রাডার কি এর ব্যবহার ও কার্যপ্রনালী সম্বন্ধে বিস্তারিত পড়ুন

0
4908
রাডার

রাডার আমাদের সবার কাছে একটি সুপরিচিত শব্দ। আমরা সকলেই জানি রাডার আমাদের যোগাযোগ ব্যবস্থার একটি অন্যতম মাধ্যম। এই Radar সাহেবের মাধ্যমেই আবহাওয়া অফিস থেকে ঘূর্ণিঝড় এর অবস্থান আমাদের জানান দেয়া হয়।

তাছাড়া একটি যুদ্ধ জাহাজ / বিমান কতদূরে অবস্থান করছে সেই খবর ও Radar এর মাধ্যমে জানা সম্ভব। আমরা যখন প্লেন এ চড়ে দেশ বিদেশে ভ্রমণ করি তখন ও কিন্তু আমরা আবার এই রাডার মনিটরিং সিস্টেম এর মধ্যে থাকি।

এখন মনে কৌতুহল জাগাটাই স্বাভাবিক যে এটা কিভাবে কাজ করে??? আর এই কৌতূহল অবসান করার জন্য রাডার এর technical explanation করবো। আশা করি ভাল লাগবে।

 রাডার কি?

এটা কি কোন ডিভাইস নাকি সিস্টেম? RADAR এর পূর্ণরূপ হল Radio Detection & Ranging. বৃক্ষ তোমার নাম কি? ফলেই পরিচয় 🙂 অর্থাৎ Radar এমন একটি সিস্টেম যার মাধ্যমে আমরা বেতার তরঙ্গ (Radio / microwave) ব্যবহার করে দূরবর্তী কোন বস্তুর অবস্থান সম্পর্কে ধারণা লাভ করতে পারি। আর এজন্যই এই সিস্টেম এর নাম RADAR.

সংজ্ঞা ত জানা হল। এখন এটা কি কোন ডিভাইস নাকি সিস্টেম সে ব্যাপারে জানব। মূলত রাডার কোন ডিভাইস নয়। এটা একটা সিস্টেম। বরং কয়েকটি ডিভাইস নিয়ে এই সিস্টেম টি তৈরি করা হয়।

উদাহরণ স্বরুপ আপনি inductor, capacitor, timer, resistor, battery দিয়ে একটি oscillator /radio transmission system তৈরি করলেন। সবগুলো ডিভাইস নিয়ে তৈরি হয়েছে রেডিও সিস্টেম কিন্তু রেডিও সিস্টেম এককভাবে কোন ডিভাইস নয়।

রাডার সিস্টেমে কি কি ডিভাইস থাকে?

রাডারে মূলত যেসব ডিভাইস থাকে সেগুলো হল :

  1. Trigger source
  2. Modulator
  3. Switch
  4. Video Amplifier
  5. Local Oscillator
  6. Indicator
  7. Detector
  8. RF Mixer
  9. IF Amplifier
  10. Duplexer
  11. Antenna

রাডার কেন ব্যবহার করা হয়?

ইতোমধ্যেই রাডার এর ব্যবহারিক ক্ষেত্র উল্লেখ করা হয়েছে। তারপরেও আরেকটু সাজানো ভাবে বললে রাডার ব্যবহার করা হয়ঃ

  1.  ঘূর্নিঝড়, বৈরি আবহাওয়ার পূর্বাভাস পেতে
  2. যুদ্ধ জাহাজ / বিমানের অবস্থান জানতে
  3. মহাকাশ এর বিভিন্ন পরীক্ষা নীরিক্ষা এবং মহাকাশ যানের অবস্থান
  4. যাত্রীবাহী বিমান পর্যবেক্ষণ এর কাজে

এই পর্বে তার action, antenna type নিয়ে বিশদ আলোচনা হবে। প্রথমে আমি তার action অর্থাৎ কিভাবে কাজ করে সেটা নিয়ে আলোচনা করব।

