পিজিসিবি (PGCB) এর আয়ের উৎস কি? | ফ্রি হুইলিং চার্জ

0
821

PGCB এর পূর্ণরুপ হল পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের স্বপ্নের জায়গা হল এই পাওয়ার গ্রীড কোম্পানি। চোখ জুড়ানো বিশাল বিশাল ট্রান্সমিশন লাইন দেখেই অনেকেরই পিজিসিবি জবের উপর একটা প্যাশন চলে আসে। কিন্তু এই কোম্পানি সম্পর্কে অনেক কিছুই আমাদের অজানা। যে জিনিসটির উপর প্যাশন থাকবে তার সম্পর্কে আদ্যপন্ত জানাটা জরুরি। চলুন আজ একটি তথ্য জেনে নেয়া যাক।

প্রশ্নটি হয়ত অনেকের মনেই উঁকি দিয়েছে যে, পিজিসিবি কিভাবে আয় করে? এই কোম্পানির আয়ের উৎস কি? বিদ্যুৎ বিতরণ কোম্পানি ত গ্রাহকদের বিদ্যুতের লাইন দিয়ে সেখান থেকে মাসিক ইনকাম করে কিন্তু পিজিসিবি এর লাইন ত আমরা সরাসরি ব্যবহার করিনা। তাহলে পিজিসিবির ইনকামের উৎস কি? আলোচনা শুরু করা যাক।

পিজিসিবির ইনকামের উৎস

পিজিসিবি সরকারি কোন প্রতিষ্ঠান নয়। এটি একটি সায়ত্তশাসিত প্রতিষ্ঠান। তাই এটি সরকার থেকে কোন আর্থিক সহায়তা বা অনুদান পায়না৷ পিজিসিবি এর মূল ইনকাম আসে ফ্রি হুইলিং চার্জ থেকে। এখন সবার মনে প্রশ্ন জাগবে যে, ফ্রি হুইলিং চার্জ কি?

ফ্রি হুইলিং চার্জ

পিজিসিবি তার সঞ্চালিত ট্রান্সমিশনকৃত ভোল্টেজের উপর ভোল্ট প্রতি একটি নির্দিষ্ট চার্জ আদায় করে, যাকে বলা ফ্রি হুইলিং চার্জ। বিভিন্ন ট্রান্সমিশন ভোল্টের জন্য এই রেইট ভিন্ন হয়ে থাকে।

পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানিগুলো পিজিসিবিকে ফ্রি হুইলিং চার্জ প্রদান করে থাকে। তাছাড়া বিভিন্ন বড় বড় ইন্ডাস্ট্রিগুলো পিসিজিবি থেকে এক্সট্রা হাই ভোল্টেজের লাইন নিয়ে থাকে। তারাও প্রতি মাসে ফ্রি হুইলিং চার্জ দিয়ে থাকে। এই ফ্রি হুইলিং চার্জ রেট Bangladesh Energy Regulatory Commission (BERC) বরাদ্দ করে থাকে। পিসিজিবি এর চার্জ নির্ধারণের কোন এখতিয়ার নেই।

পিসিজিবি এর চার্জ নির্ধারণের কোন এখতিয়ার নেইট্রান্সমিশন ভোল্টের জন্য পিসিজিবির ডিমান্ডকৃত হুইলিং চার্জ উল্লেখ করা হলঃ

  • 33 kV ট্রান্সমিশন লাইনের জন্য ভোল্ট প্রতি হুইলিং চার্জ 0.2791 টাকা।
  • 132 kV ট্রান্সমিশন লাইনের জন্য ভোল্ট প্রতি হুইলিং চার্জ 0.2768 টাকা।
  • 230 kV ট্রান্সমিশন লাইনের জন্য ভোল্ট প্রতি হুইলিং চার্জ 0.2875 টাকা।
  • 400 kV ট্রান্সমিশন লাইনের জন্য ভোল্ট প্রতি হুইলিং চার্জ 0.2990 টাকা।

পিজিসিবি বিভিন্ন কোম্পানি থেকে ট্রান্সমিটেড গ্রীড ভোল্টেজ অনুসারে ফ্রি হুইলিং চার্জ গ্রহণ করে থাকে। পিজিসিবি রিলেটেড বিভিন্ন আর্টিকেল পেতে ভোল্টেজ ল্যাব ফ্যামিলির সাথেই থাকুন। ধন্যবাদ।

আরো কিছু আর্টিকেল

Transmission Line এ ব্যবহৃত অপটিক্যাল গ্রাউন্ড ওয়্যার | Optical Ground Wire

ট্রান্সমিশন লাইন নিয়ে কিছু ভ্রান্ত ধারণা এবং বাস্তবতা

ট্রান্সমিশন লাইন ভোল্টেজ নির্ধারণ এবং তুলনামূলক আলোচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here