম জাতীয় পর্যায়ের পরীক্ষা যা শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষার সমাপ্তিকরনে অনুষ্ঠিত হয়। PEC পরীক্ষা যার পূর্ণরূপ হল Primary Education Completion যা বাংলাদেশের প্রাথমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০০৯ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। বিগত বছরের মত এবারও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে অনুষ্ঠিত হল ২০১৯ সালের পঞ্চম শ্রেণী সমাপনী পরীক্ষা PSC এবং PDC।

PSC হল প্রাইমারি স্কুল সার্টিফিকেট এবং PDC হল প্রাইমারি দাখিল সার্টিফিকেট। এবছর ১৭ই নভেম্বর থেকে শুরু হওয়া এই পরীক্ষায় অংশগ্রহণ করেছে ২৯,০৩,৬৩৮ জন শিক্ষার্থী যা গত বছরের তুলনায় প্রায় ২.৫ লাখ কম।

এবার মোট ৭৪৭০ টি কেন্দ্র থেকে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে যার মধ্যে আছে দেশের বাইরে আটটি দেশের ১২ টি কেন্দ্র থেকে ৬১৫ জন শিক্ষার্থী। দেশগুলো হল-  সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন, ওমান, কুয়েত, লিবিয়া, গ্রিস, কাতার। পি এস সি রেজাল্ট / dpe PSC Exam Result প্রথম দিকে বিভাগ ভিত্তিক ফলাফল দেয়া হলেও ২০১১ সাল থেকে তা গ্রেডিং সিস্টেমে হয়ে আসছে।

এক নজরে এবারের পঞ্চম শ্রেণী সমাপনী পরীক্ষা ২০১৯

১১তম পঞ্চম শ্রেণী সমাপনী পরীক্ষা ২০১৯

  • মোট পরীক্ষার্থী সংখ্যা- ২৯,০৩,৬৩৮
  • PSC পরীক্ষার্থী- ২৫,৫৩,২৬৭
  • PDC পরীক্ষার্থী- ৩,৫০,৩৭১
  • মোট বিষয়- ৬ টি
  • মোট নম্বর- ৬০০
  • কেন্দ্র- ৭,৪৭০
  • পরীক্ষা শুরু- ১৭ নভেম্বর
  • পরীক্ষা শেষ- ২৪ নভেম্বর

পি এস সি রেজাল্ট / dpe PSC Exam Result প্রকাশের তারিখ

সাধারণত ডিসেম্বরের শেষ সপ্তাহে পি এস সি রেজাল্ট / dpe PSC Exam Result প্রকাশ করা হয়। অতীতের রেকর্ড থেকে দেখা যায়, গত বছর ২০১৮ সালে পিএসসি রেজাল্ট / dpe PSC Exam Result দিয়েছিল ২৪শে ডিসেম্বর, ২০১৭ সালে দিয়েছিল ৩০শে ডিসেম্বর এবং ২০১৬ সালে ২৯ শে ডিসেম্বর। সুতরাং, বলা যায় এবারও ডিসেম্বরের ২৪- ২৯ তারিখের ভেতরেই PSC  PDC র রেজাল্ট প্রকাশিত হবে।

তবে, ফলাফল প্রকাশের আগেই প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে সম্ভাব্য তারিখ জানিয়ে দেয়া হয়। রেজাল্টের তারিখ প্রকাশ হওয়া মাত্রই আমাদের এখানে তা আপনাদের সুবিধার্থে আপডেট করা হবে।        তারিখ জানতে আমাদের এই পেজে চোখ রাখুন।

পি এস সি রেজাল্ট / dpe PSC Exam Result দেখার পদ্ধতিঃ

পরীক্ষা স্কুল পর্যায়ের পাবলিক পরীক্ষার মধ্যে PEC প্রাথমিক ধাপের সমাপনী পরীক্ষা। অন্যান্য পরীক্ষাগুলোর তুলনায় এই পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা অনেক বেশি।