রাডারের কার্যপ্রণালীঃ

জটিলতা পরিহার করে খুব সহজ এ বলতে গেলে রাডার প্রতিধ্বনি প্রক্রিয়ায় কাজ করে। সেটা কিভাবে? আমরা সকলেই ছোটবেলায় অষ্টম শ্রেণীর বিজ্ঞান বই তে বাদুড়ের পথ চলার গল্প টি পড়েছি। বাদুড় মামা চোখে না দেখায় সে বিশাল কম্পাঙ্কের শব্দ সৃষ্টি করে। আর সেই শব্দ যদি প্রতিধ্বনিত হয়ে ফিরে আসে তাহলে সে বুঝে নিবে তার সামনে কোন বড় বাধা আছে।

এজন্য ই বেচারা মাঝে মাঝে বৈদ্যুতিক খুটির তারে ঝুলে থাকে। কারণ, খুটির সরু তারের উপর শব্দ প্রতিধ্বনিত হয়না। ঠিক রাডার ও বাদুড় মামার স্টাইলে একটি বস্তুর উপস্থিতি, গতি বুঝতে পারে।

ধরুণ, আপনি কোন একটি জাহাজের অবস্থান জানতে চাচ্ছেন। এখন কিভাবে সেটা সম্ভব? রাডার সিস্টেমে ব্যবহৃত এন্টেনার মাধ্যমে radio / microwave ট্রান্সমিট করা হয় যাদের কম্পাংক ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেক্ট্রাম অনুসারে Radio (87-108 MHz) & Microwave (0.3 – 300 GHz) পর্যন্ত হয়।

সাধারণত local oscillator, Modulator & RF mixer এর সহায়তায় এই radio wave generate করা হয়। এই তরঙ্গ টার্গেট এর উপর পতিত হয়ে পুনরায় প্রতিধ্বনিত হয়ে Radar এর এন্টেনায় ফিরে আসে। এন্টেনা সেটা রিসিভ করে। তারপর সেটার অবস্থান সম্পর্কে operator রা সম্যক ধারণা লাভ করে।

অর্থাৎ এ থেকে বুঝা যাচ্ছে Radar এ ট্রান্সমিশন & রিসিভিং দুটো কাজ ই একসাথে করতে হয়। আর এই কাজটি করে Duplexer। যে একসাথে transmitter & receiver হিসেবে কাজ করতে পারে।

অর্থাৎ সে তথ্য এন্টেনা কে দিতেও পারে আবার নিতেও পারে। এভাবে ship, aircraft navigation এ রাডার সাহায্য করে। শুধু তাই নয়। ঘূর্ণিঝড় কত দূরে অবস্থান করছে সেটাও এই পদ্ধতিতেই জানা যায়।

রাডারে কি ধরনের এন্টেনা ব্যবহার করা হয়?

সাধারণত রাডারে আইসোট্রপিক টাইপ এন্টেনাগুলো বেশি ব্যবহার করা হয়। আইসোট্রপিক বলতে বোঝায় যে এন্টেনা ৩৬০ ডিগ্রী কোণে চতুর্দিকে ঘুরে টার্গেট স্ক্যানিং করতে পারে। এতে নিশানা করা সহজ হয়ে পড়ে। প্যারাবোলিক, হ্যালিকেল এন্টেনা গুলা রাডার সিস্টেমে ব্যবহৃত হয় বেশি। আর মেরিন ইঞ্জিনিয়ার রা অনেক ক্ষেত্রে isotropic dommed type antenna ব্যবহার করে থাকেন।

প্যারাবোলিক এন্টেনার একটি বিশেষত্ব আছে। টর্চ লাইট নিশ্চয়ই আমরা কম বেশি সবাই ব্যবহার করেছি। টর্চ লাইট এর রিফ্লেক্টর যেমন তার চারপাশে ছিটকে পড়া আলোকে প্রতিফলিত করে পুরো আলো টার্গেটের উপর concentrate করে তেমনি প্যারাবোলিক এন্টেনার রিফ্লেক্টর ও তার সিগন্যাল কে টার্গেট এর উপর fully concentrate করতে পারে।

আর হ্যালিকেল টাইপ এন্টেনা গুলো উর্ধমূখী y axis বরাবর সিগন্যাল প্রেরণ করে তার টার্গেট স্ক্যানিং করতে পারে। সাধারণত উড়োজাহাজ, স্পেস শিপ কে মনিটরিং করতে এটি ব্যবহৃত হয়।

রাডার এন্টেনা ট্র্যাকিং সিস্টেম, মনিটরিং সিস্টেম সম্বন্ধে পড়ুন

courtesy: Iqbal Mahmood

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here