টাওয়ারের এন্টেনা ডিজাইন কিভাবে করা হয় বিস্তারিত পড়ুন

0
এন্টেনা ডিজাইন

এই লেখাটিতে এন্টেনা ডিজাইন সম্বন্ধে আলোচনা করা হবে। আমরা জানি যে, একটা টাওয়ার / BTS (Base Transceiver Station) এর মূল চালিকা শক্তি হল এন্টেনা। আর এই এন্টেনা এমন একটি ডিভাইস যে আমাদের প্রেরিত তথ্য গ্রাহকের কাছে অথবা গ্রাহকের কথা আমাদের কাছে পৌছে দিতে সাহায্য করে।

অনেকেই প্রশ্ন করে থাকেন, এত টাওয়ার, এত এন্টেনা বসিয়ে রেডিয়েশান বাড়িয়ে পরিবেশের ক্ষতি করে লাভ কি? প্রেরকের কথা সরাসরি কি পাঠানো যায়না? যায় কেন যাবেনা? তবে আপনি শুনতে পারবেন না আরকি!!!!

ধরেন, আমি কাউকে একটা বল ছুড়ে মারব। সে ক্যাচ ধরবে। এখন আমি যদি মাঝখানে অন্য কাউকে মাধ্যম হিসেবে ব্যবহার করি তাহলে বলটি তার কাছে যাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাচ্ছে। ব্যাপারটা আসলে সেরকম ই।

এন্টেনা ডিজাইন কিভাবে করতে হয়?

বাসার পাশেই কোন টাওয়ার থাকলে লক্ষ্য করুন। দেখবেন সবগুলো এন্টেনা টাওয়ারের এক পাশে নেই। চতুর্দিকে সাজানো আছে। কারণ টা কি? কারণ, টাওয়ারের এন্টেনা ডিজাইন গুলো একমুখী হয়ে সিগনাল প্রেরণ করে। তাই এভাবে সাজানো হয় যেন সিগন্যাল গুলো চারপাশে ছড়িয়ে পড়তে পারে।

কেন? একটা দিয়ে কি চারদিকে সিগন্যাল ছড়িয়ে দেয়া যায়না? হুম যাবে। সেরকম এন্টেনাও আছে। কিন্তু performance কম হবে। যেমন এক প্লেট কাচ্ছি যদি ৫ জনকে খেতে দেয়া হয় তাইলে কেউই পেট পুরে খেতে পারবেনা। কিন্তু যদি ৫ জনকে ৫ প্লেট দেয়া হয় তাহলে সবাই তৃপ্তি নিয়ে খাবে।

এবার কয়টা এন্টেনা বসাব, কোন সাইজের এন্টেনা বসাব এটা কিভাবে নির্ধারণ করব? প্রথমত আপনি কোন এলাকায় টাওয়ার বসাচ্ছেন সেটা দেখতে হবে। যদি ঘনবসতি পূর্ণ এলাকা হয় তাইলে আপনাকে বেশি এন্টেনা ব্যবহার করতে হবে। আর যদি নিরিবিলি, পাহাড়ি, বন, দ্বীপ এলাকা হয় তখন কম এন্টেনা ব্যবহার করতে হবে।

এখন এন্টেনা বসাই দিলেই হবে না। এখানে Angle এর হিসেব আছে। টাওয়ারের চারপাশকে একটি বৃত্ত কল্পনা করা হয়। তারপর সবগুলো এন্টেনা ডিজাইন একটি নির্দিষ্ট কোণ করে বসানো হয়। ধরুন, আমি ৬ টা এন্টেনা বসাব। তাইলে, ৩৬০÷৬ = ৬০ ডিগ্রী করে আমাকে এন্টেনা গুলো বসাতে হবে। আর এই প্রক্রিয়াকে Antenna sectoring বলে।

যদি ১০ টা এন্টেনা ডিজাইন হয় তাইলে হবে ৩৬ ডিগ্রী। এই sectoring এর মাধ্যমে radiation capacity বাড়ানো যায়। বুঝলাম, তাইলে সাইজ? সাইজ টাও একটা ফ্যাক্টর। সাধারণত কম ফ্রিকুয়েন্সির কমিউনিকেশন এ বড় সাইজের এন্টেনা আর হাই ফ্রিকুয়েন্সির কমিউনিকেশন এ ছোট সাইজের এন্টেনা  ব্যবহার হয়। কারণ, f = 1/T. ফ্রিকুয়েন্সি যত কম, Time period তত বেশি।

আর বাইডিকেরশানাল ওয়েব এর টাইম পিরিয়ড বাড়াতে হলে সাইজ বড় রাখতে হবে। আর ছোট রাখতে হলে সাইজ ছোট রাখতে হবে। এজন্য দেখবেন AM, FM এন্টেনা সাইজ বড় হয়। সে তুলনায় মোবাইল টাওয়ারের এন্টেনা ছোট হয়। টাওয়ার চিনার একটা ট্রিক্স আজকে জানলেন। তাই 2G, 3G টাওয়ার এবার সহজেই চিনতে পারবেন।

মোবাইল টাওয়ারে কোন কোন এন্টেনা ব্যবহার হয়?

  • RF antenna
  • Microwave antenna. লেখার শুরুতে ছবিতে সবগুলোই মাইক্রোওয়েভ এন্টেনা ডিজাইন। টাওয়ার টি high frequency & long distance communication এর জন্য ব্যবহার করা হয়।

এন্টেনা দিয়ে কি GHz / THz ফ্রিকুয়েন্সি সঞ্চালন সম্ভব?

এন্টেনার সাইজ বেশ বড় একটা ফ্যাক্টর। সাইজের সাথে সিগনালের ফ্রিকুয়েন্সির খুব ভাল একটা সম্পর্ক আছে। এন্টেনা সাইজ যত ছোট হবে সিগন্যাল ফ্রিকুয়েন্সি তত বেশি হবে। অনেকটা সরু পাইপের মধ্য দিয়ে প্রচন্ড বেগে যেমন পানি বের হয় ঠিক সেরকম। এজন্য ই দেখবেন 3G/4G মোবাইল টাওয়ারগুলোর এন্টেনা খুব ছোট হয়। আবার রেডিও এন্টেনা বিশাল বড় হয় কারণ এ এম /এফ এম রেডিও ফ্রিকুয়েন্সি মোবাইল ফ্রিকুয়েন্সির থেকে অনেক কম।

চাইলেই আমি সাইজ বড় ছোট করতে পারব না। এজন্য বেশ খাটতে হবে। যদি গিগাহার্জ ফ্রিকুয়েন্সি ডেভেলাপ করিতে চান তাইলে আপনাকে ন্যানোটেকনোলজির সহায়তা নিতে হবে।

সেলুলার নেটওয়ার্ক সম্বন্ধে বিস্তারিত পড়ুন

সেলুলার নেটওয়ার্ক ডিজাইন কিভাবে করে পড়ুন

Courtesy: Iqbal Mahmood

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here