ক্ষুদে শিক্ষার্থীদের জীবনের প্রথম পাবলিক পরীক্ষার হওয়ার কারণে পরীক্ষার্থী এবং অভিভাবকেরা বেশ উৎকণ্ঠিত হয়ে থাকেন। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে সরাসরি ফলাফল প্রকাশ করলেও রেজাল্ট যথাসময়ে পাওয়ার জন্য সবাই একযোগে মূল ওয়েবসাইট ভিজিট করার কারণে দেখা যায় সার্ভার খুব ধীর হয়ে যায় এবং অনেক সময় তখন ঐ সাইটে প্রবেশ করা যায় না।

এছাড়াও আরও বেশ কয়েকটি  উপায়ে পি এস সি রেজাল্ট / dpe PSC Exam Result জানা যায়। বিকল্প উপায় গুলো জেনে রাখলে যথাসময়ে রেজাল্ট পেতে সুবিধা হয়। তাই আপনাদের সুবিধার জন্য বিকল্প পদ্ধতিগুলো থেকে PSC রেজাল্ট দেখার উপায় দেয়া হল।

পিএসসি রেজাল্ট দেখা যায় কয়েকটি উপায়ে-

  • অনলাইনে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে।
  • এসএমএস- এর মাধ্যমে।

পি এস সি রেজাল্ট / dpe PSC Exam Result অনলাইনে যেভাবে দেখবেন:

১।  প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অথবা ডাইরেক্টর অব প্রাইমারি এডুকেশন (DPE) নিজস্ব সাইটে থেকেঃ

পি এস সি রেজাল্ট
পি এস সি রেজাল্ট

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অথবা ডাইরেক্টর অব প্রাইমারি এডুকেশন (DPE) নিজস্ব সাইট http://www.dpe.gov.bd/। নির্ধারিত রেজাল্ট প্রকাশের দিনে এই সাইটে সারা দেশের পিএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। উপরের ওয়েবসাইটটিতে ঢুকে নিচে ছবিতে প্রদর্শিত উপায়ে কাঙ্ক্ষিত রেজাল্টটি জানতে পারবেন। উল্লেখিত লিঙ্কটি গেলেই প্রয়োজনীয় তথ্য পূরণ করলেই পেয়ে যাবেন রেজাল্টটি।

২। http://dperesult.teletalk.com.bd/dpe.php

পি এস সি রেজাল্ট
পি এস সি রেজাল্ট বের করার নিয়ম

http://dperesult.teletalk.com.bd/dpe.php  এই ওয়েবসাইট থেকেও পিএসসি-র রেজাল্ট জানা যায়। লিঙ্কে প্রবেশের পর পরীক্ষার বছর ও স্টুডেন্ট আইডি দিলেই রেজাল্ট প্রদর্শন করবে।

 ৩। অ্যাপের মাধ্যমে পিএসসি রেজাল্ট

গুগল প্লে স্টোরে এমন কিছু অ্যাপ আছে যার মাধ্যমে পিএসসি রেজাল্ট দেখা যায়। আপনার মোবাইল ফোনে এরকম অ্যাপ ডাউনলোড করে সহজেই দেখে নিতে পারেন রেজাল্টটি।

এসএমএস- এর মাধ্যমে রেজাল্ট দেখবেন যেভাবে

মোবাইলের মাধ্যমে রেজাল্ট জানা যায় দুই ভাবে। প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে যান, তারপর নিচের নির্দেশ অনুসরণ করুন।

PSC exam result এসএমএস- এর মাধ্যমে দেখার নিয়ম:

