সাবস্টেশনে ছাতা নিয়ে প্রবেশ করতে নিষেধ করা হয় কেন?

1
930

দেখতে দেখতে রাজুদের বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্স প্রায় শেষের দিকে চলে এল। রাজুরা এখন অষ্টম সেমিস্টারে উত্তীর্ণ হয়েছে। রাজু এবং তার সহপাঠীরা ডিপার্টমেন্টের চেয়ারম্যানের সাথে ইন্ডাস্ট্রিয়াল ট্যুর নিয়ে আলোচনা করতে লাগল। অবশেষে সিদ্ধান্ত হল তারা সোনারগাও ১৩২/৩৩ কেভি পাওয়ার গ্রীড সাবস্টেশনে ট্যুরে যাবে।

ইন্ডাস্ট্রিয়াল ট্যুরের কথা শুনেই সবার মাঝে একটা অন্যরকম উত্তেজনা কাজ কর‍তে লাগল। যে কথা সেই কাজ। নির্ধারিত দিনে বাসে করে সবাই রওনা হল সোনারগাও এর উদ্দেশ্যে। পাওয়ার গ্রীড কর্তৃপক্ষ রাজুদের সাদরে গ্রহণ করল। এই সাবস্টেশনে তাদের এক মাস ট্রেনিং চলবে। পৌছাতে পৌছাতে দুপুর হয়ে গিয়েছিল। ঐ সাবস্টেশনের ইনচার্জ বলল লাঞ্চের পর আমাদের সাবস্টেশন ভিজিট করতে নিয়ে যাবে। তারপর সবাই ফ্রেশ হয়ে লাঞ্চ করে নিল। তারপর নিজ নিজ কক্ষে কিছুক্ষণ বিশ্রাম নেয়ার পর তারা সাবস্টেশন ভিজিটিং এ গেল।

সাবস্টেশনের পরিবেশটা ছিল অনেক নিরিবিলি। গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছিল। তাই বেশ কয়েকজন ছাত্র ছাতা নিয়ে বের হয়েছিল। ছাতা দেখেই আমাদের ইনচার্জ স্যার সতর্ক করে দিলেন। তিনি বললেন ছাতা নিয়ে কোনভাবেই সাবস্টেশনে প্রবেশ করা যাবেনা? এ কথা শুনেই সবার মনে ঘোর কৌতূহলের জন্ম নিল। স্যারকে এর কারণ জিজ্ঞাসা করার পর স্যার তার ব্যাখ্যা সুন্দরভাবে বুঝিয়ে দিলেন।

সাবস্টেশনে ছাতা নিয়ে প্রবেশ করতে নিষেধ করা হয় কেন?

ব্রেকডাউন স্ট্রেন্থ

ব্রেকডাউন স্ট্রেন্থ এই টার্মটির সাথে আমরা পরিচিত। যে ভোল্টেজ লেবেল পর্যন্ত ইন্সুলেটর তার ইন্সুলেশন ক্ষমতা বজায় রাখতে পারে, সেই ক্যাপাসিটিকেই বলা হয় তার ব্রেকডাউন স্ট্রেন্থ।

ক্যাপাসিট্যান্স প্রতিক্রিয়া

আমরা জানি, ছাতার উপরের দিকে একটি প্রসারিত ধাতব অংশ বিদ্যমান যা উত্তম পরিবাহী। যখন কোন ব্যক্তি ছাতা নিয়ে সাবস্টেশনে প্রবেশ করে তখন ব্যক্তি তথা ছাতার মেটালিক অংশ এবং সাবস্টেশন ইকুইপমেন্টগুলোর মেটালিক বডির সাথে ক্যাপাসিট্যান্স ইফেক্ট সৃষ্টি হয়। যার মাঝখানে বাতাস ইন্সুলেটর হিসেবে কাজ করে। এখন উচ্চ ভোল্টেজে বাতাসের ইন্সুলেশন বা ব্রেকডাউন স্ট্রেন্থ নষ্ট হয়ে যায়। যার দরুণ বাতাস আয়নিত হয়ে আর্কিং সৃষ্টি করে বৈদ্যুতিক দূর্ঘটনা সৃষ্টি করতে পারে। বিশেষ করে ভেজা আবহাওয়ায় বা বৃষ্টিতে এই ইফেক্ট খুব প্রবল হয়। কারণ আর্দ্রতা বেড়ে গেলে পরিবাহীর কন্ডাক্টিভিটি অনেক বেড়ে যায়। যার দরুণ ছাতা বহনকারী ব্যক্তিটির দারুণভাবে শক অনুভূত হবে। এমনকি তার মৃত্যুও হতে পারে।

এ ব্যাখ্যা শুনে রাজু ও তার ফ্রেন্ডরা রীতিমত ভয় পেয়ে গেল। তারা ছাতা ছাড়া সাবস্টেশনে প্রবেশ করল। আজকের আর্টিকেলটি আশা করি আপনাদের অনেক ভাল লেগেছে। আগামীতে আপনাদের এরকম মজাদার আর্টিকেল উপহার দিব ইনশাল্লাহ।

আরো কিছু মজার আর্টিকেল

৫০ কেজি ওজনের কম ব্যক্তি কেন সাবস্টেশনে প্রবেশ করতে পারেনা?

সাবস্টেশনে কেন পাথর ব্যবহার করা হয়?

দূর থেকে চলন্ত জাহাজকে স্থির মনে হয় কেন?

1 COMMENT

  1. Thanks and best wishes, for the informative information.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here