ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশনের প্রাথমিক ধারণাঃ (পর্ব-২) | NO, NC, পিএলসি, ভিএফডি

0
400

ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশনের প্রাথমিক ধারণা পর্ব-১ এ আমরা ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশন কেন করব এবং কে এই ম্যাজিকের অন্তরালে লুকিয়ে আছে সেটা জেনে ছিলাম। এখন আমরা আরো বিস্তারিত জানব। চলুন শুরু করা যাক। শুরুতে অটোমেশনের যাদুকর NO এবং NC নিয়ে জেনে আসা যাক।

NO এবং NC দিয়ে কি বুঝানো হচ্ছে?

আসলে এগুলা দিয়ে সুইচ বা অটোমেটিক actionable device গুলোর contact কে নির্দেশ করে। সহজভাবে বললে, ফ্যাক্টরিতে অটোমেটিক actionable device গুলোতে নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ কন্ট্যাক্ট বিদ্যমান। অপারেটর যখন সুইচ অফ করে রাখে তখন তার contact normally open condition এ থাকে। আবার যখন অন করা হবে তখন contact দুটো ক্লোজ হবে। এখানে শুধু ক্লোজ বলতে হবে। normally close নয়।

এবার অপারেটর দাদা সুইচ অফ করবেন। এই মুহূর্তে সুইচ বাবু normally close condition এ থাকবে। কারণ ইতোমধ্যে সে ক্লোজ হয়েই বসে আছে। যখন অফ করা হবে তখন contact open হবে। এক্ষেত্রে শুধু open use করতে হবে। normally open নয়। যাদের এখনো ঘটকা আছে তাদের জন্য একটা উদাহরণ দিই। ধরেন, আপনি রুমে ঢুকে কাউকে ঘুমন্ত অবস্থায় পেলেন। এই অবস্থায় সে normally ঘুমন্ত। তাকে চিল্লানি দিয়ে উঠিয়ে দিলেন। এবার আপনি রুম থেকে চলে গেলেন। অলস বেটা আবার ঘুমাবে বলে ঠিক করল। এ অবস্থায় সে normally জাগন্ত।

NO এবং NC কোথায় থাকে?

উপরেই ইতোমধ্যে বলা আছে যে ইন্ড্রাস্ট্রিতে অটোমেটিক actionable device গুলোতে NO এবং NC বিদ্যমান। রিলে, ম্যাগনেটিক কন্ট্যাক্টর, পুশ বাটন সুইচ, টাইমার এসব ডিভাইসে NO এবং NC লুকিয়ে থাকে। প্রয়োজনীয় সংকেত পেয়ে কেবল তারা ক্লোজ অথবা ওপেন হওয়ার মাধ্যমে ডিভাইস অন অফ করে থাকে।

পিএলসি, ভিএফডি প্রোগ্রামিং

ইন্ডাস্ট্রিতে মোটর, ভিএফডি, টারবাইন, বয়লার বিভিন্ন ধরনের মেশিন রয়েছে। এই মেশিনগুলো মূলত জড় পদার্থ। কিন্তু তাদের সচল রাখতে প্রয়োজন বিদ্যুৎ শক্তির। আবার মেশিনগুলো শুধু চালালেই হবেনা তাদের প্রসেস প্যারামিটার (চাপ, তাপমাত্রা, টর্ক) এগুলোও নিয়ন্ত্রণে রাখাটা জরুরি। এখন যেহেতু এগুলো জড় পদার্থ সেহেতু এগুলো আপনার মুখের আদেশ শুনবেওনা এবং মানবেওনা। কিন্তু নিয়ন্ত্রণ ত তাদের করতেই হবে। নাহলে আপনার ফ্যাক্টরির বারোটা বেজে যাবে।

পিএলসি প্রোগ্রামিং
ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন
ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন

আর এজন্যই PLC (programable logic controller), VFD (Variable Frequency Drive) প্রোগ্রাম করে মেশিনগুলোকে নিয়ন্ত্রণ করতে হয়। তাই পিএলসি নিয়ে কাজ জানাটা অতীব জরুরি। অনেকেই পিএলসি প্রোগ্রাম শিখতে চায় কিন্তু NO/NC বুঝেনা। তাই পিএলসি প্রোগ্রাম বুঝার আগে NO/NC বুঝাটা খুব জরুরি।

ইন্টারলকিং সিস্টেম

মনে করুন, দুই জন লোক ফোনে কথা বলছে। একজন কথা বললে অন্যজন চুপ থাকে। তার মানে কথা বললে একজনই কথা বলবে। তেমনি ইন্ডাস্ট্রিতে যদি কোন কাজে দুটো মোটর ব্যবহার করা হয় তাহলে একটি চালু থাকলে অপরটি বন্ধ থাকবে। তারপর প্রথমটি অফ হলে অপরটি অটোমেটিকভাবে চালু হবে। এই সিস্টেমকেই বলা হয় ইন্টারলকিং সিস্টেম।

এই ব্যাসিক জিনিসগুলো জানা থাকলেই পিএলসি, ভিএফডি নিয়ে কাজ শেখার পথ সুগম হবে। আগামী আর্টিকেলগুলোতে আপনাদের সাথে পিএলসি, ভিএফডি এবং অটোমেটিক মোটর কন্ট্রোলিং শেয়ার করব ইনশাআল্লাহ।

আরো কিছু পোস্ট

ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশনের প্রাথমিক ধারণা (পর্ব-১)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here