DPE< space > Student ID

এরপরপাঠিয়ে দিন16222 নাম্বারে।

যেমন- কোন শিক্ষার্থীর রোল ১২৩৪ হলে লিখতে হবে-

DPE< space >1234

অথবা, টাইপ করুন-

DPE< space >Thana / Upazila code< space >Student ID

যেমন- কোন শিক্ষার্থীর রোল ১২৩৪, উপজেলা কোড ১০১০ হলে লিখতে হবে-

DPE< space >1010< space >1234

এরপর সেন্ড 16222 করুন নাম্বারে।

PDC রেজাল্ট এসএমএস- এর মাধ্যমে দেখার নিয়ম:

এবতেদায়ি PDC রেজাল্ট দেখার নিয়ম একই, কেবল PSC-  জায়গায় EBT লিখতে হয়। যেমন-

EBT< space > Student ID< space >passing year

EBT< space > 1234< space >2019

পাঠিয়ে দিন16222 নাম্বারে।

PSC PDC পরীক্ষার গ্রেডিং সিস্টেম

Marks Range Grade Point Grade
80-100 5.00 A+
70-79 4.00 A
60-69 3.50 A-
50-59 3.00 B
40-49 2.00 C
33-39 1.00 D
0-32 0.00 F

PEC বোর্ড চ্যালেঞ্জ বা পুনঃমূল্যায়ন প্রক্রিয়া কখন ও কিভাবে

রেজাল্ট পরবর্তী প্রকাশিত ফলাফল পুনঃমূল্যায়ন প্রক্রিয়াটি বোর্ড চ্যালেঞ্জ বা খাতা পূণঃ নিরীক্ষণ নামে পরিচিত। যদি কোন শিক্ষার্থী যদি মনে করে যে তার রেজাল্টটি অপ্রত্যাশিত অথবা ভুল, সেক্ষেত্রে সে বোর্ড চ্যালেঞ্জের মাধ্যমে উত্তরপত্রটি পর্যালোচনা করার আবেদন করতে পারবে।

বর্তমানে সব ধরনের বোর্ড পরীক্ষাতেই খাতা পুনঃমূল্যায়নের সুবিধা রয়েছে। অন্যান্য পরীক্ষার মত PSC ফলাফল পুনঃ যাচাই-বাছাই আবেদন প্রক্রিয়া ফলাফল প্রকাশের পরের দিন থেকেই শুরু হয়। এ বিষয়ে যে কয়েকটি ব্যাপারে খেয়াল রাখাটা জরুরি। যেমন-

  • রেজাল্ট প্রকাশের পরদিন থেকেই বোর্ড চ্যালেঞ্জের জন্য আবেদন করা যায়।
  • সময়সীমা বোর্ড থেকেই নির্ধারন করে দেয়া হয়।
  • এক্ষেত্রে পুরো খাতাটি পুনরায় দেখা হয় না, কেবল খাতার নাম্বার গণনা বা সব প্রশ্নে নাম্বার দেয়া হয়েছে কিনা দেখা হয়।
  • আবেদনের জন্য ব্যবহার করতে হবে টেলিটক প্রিপেইড সিম। সিমটি আবেদনকারীর ব্যক্তিগত না হলেও সমস্যা নেই।
  • মোবাইলে পর্যাপ্ত ব্যালেন্স থাকতে হবে। কারন, প্রতিটি বিষয়ে আবেদনের জন্য ১৮০ টাকা করে কেটে নেয়া হবে। এব্যাপারে কোন পরিবর্তন থাকলে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয় থেকে জানিয়ে দেয়া হবে।
  • যোগাযোগ করার জন্য যেকোন অপারেটরের একটি ব্যক্তিগত মোবাইল নাম্বার।

অনেকেরই বোর্ড চ্যালেঞ্জ বা এই প্রক্রিয়া সম্পর্কে তেমন কোন ধারনা নেই। তাই আপনাদের জন্য এই প্রক্রিয়া সম্পর্কিত তথ্য ও নির্দেশনা দেয়া হল। PSC বোর্ড চ্যালেঞ্জের আবেদন করতে নিচে দেয়া পদ্ধতিটি অনুসরণ করুন।

