সিংগেল ফেজ ট্রান্সফরমার ব্যাংকিং সিস্টেম

তিনটি সিংগেল ফেজ ট্রান্সফরমার ব্যাংকিং এর মাধ্যমে থ্রি ফেজ সিস্টেম তৈরি করা যায়। সাধারণত গ্রামাঞ্চলে বেড়াতে গেলে এই ব্যাংকিং সিস্টেম বেশি চোখে পড়ে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড থ্রি ফেজ সাপ্লাই এর জন্য ব্যাংকিং সিস্টেমকেই প্রাধান্য দেয়।

সিংগেল ফেজ ট্রান্সফরমার ব্যাংকিং সিস্টেম কি?

তিনটি সিংগেল ফেজ 6.35 kV/230 volt ট্রান্সফরমারকে সংযুক্ত করে থ্রি ফেজ সাপ্লাই প্রদানের প্রক্রিয়াই হল সিংগেল ফেজ ট্রান্সফরমার ব্যাংকিং।

কিভাবে এই ব্যাংকিং সিস্টেম তৈরি করা যায়?

তিনটি সিংগেল ফেজ ট্রান্সফরমার নিয়ে চারটি উপায়ে ব্যাংকিং করা যায়। যথা-

  • স্টার স্টার কানেকশন
  • ডেল্টা ডেল্টা কানেকশন
  • স্টার ডেল্টা কানেকশন
  • ডেল্টা স্টার কানেকশন

স্টার স্টার কানেকশন

বুঝার সুবিধার্থে HV (High Voltage) সাইডের তিনটি টার্মিনালকে A, B, C এবং LV (Low Voltage) সাইডের তিনটি টার্মিনালকে a, b, c দিয়ে চিহ্নিত করা হল। সেই সাথে পোলারিটিকে A1, A2, B1, B2, a1, a2, b1, b2, c1, c2 দিয়ে চিহ্নিত করা হল। স্টার স্টার কানেকশন এ HV ও LV সাইডে আলাদাভাবে দুটি কমন কানেকশন থাকে। নিচের চিত্রে HV সাইড এ A1, B1 এবং C1 টার্মিনালকে কমন রাখা হয়েছে। আর LV সাইডে a1, b1, c1 টার্মিনালকে কমন রাখা হয়েছে। এই ধরনের কানেকশন এ দুই সাইডের ভোল্টেজ একই ফেজে থাকে। তাই এই কানেকশনকে স্টার স্টার 0 degree কানেকশন ও বলে। যদি LV সাইডে a2, b2, c2 টার্মিনাল কমন রাখা হত তাহলে এই কানেকশনকে বলা হত স্টার স্টার 180 degree কানেকশন। কারণ তখন উভয় সাইডে ভোল্টেজ 180 degree ফেজে থাকত।

ট্রান্সফরমার ব্যাংকিং; স্টার স্টার কানেকশন
স্টার স্টার কানেকশন

ডেল্টা ডেল্টা কানেকশন

এই ধরনের কানেকশন এ HV side এ A1 টার্মিনালকে B2, B1 টার্মিনালকে C2 এবং C1 টার্মিনালকে A2 তে সংযুক্ত করা হয়। একইভাবে LV সাইডেও a1 টার্মিনালকে b2, b1 টার্মিনালকে c2 এবং c1 টার্মিনালকে a2 তে সংযুক্ত করা হয়। এই কানেকশন এ উভয় পাশের ভোল্টেজ ইন ফেজে থাকে। তাই একে ডেল্টা ডেল্টা 0 degree কানেকশন বলে। যদি LV সাইডের কানেকশনটি উল্টো দেয়া হয় তাহলে এই কানেকশন টি হতো ডেল্টা ডেল্টা 180 degree কানেকশন।

