চলন্ত অবস্থায় এক টাওয়ার থেকে অন্য টাওয়ারে প্রবেশ করলে মোবাইল কল কেটে যায় না কেন?

মোবাইল কল

 একটা প্রশ্ন সবার মাথায় ঘুরপাক খায়। প্রশ্নটা বেশ মজার ও বটে। প্রশ্নটা হল, হাইওয়ে তে যখন গাড়ি খুব হাই স্পিডে চলে বা ট্রেনে চলন্ত অবস্থায় মোবাইল কল গুলো কেটে যায়না কেন?

একটা টাওয়ার এর রেঞ্জ ত খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়। চলুন এই মজার বিষয়টি নিয়ে আজ আলোচনা করব। 

একটা মজার গল্প বলি। আমার বাড়িতে আগে খুব চুরি হত। আমি & আমার স্ত্রী রীতিমত টেনশানে পড়ে গেলাম। একদিন আমি আমার বাড়িতে ১ জন শক্তিশালী পালোয়ান আনলাম রাতে বাড়ি পাহারা দেয়ার জন্য। কিন্তু সে চোরকে ধরতে পারল না। কারণ হিসেবে বলল ” স্যার, চোরটার গতি এত বেশি ছিল যে আমার আওতার বাইরে চলে গিয়েছিল।”

তখন আমি ভাবলাম কি করা যায়? তখন আমি ৮ জন পালোয়ানকে আনলাম এবং বাড়ির বিভিন্ন দিকে ছড়িয়ে দিলাম। বললাম এবার ধরা পড়লেই আমার কাছে নিয়ে আসবি। এবার চোর ধরা পড়ল এবং আমার হস্তগত হল। তারপর তাকে পুলিশে দিলাম।

এবার আসল কথায় আসি। একইভাবে একটা Area তে একটা টাওয়ার বা Base Station দিয়ে call continue করা সম্ভব নয় যখন গাড়ি হাইওয়ে তে হাই স্পিড নিয়ে চলে। যেমনটা একটা পালোয়ান দিয়ে চোর ধরা যায়নি।
তাই মোবাইল কোম্পানিগুলা হাইওয়ের এরিয়াকে Microcell এ Divide করে। অর্থাৎ, Base station number increase করে। যাকে microcell zone concept বলে।

যেমন আমি ৮ জন পালোয়ানকে এনেছিলাম চোরকে ধরার জন্য। আর এই ক্ষুদ্র ক্ষুদ্র Base station গুলো একটা বিশাল বড় টাওয়ার এর অধীনে থাকে। যাকে Umbrella cell বলে। সাধারণত দেখবেন Highways গুলোতে যে টাওয়ার দেখা যায় সেগুলো অনেক বড় আর তাদের এন্টেনা সাইজ গুলোও বড় থাকে। এগুলাই Umbrella cell.

Microcell গুলো received mobile calls গুলো umbrella cell এর কাছে Forward করে। যেমন পালোয়ান গুলো আমার কাছে চোরকে Hand over করেছিল। তারপর সেটা রিসিভার এর লোকাল সুইচিং সেন্টার এ পাঠানো হয়।

হ্যা, একটা টাওয়ার এর রেঞ্জ যখন শেষ হয়ে যায় Caller তখন আরেকটা টাওয়ার এর অধীনে থাকে। আর এটা হয় মোবাইল এর নিকটবর্তী নেটওয়ার্ক স্ক্যানিং এর মাধ্যমে। যে কাজটা আগে অপারেটরা করত। এখন সেটা মোবাইল ই করে। একে MAHO( Mobile Assistant Hand Off) বলে।

Flow Diagram: 

মোবাইল কল রিকুয়েস্ট > মাইক্রোসেল টাওয়ার এ Forwarded > Umbrella Cell এ Forwarded > Local Switching Center of Receiver > Receiver > Call established

একটা কথা বলে রাখা উচিত, যদি আপনি জ্যামে পড়েন তখন কিন্তু আর এই প্রসেস চলবে না। কারণ গাড়ি তখন স্থির। তখন ঐ এরিয়ার Allocated cell tower দিয়েই Call initiated হবে। এখন প্রশ্ন, আমি স্থির নাকি চলমান এটা অপারেটর রা কিভাবে বুঝবে?

আমার মোবাইল এর সিম যতক্ষণ চালু আছে ততক্ষণ আমি মোবাইল অপারেটর দের মনিটরিং এ আছি। যখন আমরা চলমান থাকব তখন আমার মোবাইল রিসিভার এর সিগন্যাল ও rapidly উঠানামা করবে। যেটা অপারেটররা বুঝতে পারবে এবং সেই অনুযায়ী আমার কল প্রসেস করবে।

সেলুলার নেটওয়ার্ক সম্বন্ধে বিস্তারিত পড়ুন

courtesy: Iqbal Mahmood

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here