সেলুলার নেটওয়ার্ক নিয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে রাখুন

0
220
সেলুলার নেটওয়ার্ক

আমরা মোবাইল এর মাধ্যমে একে অপরের সাথে কথা বলি। প্রশ্ন হচ্ছে এই কলগুলো কিভাবে প্রসেস করা হয়??? এটা কি ম্যাজিক নাকি? আজকে লোকাল কল ও সেলুলার নেটওয়ার্ক নিয়ে কথা বলব। সবার প্রথমে বলে রাখি আপনি, আমি, সবাই একটা সেলুলার নেটওয়ার্ক coverage এর মধ্যে আছি।

সেলুলার নেটওয়ার্ক

একটা মোবাইল কোম্পানি বিভিন্ন এলাকায় কতগুলো রেডিও চ্যানেল বরাদ্দ করে রাখে। অনেকগুলো চ্যানেল নিয়েই তৈরি হয় Cell. আর এই cell শব্দটি থেকেই সেলুলার নেটওয়ার্ক শব্দটির আগমন। আমাদের কথা গুলো এই চ্যানেল দিয়েই পারাপার করে।

এবার ধরুন, আমি মোবাইলে একজনের নাম্বার লিখলাম। আসলে মোবাইল নাম্বার বললে ভুল হবে। এটা আসলে ফ্রিকুয়েন্সি নাম্বার। আর কল করা হল ফ্রিকুয়েন্সি ডায়াল। যখন আমরা নাম্বার বাটন গুলা প্রেস করি তখন মাল্টিফ্রিকুয়েন্সি জেনারেট হয়। যেগুলো 2G এর জন্য ( 900-1800 MHz) & 3G এর জন্য ( 900 – 2100 MHz).

এখন আপনি সিগন্যাল বাতাসে ছুড়ে মারলেন। তারপর সেটা কই যাবে?  তারপর সেটা বাতাসে ঘুরপাক খেতে থাকে। তারপর আপনার মোবাইল কোম্পানির যে টাওয়ার আপনার এলাকায় বসিয়েছে সেখানের এন্টেনায় গিয়ে হিট করবে।

এখন প্রশ্ন আসতে পারে, এতগুলা কোম্পানির টাওয়ার আছে। আমার সিগন্যাল কিভাবে একটা নির্দিষ্ট টাওয়ার এই যাবে???

মোবাইল কোম্পানি যখন টাওয়ার install করে তখন তাদের subscriber দের ফ্রিকুয়েন্সি নাম্বারগুলা টাওয়ার এই assign করে দেয়।

হুম টাওয়ার সিগন্যাল পেল। তারপর সে এটা ট্রান্সমিটিং এন্টেনা দিয়ে লোকাল সুইচিং স্টেশনে যায়। তখন আপনার জন্য একটা রেডিও চ্যানেল বরাদ্দ হয়। যেটাকে বলে Forward Channel. আবার সেই সিগন্যাল যখন আপনার বন্ধু যাকে খুজছেন তার লোকাল এরিয়ার সুইচিং স্টেশনে যায় তখন আপনার বন্ধুর জন্যও আরেকটি চ্যানেল তৈরি হয় যেটাকে বলে Reverse Channel. তারপর দুইজনের মাঝে কমিউনিকেশন শুরু হয়।

অনেক সময় দেখবেন কল করলে বলে নাম্বারটি এখন ব্যস্ত আছে। কথাটার Technical meaning হল যে আপনার কাঙ্খিত নাম্বারটির গ্রাহক ইতিমধ্যেই একটি রেডিও চ্যানেল তৈরি করে অন্য একজন গ্রাহকের সাথে যোগাযোগ করছেন।

আবার অনেক সময় দেখবেন, কল করলে রিং না হয়েই কেটে যায়। এটাকে কল ড্রপ ও বলে। তার মানে কি?
তার মানে হল আপনার এরিয়ায় আপনার জন্য কোন রেডিও চ্যানেল আপাতত খালি নেই। সবগুলো বুকড। এই জিনিসটা বেশি হয় যখন কোন এক জায়গায় অনেক লোকের সমাগম হয় অথবা বিশেষ কোন দিন যেমন ঈদ, পূজা এর সময়।

অবশ্য এই জিনিসটা এখন কমিয়ে আনার চেষ্টা চলছে। কিভাবে? আপনার এলাকার চ্যানেল খালি নেই ত কি হইছে? আপনার নিকটবর্তী এলাকার থেকে চ্যানেল ধার করে এনে এই সমস্যার মোকাবেলা করা হয়।

লেখক: ইকবাল মাহমুদ

LEAVE A REPLY