ট্রান্সফরমার ব্যাংকিং; ডেল্টা ডেল্টা কানেকশন
ডেল্টা ডেল্টা কানেকশন

স্টার ডেল্টা কানেকশন

উপরের দুই ধরনের কানেকশন বুঝে থাকলে এই কানেকশনটি কিভাবে হবে সেটা আপনারা নিজেরাই বলতে পারবেন। যেহেতু কানেকশনটি স্টার ডেল্টা তাই স্টার কানেকশন এর জন্য HV side এ A1, B1, C1 টার্মিনাল কমন কানেকশন দেয়া হয়। আর ডেল্টা কানেকশন এর জন্য LV সাইডে a1 কে b2, b1 কে c2 এবং c1 কে a2 এর সাথে সংযুক্ত করা হয়। এই কানেকশন এ HV সাইডের ভোল্টেজ 30 degree ল্যাগিং এ থাকে। তাই এই কানেকশন কে স্টার ডেল্টা -30 degree connection বলে। যদি LV সাইডে উল্টো কানেকশন দেয়া হয় তাহলে +30 degree কানেকশন সম্ভব। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন পল্লী বিদ্যুৎ সমিতিগুলো এই ধরনের ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে থাকে।

ট্রান্সফরমার ব্যাংকিং; স্টার ডেল্টা কানেকশন
স্টার ডেল্টা কানেকশন

ডেল্টা স্টার কানেকশন

এই কানেকশন এ HV সাইডের A1 টার্মিনালকে B2, B1 টার্মিনালকে C2, C1 টার্মিনালকে A2 এর সাথে সংযুক্ত করা হয়। অন্যদিকে সেকেন্ডারি সাইডে a1, b1, c1 টার্মিনাল এ কমন কানেকশন দেয়া হয়।

ট্রান্সফরমার ব্যাংকিং ; ডেল্টা স্টার কানেকশন
ডেল্টা স্টার কানেকশন

এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, একটি থ্রি ফেজ ট্রান্সফরমার বসিয়ে দিলেই তো আমরা থ্রি ফেজ সাপ্লাই পেতে পারি। ব্যাংকিং এর ঝামেলা কেন করতে হবে? আসলে সিংগেল ফেজ এর তিনটি ট্রান্সফরমার ব্যাংকিং করে থ্রি ফেজ সাপ্লাই দেয়ার কিছু সুবিধা রয়েছে।

একটি থ্রী ফেজ ট্রান্সফরমারের সাপেক্ষে এই সিস্টেমের সুবিধা-অসুবিধা

  • এই সিস্টেমটির ইন্সটলেশন সহজ এবং সহজেই পরিবর্তনীয়। পক্ষান্তরে সিংগেল থ্রি ফেজ ট্রান্সফরমার এর ইন্সটলেশন সহজ নয়।
  • ব্যাংকিং সিস্টেমে রক্ষণাবেক্ষণ খরচ খুব ই কম। কারণ সিংগেল ফেজ ট্রান্সফরমার এর বাজারমূল্য অনেক কম। কিন্তু সিংগেল থ্রি ফেজ ট্রান্সফরমারের রক্ষণাবেক্ষণ খরচ বেশি।
  • ব্যাংকিং সিস্টেমে তিনটি ট্রান্সফরমার আলাদা থাকায় রক্ষণাবেক্ষণের কাজটি সহজসাধ্য। পক্ষান্তরে থ্রি ফেজ ট্রান্সফরমার এ রক্ষণাবেক্ষণ সহজ নয়।
  • তবে ব্যাংকিং সিস্টেমের জন্য প্রচুর জায়গার দরকার। কিন্তু থ্রি ফেজ ট্রান্সফরমার এ বেশি জায়গা খরচ হয়না ।
  • সিংগেল ফেজ ট্রান্সফরমার ব্যাংকিং সিস্টেমে কোর বেশি হওয়ায় লস তুলনামূলক বেশি।
  • ব্যাংকিং সিস্টেমে স্টার ডেল্টা কানেকশন এ ছয়টি বুশিং লাগে কিন্তু সিংগেল থ্রি ফেজ ট্রান্সফরমার এ তিনটি বুশিং ই যথেষ্ট।

ট্রান্সফরমার নিয়ে আরো কিছু পোস্ট

ট্রান্সফরমারের কার্যপ্রণালী | Working Principle of a Transformer

ট্রান্সফরমারের ই.এম.এফ সমীকরন | EMF Equation of a Transformer

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here