ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশনের প্রাথমিক ধারণা (পর্ব-১)

0
403

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ফিল্ডে ”ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশন” শব্দটি বেশ বড়সড় জায়গা করে নিয়েছে। প্রযুক্তিগতভাবে প্রকৌশল খাত দিন দিন উন্নত থেকে উন্নতর হচ্ছে। অধিকাংশ ইন্ড্রাস্ট্রি এখন অটোমেশন প্রক্রিয়ায় তাদের নিজস্ব পাওয়ার সিস্টেম পরিচালনা করে থাকে। আর আপনার যদি ইন্ড্রাস্ট্রিয়াল পাওয়ার সেক্টরে কাজ করার ইচ্ছা থাকে তাহলে আপনার ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশন সম্পর্কে ধারণা থাকাটা অতীব জরুরি। তাই ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশন সম্পর্কে আপনাদের কিছু প্রাথমিক ধারণা দিতেই আজ উপস্থিত হয়েছি এই আর্টিকেলটি নিয়ে।

ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশন শেখার পূর্বে কি কি প্রাথমিক ধারণা থাকা জরুরি?

ছোটবেলায় যখন আমরা ক্লাস ওয়ান টু তে পড়েছি তখন আমাদের ইংরেজিতে আপেল বানান করতে দেয়া হত। আমরা অনায়সেই আপেল বানান করে ফেলতাম এবং বাহবা পেতাম। কিন্তু আমরা কি ভেবে দেখেছি আমরা কিভাবে এই আপেল বানান শিখলাম বা আমাদের কোন প্রক্রিয়ায় এই আপেল বানান শেখানো হল?

এই আপেল বানান আমাদেরকে নিশ্চয়ই হুট করেই শেখানো হয়নি। তার আগে আমাদের ইংরেজি বর্ণমালা শেখানো হয়েছে। এখানে শব্দ গঠনের প্রাথমিক শিক্ষা হল বর্ণমালা। একইভাবে আপনাকে যদি হুট করে অটোমেশনের বিস্তারিত কাজ দেখানো হয় বা শেখানোর চেষ্টা করা হয় তাহলে সেটা নেহাতই পন্ডশ্রম হবে। কারণ এসমস্ত কিছুই আপনার মাথার উপর দিয়ে আলোর বেগে চলে যাবে।

আপনার কিছুই বোধগম্য হবেনা। তাই এক্ষেত্রেও আপনার অটোমেশন জগতের এ বি সি ডি বা প্রাথমিক এবং মৌলিক বিষয়গুলো নিয়ে ধারণা থাকতে হবে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন শেখার পূর্বে যেসব মৌলিক ধারণা থাকা জরুরি সেগুলো নিয়ে আলোচনা করা যাক।

ম্যানুয়াল সিস্টেম ছেড়ে কেন আমি ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশন করব?

এ প্রশ্নের উত্তর ভালভাবে অনুধাবন করার জন্য আপনার দৈনন্দিন জীবনের সাথে জড়িত এমন একটি ঘটনার উদাহরণ দেয়া যাক। আপনি যে বিল্ডিং এ থাকেন সেখানে হয়তো রিজার্ভ ট্যাংক আছে। দারোয়ান চাচা একটি নির্দিষ্ট সময়ে মোটরের সুইচ অন অফ করে ট্যাংকে পানি ফিল আপ করে। যদি কোন কারণে দারোয়ান চাচা ঘুমিয়ে পড়ে এবং পানির ট্যাংক ফিল আপ হয়ে বসে থাকে তাহলে সেক্ষেত্রে সেটা নেহাতই বিদ্যুতের অপচয় ছাড়া কিছুই না।

কিন্তু এক্ষেত্রে যদি এমন কোন সিস্টেম ডেভেলাপ করে দেয়া যায় যেন ট্যাংকের পানি ফিল আপ হবার সাথে সাথে মোটরের পাওয়ার ডিসকানেক্ট হবে তবে ব্যাপারটা বেশ ভাল হত তাইনা? দারোয়ান চাচা নিশ্চিন্তে ঘুমাতেও পারত এবং বিদ্যুতের সাশ্রয় হত। এবার ব্যাপারটিকে ইন্ড্রাস্ট্রির বড় পরিসরে চিন্তা করেন তাহলেই মূল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ইন্ড্রাস্ট্রিতে পাওয়ার সিস্টেমের আওতাধীন বিভিন্ন রকমের ডিভাইস থাকে। এখন এগুলো যদি অটোমেটিকভাবে একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে নিয়ন্ত্রণ করা যায় তাহলে অপারেটরের গাফিলতির দরুণ কোন দূর্ঘটনা ঘটবার সম্ভবনা থাকেনা। তাছাড়া অটোমেশন সিস্টেমে অল্প সময়ে অধিক পণ্যসামগ্রী তৈরি সম্ভব।

ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশন
ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশন

অটোমেশনের মূল ম্যাজিক কে ঘটায় এবং কিভাবে ঘটায়?

অটোমেশন টা আসলেই একটি ম্যাজিকের মত ব্যাপার। যারা কারিগরি লাইনের লোক না তাদের কাছে ত এটা চমকে দেয়ার মত বিষয়ই বটে। সবার মনে একটা প্রশ্ন দোলা দিচ্ছে যে, এই ম্যাজিক টা ঘটছে কিভাবে? আসলে এই যাদুকর হল NO এবং NC। NO বলতে বোঝায় Normally Open এবং NC দিয়ে বুঝায় Normally Close। এই দুই যাদুকরই মূলত ইন্ড্রাস্ট্রিয়াল অটোমেশনে সাহায্য করে।

আগামী পর্বে NO, NC, ইন্টারলকিং সিস্টেম নিয়ে বিস্তারিত আলাপ হবে ইনশাল্লাহ।

আরো কিছু পোস্ট

ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত বিভিন্ন ধরনের সুইচের সাথে পরিচিতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here