প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে যান এবং সঠিকভাবে নিচের পদ্ধতি অনুসরণ করে টাইপ করুন।

DPRSC< space >student ID <space>subject code

কোন শিক্ষার্থীর রোল ১২৩৪, এবং যে বিষয়ে আবেদন করতে চায় তার বিষয় কোড ১০১ হলে, এসএমএসটি হবে এরকম-

DPRSC< space >1234< space >101

এরপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

এক্ষেত্রে সাবজেক্ট কোড জানা না থাকলে টেলিটক মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুন-

DPRSC< space >HELP<>CODE

এবং 16222 নাম্বারে পাঠিয়ে দিন।

আপনি যদি একাধিক বিষয়ের জন্য আবেদন করতে চান তবে একই এসএমএস-এ কমা ব্যবহার করে সমস্ত সাবজেক্ট কোড যুক্ত করুন। যেমন-

DPRSC< space >1234< space >101,102,103

ফিরতি ম্যাসেজে পরীক্ষার নামসহ কত টাকা কেটে নেয়া হবে জানিয়ে একটি পিন নাম্বার দেয়া হবে। আপনি সম্মত থাকলে উত্তর পাঠাবেন এভাবে-

DPRSC<space>YES< space >pin number< space >mobile number

এখানে পিন নাম্বারটি হল ফিরতি এসএমএস-এ আসা পিনটি।

আপনি যদি প্রক্রিয়াটি নির্ভুল ভাবে সম্পন্ন করে থাকেন তবে চার্জযোগ্য পরিমাণ টাকা টেলিটক অ্যাকাউন্টটির ব্যালেন্স থেকে কেটে নেয়া হবে এবং বুঝবেন যে আপনার আবেদন সফলভাবে সম্পন্ন হয়েছে। আপনি যে ব্যক্তিগত নম্বরটি ব্যবহার করেছেন তাতে একটি কনফার্মেশন এসএমএস পেয়ে যাবেন।

PSC বৃত্তি ২০১৯

পিএসসি পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের নাম্বারের উপর ভিত্তি করে উপজেলা বা ওয়ার্ড ভিত্তিক বৃত্তি দেয়া হয়। পিএসসি বৃত্তি ট্যালেন্টপুল এবং সাধারন বৃত্তি এই দুই ভাগে দেয়া হয়। জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে যারা ৯০ থেকে ৯৫ শতাংশ নম্বর পায় তাদের ট্যালেন্টপুল বা মেধা বৃত্তি এবং যারা ৮৫ থেকে ৯০ শতাংশ নম্বর পায় তাদের সাধারন বৃত্তি দেয়া হয়। ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা বা ওয়ার্ড ভিত্তিক বৃত্তি দেওয়া হচ্ছে। এর আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার জন্য আলাদা করে পরীক্ষা দিতে হত।

সাধারণত ট্যালেনপুল বৃত্তি বা মেধা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে স্কুলে পড়ালেখা সহ মাসে ৩০০/- (তিনশত টাকা) করে বছরে ৩৬০০ টাকা বৃত্তি পায় এবং সাধারন বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে স্কুল সহ মাসে ২২৫/- (দুইশত পঁচিশ) টাকা করে বছরে ২৭০০ টাকা বৃত্তি পায়। তবে এই বছর বৃত্তির অর্থের পরিমাণ বাড়তে পারে, যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অথবা ডাইরেক্টর অব প্রাইমারী এডুকেশন (DPE) এর ওয়েব সাইটে আপডেট দেয়া হবে।

ট্যাগঃ পি এস সি রেজাল্ট, dpe PSC Exam Result, পি এস সি রেজাল্ট 2019, এস এম এস এর মাধ্যমে পি এস সি রেজাল্ট, পি এস সি বৃত্তি রেজাল্ট 2019, পি এস সি পরীক্ষার রুটিন ২০১৯, পি ই সি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here